Home / চাঁদপুর / চাঁদপুরে ঝুঁকিপূর্ণ ভবনে চলছে পুরান বাজার পুলিশ ফাঁড়ির কার্যক্রম
চাঁদপুরে ঝুঁকিপূর্ণ ভবনে
পুরান বাজার পুলিশ ফাঁড়ি বর্তমান অবস্থা।

চাঁদপুরে ঝুঁকিপূর্ণ ভবনে চলছে পুরান বাজার পুলিশ ফাঁড়ির কার্যক্রম

প্রতিষ্ঠালগ্ন থেকেই দীর্ঘ বছরের পুরনো একই ভবনের একই কক্ষে চলে আসছে চাঁদপুর পুরান বাজার পুলিশ ফাঁড়ির আইনী কার্যক্রম ও সদস্যদের আবসান। চাঁদপুরের অন্যান্য আইনি সেবা প্রতিষ্ঠানে এক ভবনে আইনি কার্যক্রম আর পুলিশ সদস্যদের থাকার জন্য আলাদা ভবন থাকলেও পুরান বাজার পুলিশ ফাঁড়ির ক্ষেত্রে তা একেবারেই ব্যতিক্রম। সেখানে সেই প্রতিষ্ঠালগ্ন থেকেই দেখা গেছে যে কক্ষে আইনি সেবা দেয়া হয়, সেই একটি ভবনের একটি কক্ষেই পাশাপাশি ব্যাক হিসেবে ব্যবহার করা হচ্ছে পুলিশ সদস্যদের থাকার স্থান।

চাঁদপুরের পুরানবাজার পুলিশ ফাঁড়িতে সরেজমিনে গিয়ে দেখা যায়, সেই পাকিস্তান আমলের একটি মাত্র পুরনো ভবনের নিচতলায় দীর্ঘ কয়েক বছর ধরে চলছে পুলিশ ফাঁড়ির সকল কার্যক্রম। দেখা গেছে যে কক্ষে সাধারণ মানুষকে আইনি সেবা দেওয়া হয়, তার পাশেই ব্যাকের পরিবর্তে পুলিশ সদস্যরা থাকছেন। যদিও চাঁদপুর চাঁদপুর মডেল থানা কিংবা অন্যান্য পুলিশ ফাঁড়িসহ যেকোনো আইনিসেবা প্রতিষ্ঠানে আইনি সেবা দেওয়ার জন্য আলাদা আলাদা ভবন এবং পুলিশ সদস্যদের আবাসিক এর জন্য আলাদা ভবন রয়েছে। কিন্তু পুরান বাজার পুলিশ ফাঁড়িটি সেই প্রতিষ্ঠালগ্ন থেকেই একটি ভবনে তার সমস্ত কার্যক্রম পরিচালনা করে আসছে।

শুধু তাই নয় সরেজমিনে গিয়ে দেখা গেছে ফাঁড়িতে বর্তমানে যে ভবনটি রয়েছে, সেটি সেই মান্ধাতা আমলের একটি পুরনো ভবন এবং সেটি অনেকটা ঝরাজীর্ণ ভাবে রয়েছে। তাই যেকোনো মূহুর্তেই ভবনটি ভেঙ্গে পড়ে দুর্ঘটনা ঘটনার আশংকা রয়েছে। এছাড়া যেখানে অফিশিয়াল কার্যক্রম পরিচালনা করা হয় তার পাশেই কাপড়ের পর্দা দিয়ে আলাদা কক্ষ তৈরি করে সেখানে সারিবদ্ধ ভাবে বিছানা পেতে থাকছেন ফাঁড়ির দায়িত্বরত পুলিশ সদস্যরা। তারা যেখানে প্রতিদিন ঘুমাচ্ছেন, ভবনটি জরাঝীর্ণ হওয়ার কারনে নিরাপত্তাহীনতায় ভাবেই প্রতিদিন রাত কাটাতে হয় এসব পুলিশ সদস্যদের।

দেখা গেছে ভবনের উপরের সিলিং থেকে পুরনো আস্তর খসে বিছানায় পড়ছে। অনেক সময় এসব ঘুমন্ত পুলিশ সদস্যদের গায়েও আস্তর খসে পড়ার খবর পাওয়া গেছে। যেখানে শহরের এমন একটি আইনীসেবা প্রতিষ্ঠানে উন্নত পরিসরে ভালো কিংবা নতুন ভবনের প্রয়োজন সেখানে নিরাপত্তাহীনতা ভাবেই দুর্ভোগের মাঝে প্রতিদিন দায়িত্ব পালন করছেন, পুরান বাজার ফাঁড়ির পুলিশ সদস্যরা।

খবর নিয়ে জানা গেছে চাঁদপুরের পুরানবাজার পুলিশ ফাঁড়িতে সর্বমোট ২২ জন পুলিশ সদস্য রয়েছে। এর মধ্যে এস আই ১ জন এ এস আই ২ জন এবং এ টি এস আই ১ জন। বাকি ১৮ জন কনস্টেবল পদে রয়েছেন। আর এসব পুলিশ সদস্যদের মধ্যে ফাঁড়ির আলাদা একটি ঘরে ৩/৪ জন এস আই এবং এ এস আইরা থাকলেও অন্যান্য পুলিশ সদস্যরা পুরনো ভবনটিতেই প্রতিদিন রাত কাটাচ্ছেন। ফাঁড়িতে থাকার জন্য আলাদা কোন ব্যাক না থাকায়, অফিস কক্ষের পাশেই জড়োসরো ভাবে কোন রকম দিন কাটাচ্ছেন ভুক্তভোগী পুলিশ সদস্যরা। তাই চাঁদপুরের ব্যানিজিক এলাকা পুরান বাজার পুলিশ ফাঁড়িতে নতুন করে একটি ভবন তৈরি করা খুবই জরুরী হয়ে পড়েছে।

উন্নত পরিসরে নতুন কোন ভবন তৈরি হলে একদিকে যেমন আইনীসেবার কার্যক্রম পরিচালনা উন্নত হবে, অন্যদিকে ভবনের কোন একস্থানে পুলিশ সদস্যরা থাকার জন্য ব্যাক হিসবেও ব্যবহার করতে পারবে।

পুরানবাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোঃ মাসুদ জানান, পুরান বাজার পুলিশ ফাঁড়ির নতুন ভবন তৈরি করার জন্য আবেদন করা হয়েছে। আমি যতোটুকু জানি ফাঁড়ির নতুন ভবন তৈরি করার কাজ প্রক্রিয়াধীন রয়েছে। হয়তো করোনার, কারনে কাজ ধরা হয়নি।তবে উর্দ্ধতন কর্তৃপক্ষ তা ভালো বলতে পারবেন।

প্রতিবেদক:কবির হোসেন মিজি, ২০ জুলাই ২০২০