Home / চাঁদপুর / চাঁদপুরে ডিপ্লোমা ইন ফিসারিজে ভর্তি ও নিয়োগ বিধি সংশোধনের দাবিতে মানববন্ধন
ডিপ্লোমা

চাঁদপুরে ডিপ্লোমা ইন ফিসারিজে ভর্তি ও নিয়োগ বিধি সংশোধনের দাবিতে মানববন্ধন

ডিপ্লোমা ইন ফিসারিজে ভর্তি ও চাকরীতে নিয়োগ বিজ্ঞপ্তি বিধি সংশোধন এবং কৃষি ও অন্যান্য ডিপ্লোমার ন্যায় মৎস্য ডিপ্লোমাধারীদের দশম গ্রেডে উপ-সহকারী মৎস্য কর্মকর্তা পদে একক নিয়োগ বাস্তবায়নের দাবীতে চাঁদপুরে প্রতিবাদ ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) বিকেলে মৎস্য গবষেণা ইনিস্টিটিউট চাঁদপুর নদী কেন্দ্র সম্মুখে মানববন্ধন কর্মসূচি যৌথভাবে আয়োজন করে বাংলাদেশ মৎস্য ডিপ্লোমা এসোসিয়েশন এবং মৎস্য ডিপ্লোমা ইনস্টিটিউট চাঁদপুরে অধ্যয়নরত শিক্ষার্থীরা।

বক্তব্য বাংলাদেশ মৎস্য ডিপ্লোমা এসোসিয়েশন কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি মো. আশরাফুল ইসলাম বলেন, মৎস্য ডিপ্লোমা ইনস্টিটিউটে ভর্তির সময়ে এসএসসি সকল বিভাগের শিক্ষার্থীদের ভর্তি করা হয়। সেখানে শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে এমন কোন কিছুই উল্লেখ নেই। কিন্তু নিয়োগের ক্ষেত্রে এসে বিজ্ঞান বিভাগ এসএসসি ও মৎস্য বিষয়ে ডিপ্লোমা উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হচ্ছে। এই বৈষম্যে দূর করে বিধি সংশোধন করার জন্য মৎস্য ডিপ্লোমা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা ২০১৫, ২০১৬ ও ২০২০ সালে ক্লাশ কক্ষ অবরুদ্ধ, প্রেসক্লাবে অবস্থান, র‌্যালী এবং মৎস্য ভবনে স্মারকলিপি প্রদান করে। ওই সময়ে এসব বৈষম্য সংশোধন করা হবে বলে আশ্বাস দিলেও তা অদ্য পর্যন্ত বাস্তবায়ন হয়নি।

তিনি আরো বলেন, সর্বশেষ চলতি বছরের ২৯ আগস্ট মৎস্য অধিদপ্তরের ৩২টি ক্যাটাগরিতে ৭৩২টি শূন্য পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেন। ওই বিজ্ঞপ্তির ১১নম্বর সিরিয়ালে তথ্য সংগ্রহকারী পদে ১জন এবং ১৪ নম্বর সিরিয়ালে হ্যাচারি টেকনিশিয়ান পদে ৭জন নেয়া হবে বলে উল্লেখ করা হয়। এই দুই পদেও এসএসসিতে জীব বিজ্ঞানসহ ৪বছরের ডিপ্লোমা ধারী চাওয়া হয়। আমরা এসব বৈষম্যের বিধি সংশোধনের জোর দাবী জানাচ্ছি। কারণ আমাদের মৎস্য ডিপ্লোমা ইনস্টিটিউট যারা ডিপ্লোমা শেষ করেছেন তাদের সরকারি চাকরীর সময় সীমা শেষ হয়েছে এবং অনেকের শেষ হওয়ার পথে।

গত ২৯ আগস্ট মৎস্য অধিদপ্তরের উপ-পরিচালক (প্রশাসন) ড. মো. আবদুর রউফ স্বাক্ষরিত বিভিন্ন পদের জনবল চেয়ে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়।

এসময় উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক নাহিদ হোসেন, কোষাধ্যক্ষ জামিল হোসেন, প্রচার সম্পাদক মো. রাশেদুল ইসলাম, সদস্য এসএম মুশফিকুর রহমান, মেহেদী হাসান, মো. সুজন মিয়া, মো. সুমন মিয়া, মৎস্য ডিপ্লোমা ইনস্টিটিউট কিশোরগঞ্জ এর সভাপতি তানবির রাকিবসহ মৎস্য ডিপ্লোমা ইনস্টিটিউট চাঁদপুরের শিক্ষার্থীরা।

প্রতিবেদক: মাজহারুল ইসলাম অনিক, ৫ সেপ্টম্বর ২০২৩