চাঁদপুর

চাঁদপুরে জাতীয় শোক দিবস উপলক্ষে প্রস্তুতি সভা

শরীফুল ইসলাম :
স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাত বার্ষিকীতে ও জাতীয় শোক দিবস উপলক্ষে চাঁদপুরে জেলা প্রশাসনের প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল সড়ে ১০ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ লুতফর রহমান সভার শুরুতে গত বছরে গৃহীত সিদ্ধান্ত সমূহের কার্য বিবরণী তুলে ধরেন।
সভায় বেশ কিছু সিধান্ত নেয়া হয়েছে। সিধান্তগুলো হলো- গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে ৭ আগস্ট থেকে ১৫ আগস্ট পর্যন্ত শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে জেলা তথ্য অফিস বঙ্গবন্ধুর জীবনাদর্শ ভিত্তিক প্রামাণ্য চিত্র প্রদর্শন করবে। ১৫ আগস্ট দিবসের দিন সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বে-সরকারি ভবনগুলোতে জাতীয় পতাকা অর্ধ নমিতভাবে উত্তোলন এবং কালো পতাকা উত্তোলন করতে হবে। চাঁদপুর থেকে প্রকাশিত সকল পত্রিকায় নিজ উদ্যোগে দিবসের উপর বিশেষ ক্রোড়পত্র ও নিবন্ধ প্রকাশ করবে। শনিবার সকাল ৯ টায় অঙ্গীকার পাদদেশে জাতির জনকের প্রতিশ্রদ্ধা জানাতে তার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। সকাল সাড়ে ৯ টায় সেখান থেকে শোক র‌্যালী বের করা হবে। র‌্যালীটি অঙ্গিকার হতে ছায়াবানী মোড় ঘুরে নতুন বাজার হয়ে জেলা শিল্পকলা একাডেমীতে গিয়ে শেষ হবে। এরপর সকাল ১০ টায় চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে জাতির জনকের জীবনাদর্শনের উপর ডকুমেন্টারী প্রদর্শনী আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল। সকাল ১১ টায় সকল শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা, জাতীয় শোক দিবসের সাথে সঙ্গতিপূর্ণ কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, হামদ ও নাত প্রতিযোগিতা, মিলাদ মাহফিল এবং মুনাজাত অনুষ্ঠিত হবে। শিশু একাডেমীর আয়োজনে শিশু-কিশোরদের হামদ, নাত ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। দুপুরে হাসপাতাল, জেলা খানা ও এতিমখানায় উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। বাদ জোহর সকল মসজিদে জাতির জনক ও শহীদ পরিবারের সকলের জন্য বিশেষ দোয়া করা হবে। সুবিধাজনক সময়ে জাতির জনকের আত্মার শান্তি কামনা করে সকল মন্দির, গীর্জা ও প্যগোডায় বিশেষ প্রার্থণা অনুষ্ঠিত হবে।
সভায় বক্তব্য রাখেন, পুলিশ সুপার শামসুন্নাহার, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, পৌর মেয়র আলহাজ নাছির উদ্দিন আহমেদ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার এম এ ওয়াদুদ, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী, চাঁদপুর সরকারি কলেঝের অধ্যক্ষ এ এস এম দেলওয়ার হোসেন, চাঁদপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ এম এ মতিন মিয়া, মাধ্যমিক শিক্ষা অফিসার মো. সফিউদ্দিন, প্রাথমিক শিক্ষা অফিসার মো. আক্তার হোসেন, জেলা আওয়ামী লীগ যুগ্ম-সম্পাদক অ্যাড. জহিরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আলহাজ তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, অ্যাড. মজিবুর রহমান ভূইয়া, জেলা মুক্তিফৌজ ফাউন্ডেশনের সভাপতি প্রকৌশলী দেলোয়ার হোসেন, বাবুরহাট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. মোশারফ হোসেন, পুরাণ বাজার কলেজের উপাধক্ষ রতন কুমার মজুমদার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব জীবন কানাই চক্রবর্তী, জেলা স্কাউট সম্পাদক অজয় কুমার ভৌমিক, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শহীদ পাটওয়ারী, সাবেক সভাপতি শাহ্ মোহাম্মদ মাকসুদুল আলম প্রমুখ।

Share