Home / চাঁদপুর / চাঁদপুরে নানা আয়োজনে বড়দিন উদযাপন
বড়দিন

চাঁদপুরে নানা আয়োজনে বড়দিন উদযাপন

সারাদেশের ন্যায় নানা আয়োজনের মধ্য দিয়ে চাঁদপুরেও বেস আনন্দমুখর পরিবেশে খ্রিস্টান সম্পপ্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শুভ বড়দিন উদযাপিত হয়েছে। ২৪ ডিসেম্বর শনিবার সকাল থেকে ধর্মীয় ভাবগম্ভীর্যের মধ্য দিয়ে এ উৎসব পালিত হয়।

বড়দিন উপলক্ষ্যে চাঁদপুর শহরের কবি নজরুল ইসলাম সড়কস্থ ব্যাপ্টিষ্ট চার্চ (উপসনালয়) সমবেতভাবে দেশ ও জাতির কল্যাণে প্রার্থনা, আলোক প্রজ্জ্বালন, কেক কাটা ও ধর্মীয় সঙ্গীত পরিবেশনসহ নানা আয়োজনের মাধ্যমে এ উৎসব উদযাপন করেন খ্রিস্টান ধর্মালম্বীরা।

এতে চাঁদপুরের বিভিন্নস্থানের খ্রিস্টানরা অংশগ্রহন করেন।

প্রসঙ্গত, প্রায় দু’হাজার বছর আগে এ শুভ দিনেই জন্মগ্রহণ করেন খ্রিষ্ট ধর্মের প্রবর্তক যিশুখ্রিষ্ট। বেথেলহেমের এক গোয়ালঘরে কুমারী মাতা মেরির কোলে জন্ম হয়েছিল তার। খ্রিষ্ট ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, মানবজাতিকে সত্য,সুন্দর ও ন্যায়ের পথে পরিচালিত করতে যিশুর জন্ম হয়। ‘ঈশ্বরের আগ্রহে ও অলৌকিক ক্ষমতা’য় মা মেরি কুমারী হওয়া সত্ত্বেও গর্ভবতী হন। ঈশ্বরের দূতের কথামতো শিশুটির নাম রাখা হয় যিশাস, বাংলায় বলা হয় ‘যিশু’। শিশুটি কোনো সাধারণ শিশু ছিল না। ঈশ্বর যাকে পাঠানোর কথা বলেছিলেন মানবজাতির মুক্তির জন্য। যিশু নামের সেই শিশুটি বড় হয়ে পাপের শৃঙ্খলে আবদ্ধ মানুষকে মুক্তির বাণী শোনান। তাই তার জন্মদিনটিকে ধর্মীয় নানা আচার ও উৎসবের মধ্য দিয়ে উদযাপন করেন তারা। এটি তাদের প্রধান ধর্মীয় উৎসব। বিশ্বের নানা দেশের মতো আজ বাংলাদেশের প্রত্যেক জেলার সাথে চাঁদপুরেও খ্রিস্টান সম্প্রদায়ও এই বড়দিন উৎসবটা উদযাপন করছেন।

প্রতিবেদক: কবির হোসেন মিজি, ২৫ ডিসেম্বর ২০২২