Home / চাঁদপুর / চাঁদপুরে ডাকাতিয়ায় অভিনব ভাসমান বিজ্ঞান, গণিত ও মূল্যবোধ তরীর শিক্ষা কার্যক্রম
ডাকাতিয়ায়

চাঁদপুরে ডাকাতিয়ায় অভিনব ভাসমান বিজ্ঞান, গণিত ও মূল্যবোধ তরীর শিক্ষা কার্যক্রম

ব্রাকের ৫০ বছর পূর্তি উপলক্ষে চাঁদপুরে ডাকাতিয়া নদীতে উদ্বোধন হতে যাচ্ছে বিজ্ঞান তরী, গণিত তরী ও মূল্যবোধ তরীর ভাসমান শিক্ষা কার্যক্রম।

এই ভাসমান শিক্ষা কার্যক্রম আজ ২৭ জানুয়ারি থেকে শুরু হয়ে চলবে আগামী সাত থেকে দশম দিন পর্যন্ত। 

২৭ জানুয়ারি শুক্রবার বিকেল ৪ টায় প্রধান অতিথি হিসেবে চাঁদপুর প্রেসক্লাব ঘটস্থ ডাকাতিয়া নদীর পাড়ে অবস্থানকৃত এই ভাসমান বিজ্ঞান শিক্ষার কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা.  দীপু মনি এমপি। 

জানা যায়, বিজ্ঞান বিষয়ক বিভিন্ন তত্ত্ব ও তথ্য যৌক্তিকভাবে প্রদর্শন এবং হাতে-কলমে কাজ করার জন্য ব্র্যাকের ৫০ বছর পূর্তি উপলক্ষে এই অভিনব উদ্যোগ নিয়েছে ব্রাক কর্তৃপক্ষ। যার নাম দেয়া হয়েছে বিজ্ঞান তরী।  শিক্ষার্থীদের উদ্ভাবনী সম্ভাবনাকে বিকশিত করা এবং তাদেরকে বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করায় বিজ্ঞান তরীর উদ্দেশ্য।

এখানে রয়েছে আনন্দদায়ক এক্টিভিটি, পরীক্ষণ ও খেলার মাধ্যমে বিজ্ঞানের বিভিন্ন তথ্য ও তত্ত্বের প্রয়োগ। বাস্তব উপকরণ পর্যবেক্ষণ ও হাতে কলমে চর্চার মাধ্যমে বিজ্ঞানের বিভিন্ন তত্ত্বের সমাধান। বিজ্ঞানের বিভিন্ন ধারণা এবং বিজ্ঞানীদের সম্পর্কে শিক্ষনীয় দেয়াল চিত্র। ক্যালাইডোস্কোপ ও ট্যানগ্রামের সাহায্যে মজার মজার নকশা তৈরি করার সুযোগ। 

এছাড়া গণিত তরীতে হাতে-কলমে কাজ এবং উপকরণের ব্যবহার করে গণিতের বিভিন্ন ধারণাকে আনন্দদায়ক ভাবে উপস্থাপন করে শিক্ষার্থীদের গণিত ভীতি দূর করা এবং গণিত চর্চার প্রতি তাদের আগ্রহ তৈরি করাই গণিত তরীর উদ্দেশ্য। গণিত তৈরীর বৈশিষ্ট্য হচ্ছে- নানারকম বাস্তব উপকরণ পাজল ও খেলার মাধ্যমে গণিতের বিভিন্ন সমস্যার সমাধান। খেলার মাধ্যমে পাই, যোগ, বিয়োগ ও গুণফল বের করার সুযোগ। বাস্তবে ওজন এবং উচ্চতার পরিমাপ করার জন্য নির্দিষ্ট কর্নার। গণিতের বিভিন্ন ধারণা যেমন পিথাগোরাসের তত্ত্বের মজাদার প্রমাণ। বিখ্যাত গণিতবিদদের সম্পর্কে শিক্ষণীয় দেয়াল চিত্র। 

একই সাথে মূল্যবোধ তরীর বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে, মাল্টিমিডিয়া ব্যবহার করে মূল্যবোধ সংক্রান্ত গল্প উপস্থাপন। জেন্ডার পরিবেশ মানসিক সুস্থতা বিষয়ক পাজল প্লাস কার্ড ইত্যাদি ব্যবহার করে সমস্যা সমাধান। বিভিন্ন খেলার মাধ্যমে সহ মর্মিতার চর্চা এবং শিক্ষা গ্রহণের সুযোগ শিক্ষনীয় দেয়াল চিত্র। মূল্যবোধের উপর তৈরি বিভিন্ন গল্পের বই পড়ার জন্য নির্দিষ্ট কর্নার। 

ভাসমান বিজ্ঞানীর প্রজেক্ট ম্যানেজার প্রদীপ রায় জানান, এটি ২৫ জানুয়ারি বুধবার দিন চাঁদপুর এসে অবস্থান করেছেন। ২৭ জানুয়ারি শুক্রবার বিকেল ৪টায় প্রেসক্লাব ঘাটস্থ ডাকাতিয়া নদীর পাড়ে প্রধান অতিথি হিসেবে এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তারপর থেকেই প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত এর কার্যক্রম চলবে। এটি উদ্বোধনের পর থেকে চাঁদপুরে অবস্থান করবে সাত থেকে দশ দিন পর্যন্ত। আর এখানেই বিভিন্ন স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীরা এসে বিজ্ঞান ও মূল্যবোধ তরীতে হাতে-কলমে শিক্ষা গ্রহণ করবেন। 

প্রতিবেদক: কবির হোসেন মিজি,২৭ জানুয়ারি ২০২৩