চাঁদপুরে তামাক আইন লঙ্ঘন বিষয়ে সংবাদ সম্মেলন

চাঁদপুরে জাতীয় তামাকমুক্ত দিবস উপলক্ষ্যে দেশব্যাপী তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন ও তামাক কোম্পানী বেপরোয়া শীর্ষক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (০৯ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় চাঁদপুর শহরের রহমতপুর আবাসিক এলাকায় এই সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ তামাক বিরোধী জোট ও স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন চাঁদপুর কমিউনিটি ডেভেলপমেন্ট সংস্থা (সিসিডিএস)।

মাদকের আগ্রাসন, মাদক বিক্রিতে বিজ্ঞাপন প্রচার, অন্যান্য ক্ষতিকর বিষয় ও বেশ কয়েকটি সুপারিশ নিয়ে লিখিত বক্তব্য দেন সিসিডিসের নির্বাহী পরিচালক মো. সেলিম পাটওয়ারী।

তিনি বক্তব্যে বলেন, সরকার ২০৪০ সালের মধ্যে দেশকে তামাকমুক্ত করার জন্য নানা উদ্যোগ নিয়েছে। অথচ তামাক কোম্পনীগুলো সরকারের জনস্বাস্থ্য রক্ষার এই মহান উদ্যোগকে ব্যাহত করতে নানা অপচেষ্টা চালাচ্ছে। এ অপচেষ্টার মূল উদ্দেশ্যে দেশের তরুন সমাজকে ধুমপানের দিকে আকৃষ্ট করা। তারা আইন ভঙ্গ করে বিজ্ঞাপন করার পাশাপাশি, প্রনোদনা, রেস্টুরেন্টে ধুমপানের স্থান তৈরী করা ও বিশ^বিদ্যালয়ে দূত নিয়োগ করছে। আমাদের পরবর্তী প্রজন্মকে ধূমপায়ী বানিয়ে বাণিজ্য করাই তাদের উদ্দেশ্য। দেশে ব্যবসা করে দুটি বিদেশী সিগারেট কোম্পানি এই বেআইনী কার্যক্রমে নেতৃত্ব দিচ্ছে।
এমন পরিস্থিতিতে যুব সমাজকে রক্ষা করতে হলে আমাদের প্রত্যেকের নিজ অবস্থান থেকে ধুমপান ও তামাকের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। বিশেষ করে গণমাধ্যমে এই বিষয়ে অন্যতম ভূমিকা পালন করার সুযোগ রয়েছে।
এছাড়াও দ্রুততম সময়ে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনী চূড়ান্ত করা এবং প্রধামন্ত্রীর ঘোষনা অনুসারে একটি শাক্তিশালী তামাক কর নীতি প্রণয়ন ও বাস্তবায়নসহ বেশ কয়েকটি সুপারিশ করা হয় সংবাদ সম্মেলনে।

সিসিডিএসের চেয়ারম্যান ও চাঁদপুর পৌরসভার কাউন্সিলর আয়েশা রহমান এর সভাপতিত্বে বক্তব্য দেন-বেসরকারি সংস্থা ‘আধুনিক’ এর সাধারণ সম্পাদক ব্যাংকার মুজিবুর রহমান, এডাব চাঁদপুর জেলার সহ-সভাপতি নুরুল আমিন, যুগ্ম সাধারণ সম্পাদক মমতাজ উদ্দিন মনতা, দৈনিক যুগান্তর পত্রিকার চাঁদপুর প্রতিনিধি মির্জা জাকির, মাইটিভির জেলা প্রতিনিধি মুনাওয়ার কানন, দৈনিক জনতার জেলা প্রতিনিধি মিজানুর রহমান ও দৈনিক ইত্তেফাকের জেলা প্রতিনিধি শাহরিয়া বিন ইয়াহিয়া প্রমূখ।

এতে জাতীয় ও স্থানীয় গণমাধ্যমের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

প্রতিবেদক: মাজহারুল ইসলাম অনিক, ৯ অক্টোবর ২০২৩

Share