Home / চাঁদপুর / চাঁদপুরে জেলায় একযোগে চলছে গণহারে চুরি-ডাকাতি : আতঙ্কে জেলাবাসী

চাঁদপুরে জেলায় একযোগে চলছে গণহারে চুরি-ডাকাতি : আতঙ্কে জেলাবাসী

চাঁদপুর জেলার সবক’টি উপজেলায়ই চলছে একযোগে চুরি-ডাকাতির হিড়িক। শুধুমাত্র রাতের বেলায়ই নয়, চাঁদপুর শহরে এখন দিনে দুপুরেও বাসার তালা ভেঙ্গে চুরি সংঘটিত হচ্ছে। বিষয়টি নিয়ে জেলাবাসী রয়েছে আতঙ্কে।

গত এক সপ্তাহের প্রাপ্ত তথ্য থেকে জানা গেছে, বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) বেলা ১১টার পর চাঁদপুর শহরের তালতলা করিম পাটোয়ারী সড়কের শাহ মঞ্জিলে প্রেসক্লাবের সাবেক সভাপতি শাহ মোহাম্মদ মাকসুদুল আলমের বড় ভাই শাহ মো. আলমগীরের বাসার তালা ভেঙ্গে চোরেরা নগদ দুলাখ টাকা ও তিনভরি স্বর্ণালঙ্কার নিয়ে যায়। এ সময় বাসার লোকজন চাঁদপুরের বাইরে ছিলো এবং শাহ মো. আলমগীর পার্শ্ববর্তী একটি স্কুলের প্রোগ্রামে ব্যস্ত ছিলেন। প্রায় ঘণ্টাখানেক সময়ের ব্যবধানে সুযোগ বুঝে চোরেরা এ কান্ড ঘটায়। পরে খবর পেয়ে চাঁদপুর নতুন বাজার পুলিশ ফাঁড়ির এসআই আলী আহমেদের নেতৃত্বে সঙ্গীয় ফোর্স এসে ঘটনাস্থল পরিদর্শন করে সন্দেহভাজন সোহেলকে গ্রেফতার করে নিয়ে যায়।

এদিকে জেলার শাহরাস্তি উপজেলায় প্রতি রাতেই চুরি-ডাকাতি সংঘটিত হওবার খবর পাওয়া গেছে। ওই এলাকায় সাধারণ জনগণ রাত জেগে পাহারা দিচ্ছে। এছাড়াও মসজিদের মাইকে ঘোষণা দিয়ে চোর পাহারা দিচ্ছে মানুষ। স্কুল, কলেজগামী ছাত্র-ছাত্রীরা চরম নিরাপত্তাহীনতায় ভোগ, একদিকে সারা রাত জেগে চোর, ডাকাত পাহারা দিচ্ছে, আর অন্যদিকে পরীক্ষার জন্য পড়তে হচ্ছে। উপজেলার সাংহাই, সূচিপাড়া, চিতোষী, ফতেপুর, বিজয়পুর, উনকিলা কাঁকৈরতলা, বড়–লিয়া গ্রামসহ গোটা উপজেলাবাসী সন্ধ্যার পর ঘরে ঢুকে যায়, জানমাল নিরাপত্তার জন্য দল বেঁধে মসজিদে মসজিদে মাইকে প্রচার প্রচারণা করে চুরি, ডাকাতির বিরুদ্ধে রাত জেগে জনসাধারণ গ্রামে গ্রামে জোটবদ্ধ হয়ে পাহারা দিচ্ছে।

জানা যায়, শাহরাস্তি উপজেলায় গত এক মাসে ১০ বাড়িতে ডাকাতি ও চুরির ঘটনা ঘটেছে। সর্বশেষ গত শুক্রবার রাতে শাহরাস্তি পৌরসভার শাহরাস্তি প্লাজার ন্যাশনাল মাল্টিপারপাসে ডাকাতি হয়। ডাকাতেরা ওই অফিসের তালা ভেঙে সাড়ে তিন লাখ টাকা ও দলিলপত্র নিয়ে যায় বলে সংস্থার পরিচালক বদিউল আলম জানান।

শাহরাস্তির রায়শ্রী দক্ষিণ ইউপির চেয়ারম্যান আব্দুস ছাত্তার বলেন, আমার ইউনিয়নে সবচেয়ে বেশি ডাকাতির ঘটনা ঘটে। এ দিকে গত ৯ ফেব্রুয়ারি উপজেলার রায়শ্রী দক্ষিণ ইউনিয়ন পরিষদে এক রাতে তিন প্রবাসীর বাড়িসহ পাঁচটি বাড়ি, ৫ জানুয়ারি চিতোষী পশ্চিম ইউনিয়নের আয়নাতলি পাটোয়ারী বাড়ি, ২২ জানুয়ারি রায়শ্রী দক্ষিণ ইউনিয়নের ওয়ালী উল্যার বাড়ি, ২৫ জানুয়ারি টামটা উত্তর ইউনিয়নের বলশিদ আ. আলী মাস্টারের বাড়ি ও ৬ ফেব্রুয়ারি বেরনাইয়া আলমের বাড়িতে ডাকাতি হয়।

জেলার কচুয়া উপজেলায়ও ডাকাত আতঙ্ক ভুগছে সাধারণ মানুষ। শাহরাস্তি ও বরুড়া উপজেলার পর এবার বুধবার কচুয়ায় ডাকাত আতঙ্কে নির্ঘুম রাত কাটাচ্ছে উপজেলাবাসী। বুধবার রাত ১১টার পর থেকে উপজেলার বিভিন্ন গ্রামের মসজিদ থেকে মাইকে ঘোষণা আসে এলাকায় ডাকাত প্রবেশ করেছে। এমনি আওয়াজ শুনে প্রতিটি গ্রামে আতঙ্ক ছড়িয়ে পড়ে সাধারণ মানুষের মাঝে। কেউ কেউ এমন খবর পেয়ে হাতে লাঠিসোটা নিয়ে যার যার বাড়ি ঘর পাহারা দেয়ার জন্য ঘর থেকে দলবদ্ধভাবে বাইরে বেরিয়ে পড়ে।

উপজেলার তেতৈয়া গ্রামের অধিবাসী সেলিম হোসেন, উজানী গ্রামের অধিবাসী আহসান হাবীব সুমন, কচুয়া হাসপাতালস্থ বাসিন্দা ইউনুছ মিয়া জানান, মসজিদ থেকে এলাকায় ৪০ গাড়ী ডাকাত প্রবেশ করেছে এমন কথা শুনে ঘর থেকে বেরিয়ে পড়ে সারারাত গ্রাম পাহারা দেই।

অপরদিকে বুধবার রাতে উপজেলার মাসনিগাছা বাজার এলাকা থেকে সন্দেভাজন তিন যুবককে পিকআপসহ (কুমিল্লা-ন-১১-০৩৩৪) আটক করে পুলিশের সোপর্দ করে জনতা। এরা হচ্ছে শাহরাস্তি উপজেলার আগাগোড়া গ্রামের মৃত বাহার মিয়ার পুত্র রুবেল হোসেন (২২), কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার চাঁদপুর গ্রামের আঃ রশিদের পুত্র রাকিবুল হাসান (২৫) ও তুলাতলী গ্রামের আবু তাহেরের পুত্র ইয়াছিন হোসেন (২৩)।

এ ব্যাপারে কচুয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ ইব্রাহীম খলিল জানান, আটককৃতরা কুমিল্লা সদর দক্ষিণ মোহনপুর এলাকার জনৈক মুনাফ মিয়ার পিকআপ নিয়ে পালানোর সময় কচুয়ার মাসনিগাছা বাজারে সন্দেহভাজন অবস্থায় স্থানীয় জনতা তাদের আটক করে। তবে কচুয়ায় ডাকাত আতঙ্কের বিষয়ে তিনি আরো বলেন, বিভিন্ন মসজিদে এবং বিভিন্ন গ্রাম থেকে একাধিক নারী- পুরুষ আমাকে ফোন করে ডাকাতির কথা জানিয়েছেন। আমরা বিভিন্ন এলাকায় ফোর্স নিয়ে ঘুরে কোথাও কোন ডাকাতির ঘটনা দেখতে পাইনি। এ নিয়ে আমরা বিব্রত অবস্থায় রয়েছি। পুলিশ সতর্ক অবস্থায় রয়েছে এবং কেউ এসব গুজবে কান না দেয়ার জন্য আমি আহবান জানাচ্ছি।

এদিকে জেলার মতলব দক্ষিণেও ডাকাত আতঙ্কে রয়েছে উপজেলাবাসী। এ উপজেলায় ডাকাতের গুজব ও আতঙ্কে সাধারণ জনগণ ঘুমাতে পারছে না। ১৭ ফেব্রুয়ারি রাতে ডাকাত এসেছে বলে গুজব ছড়িয়ে পড়লে সাধারণ মানুষ লাঠিসোঁটা নিয়ে বেরিয়ে পড়ে। পরে মতলব দক্ষিণ থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ কুতুব উদ্দিনের নেতৃত্বে থানার সব পুলিশ সদস্য উপজেলার গুরুত্বপূর্ণ পয়েন্টে চেকআপ করেও কোথাও ডাকাত ধরতে পারেননি।

তবে এ প্রসঙ্গে চাঁদপুরের পুলিশ প্রশাসন জানিয়েছে ভিন্ন কথা। চাঁদপুরের পুলিশ সুপার জানান, আসলে কোথাও ডাকাতের কোনো উপদ্রব নেই। এটি একটি গুজব। মসজিদের মাইকে ঘোষণা দিয়ে ডাকাত প্রতিরোধ নয়, বরং এমনটি ঘটলে আইন হাতে তুলে না নিয়ে পুলিশ প্রশাসনকে অবহিত করতে হবে।

চাঁদপুরের পুলিশ সুপার সামসুন্নাহার জানান, সম্প্রতি গ্রামের অনেকেই গুজবে কান দিচ্ছে, আইন নিজের হাতে তুলে নিচ্ছে। মসজিদের মাইক ব্যবহার করছে। ডাকাত আতঙ্ক থাকলে পুলিশ প্রশাসনকে জানানো উচিত।

মিজানুর রহমান রানা, চাঁদপুর টাইমস

|| আপডেট: ০১:০৪ অপরাহ্ন, ১৯ ফেব্রুয়ারি ২০১৬, শুক্রবার

এমআরআর