চাঁদপুরে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছেই, চলতি মাসেই ভর্তি ১৭১

চাঁদপুরে দিন দিন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলছে। চলতি মাসের ২১ তারিখ শুক্রবার দুপুর পর্যন্ত আড়াই,শ শয্যাবিশিষ্ট চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত ১৭১ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।এদের মধ্যে বর্তমানে বেশ কিছু ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালের দ্বিতীয় তলার পুরুষ ওয়ার্ডে ও ৪র্থ তলার মহিলা ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছে।

এদিকে ডেঙ্গু জ্বরে আক্রান্তের রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাওয়ায় সরকারি এই হাসপাতালটিতে পুরুষ ওয়ার্ড এবং মহিলা ওয়ার্ডে ডেঙ্গু রোগীদের চিকিৎসার জন্য আলাদা ইউনিটের নির্দিষ্ট বেডের বাইরেও চলছে চিকিৎসাসেবা। বর্তমানে ওই ইউনিট গুলোতে মশারি টাঙিয়ে ডেঙ্গু আক্রান্ত রোগীদেরকে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে।

খবর নিয়ে জানা গেছে চাঁদপুর আড়াই,শ শয্যা বিশিষ্ট সরকারি জেনারেল হাসপাতালে এই চলতি মাসের ১ জুলাই থেকে ২১ জুলাই শুক্রবার দুপুর পর্যন্ত সর্বমোট ১৭১ জন নারী পুরুষ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এরমধ্যে পুরুষ ওয়ার্ডে ১২৮ জন এবং মহিলা ওয়ার্ডে সর্বমোট ৪৩ জন রোগী ভর্তি হয়েছেন। তবে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মত্যুবরণ করেছে এমন কোন খবর হাসপাতাল থেকে পাওয়া যায়নি। বর্তমানে হাসপাতালের পুরুষ ওয়ার্ড ২৬ জন এবং মহিলা ওয়ার্ডে ৫ জন রোগী চিকিৎসাধীন রয়েছে।

এছাড়া গত জুন মাসে হাসপাতালের পুরুষ ওয়ার্ডে ৫৯ জন এবং মহিলা ওয়ার্ডে ১৩ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসা নিয়েছেন।

চাঁদপুর সদর উপজেলার বহরিয়া লক্ষীপুর এলাকার ফরিদ হোসেন জানান, সে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে বিগত ৫ দিন ধরে হাসপাতালে ভর্তি রয়েছে। সফরমালী এলকার রোগী আবুল বাশার জানান, একই জ্বরে সেও ৩ দিন ধরে হাসপাতালে ভর্তি। ফরিদগঞ্জ গোবিন্দপুর এলাকার মাহবুব জানান, তারা ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ২ দিন ধরে হাসপাতালে ভর্তি রয়েছেন।

রোগীর স্বজনরা জানান তারা দীর্ঘদিন ধরে প্রচন্ড জ্বরে ভুগছিলেন তাদের জ্বর না কমায় তাদের চিকিৎসার জন্য চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে নিয়ে গেলে ভর্তি হওয়ার পর চিকিৎসকরা তাদের পরীক্ষা করে তারা ডেঙ্গু জ্বরে আক্রান্ত বলে জানতে পারেন।
হাসপাতালে ডিউটি রত নার্সরা জানান, ভর্তিকৃত রোগীরা গত কয়েকদিন পূর্বে জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। পরবর্তীতে তাদের রক্ত পরীক্ষা করলে তারা ডেঙ্গুজ্বরে আক্রান্তের বিষয়টি সনাক্ত হয়। বর্তমানে তাদেরকে হাসপাতালের দ্বিতীয় তলার পুরুষ ওয়ার্ডে এবং মহিলা ওয়ার্ডে মশারি টানিয়ে চিকিৎসাসেবা দিতে দেখা গেছে।

এবিষয়ে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ এ কে এম মাহাবুবুর রহমান বলেন, হাসপাতালে আগের তুলনায় বর্তমানে ডেঙ্গু রোগীর সংখ্যা অনেকটা বৃদ্ধি পেয়েছে। গত মাসের চেয়ে চলতি মাসে ডেঙ্গু রোগী ভর্তির সংখ্যা অনেক বেশি। আমরা হাসপাতালের পুরুষ ওয়ার্ড এবং মহিলা ওয়ার্ডে ডেঙ্গু রোগীদের জন্য আলাদা ইউনিট স্থাপন করেছি। সেখানে নির্দিষ্ট বেডের বাইরেও ভর্তিকৃত ডেঙ্গু রোগীদেরকে মশারি টাঙিয়ে নিয়মিত চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।

প্রতিবেদক: কবির হোসেন মিজি, ২২ জুলাই ২০২৩

Share