চাঁদপুর

চাঁদপুরে দিবস আসলেই মুক্তিযোদ্ধাদের নাম ফলকের কদর বাড়ে

চাঁদপুর শহরের বিভিন্নস্থানের বিভিন্ন সড়কে বীর মুক্তিযুদ্ধাদের নামে অনেক সড়কের নামফলক রয়েছে। একই সাথে রয়েছে মুক্তিযুদ্ধাদের নামে নির্মিত বিভিন্ন স্মৃতিস্তম্ভ। তেমনই মুক্তিযোদ্ধাদের নামে নির্মিত হয়েছে চাঁদপুর শহরে প্রবেশের প্রধান একটি সড়ক। যার নামকরণ করা হয়েছিলো শহীদ মুক্তিযোদ্ধা সড়ক।

অথচ এই সড়কটির নামফলকটি দীর্ঘদিন ধরে অযত্নে অবহেলায় পড়ে রয়েছে। সেটি ভেঙ্গে পড়ে লেখনির ওপর শ্যাওলা পড়ে পড়ে গেছে। তা যেনো দেখার কেউ নেই।

ভাষা দিবস, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, সহ কোন দিবস আসলেই দেখা গেছে এসব নামফলক কিংবা স্মৃতিস্তম্ভ গুলো ধুয়ে মু্ছে পরিস্কার করে রঙের প্রলেপ দেয়া হয়। দিবস চলে গেলে মাসের পর মাস তা পরে থাকে অযত্নে অবহেলায়। যে সকল বীর সন্তানদের আত্মত্যাগের বিনিময়ে আমরা একটি স্বাধীন সুন্দর দেশ পেয়েছি। সেসব বীর সন্তানদের আমরা শুধু বিভিন্ন দিবস আসলেই মন ভরে স্মরণ করি। দিবস গুলো পেরুলেই আমরা ভুলে যাই তাদের ঋনের অস্তিত্ব। আমরা যেনো ভুলে যাই সেই ১৯৭১ এর রক্তের স্রোতের কথা, বায়ান্নের আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশের কথা।

দীর্ঘদিন ধরে শহরের প্রধান একটি সড়কের নামফলকটি এভাবে ভেঙ্গে চুড়ে অযত্নে অবহেলায় পড়ে থাকার বিষয়টি বড় দুঃখ জনক বলে মনে করছেন সচেতন মহল। তাই দেশের সূর্য সন্তাদের সম্মান এবং স্মৃতি ধরে রাখতে কর্তৃপক্ষ খুব দ্রুত গতিতে আমলে নিয়ে যথাযথ ব্যবস্থা নিবেন এমনটাই প্রত্যাশা সচেতন মহলের।

প্রতিবেদক:কবির হোসেন মিজি,২৪ জুলাই ২০২০

Share