Home / চাঁদপুর / চাঁদপুরে জাতীয় মৎস্য সপ্তাহ পালনে ব্যপক কর্মসূচী
চাঁদপুরে জাতীয় মৎস্য সপ্তাহ পালনে ব্যপক কর্মসূচী

চাঁদপুরে জাতীয় মৎস্য সপ্তাহ পালনে ব্যপক কর্মসূচী

আগামি ১৮ জুলাই হতে ২৪ জুলাই পর্যন্ত সপ্তাহব্যাপি দেশের মৎস্য বিভাগ ‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ,বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ প্রতিপাদ্য বিষয় নিয়ে দেশব্যাপি ‘জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ পালন করতে যাচ্ছে।

সারা দেশের ন্যায় চাঁদপুরেও আগামি ১৮ জুলাই থেকে ২৪ জুলাই পর্যন্ত শুরু হচ্ছে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮। এ উপলক্ষ্যে রোববার (১৫ জুলাই) বেলা ১২টায় জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন সংক্রান্ত সভাও করেছে চাঁদপুর জেলা প্রশাসন।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মমদ শওকত ওচমানের সভাপতিত্বে এবং জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকির পরিচালনায় বক্তব্য রাখেন, বিআরডিবির উপ-পরিচালক এসএম জুয়েল আহমেদ, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক ড. মো. জাকির হোসেন,ভোটারী সার্জন একেএম সাইফুল ইসলাম, সমবায় কর্মকর্তা মো. মোমেন হোসেন ভূইয়া, জেলা কান্ট্রি ফিসিং বোর্ড মালিক সমিতির সাধারণ সম্পাদক শাহআলম মল্লিক, মৎস্যজীবী নেতা তছলিম বেপারী প্রমুখ।

সভায় মৎস্য অধিদপ্তর কতৃক জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উপলক্ষে জেলা-উপজেলা পর্যায়ে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়।

প্রাপ্ত তথ্য মতে, ১৮ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ ব্যাপক প্রচারে সংবাদ সম্মেলন, ১৯ জুলাই র‌্যালি ও আলোচনা সভা এবং মাছের পোনা অবমুক্তকরণ। ২০ জুলাই বর্তমান সরকারের আমলে মৎস্য সেক্টরে উন্নয়ন সম্পর্কে আলোচনা সভা ও প্রমান্য চিত্র প্রদর্শন, স্থান বড়স্টেশন মোলহেড।

২১ জুলাই ফরমালিন বিরোধী অভিযান ও মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা। ২২ জুলাই স্কুল, কলেজ ও মাদ্রাসায় প্রামান্য চিত্র প্রদর্শন, বিতর্ক ও আলোচনা সভা।

২৩ জুলাই বিভিন্ন হাট বাজারে ও জনবহুল স্থানে মৎস্য চাষ বিষয়ে সভা ও প্রামান্য চিত্র প্রদর্শন, ২৪ জুলাই শেষ দিনে মূল্যায়ন, পুরস্কার ও সমাপনি অনুষ্ঠান ইত্যাদি । স্ব স্ব জেলা ও উপজেলা এসব কর্মসূচি বাস্তবায়ন করবে।

জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ পালনে কেদ্রীয়ভাবে মৎস্য বিভাগ বেশ কর্মসূচি গ্রহণ করেছ। কর্মসূচি সমূহহলো : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯ জুলাই গণভবনের লেকে পোনামাছ অবমুক্তকরণের মাধ্যমে এ সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

মৎস্য সপ্তাহ উপলক্ষে ১৮ জুলাই সকাল ৮ টায় মৎস্য ভবন থেকে র‌্যালি বের হবে এবং সকাল ১১ টায় মৎস্য ভবনে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র এ ব্যাপারে প্রেস ব্রিফিং করবেন।

২০ জুলাই মৎস্য গবেষণাকেন্দ্র ময়মনসিংহে ৫ দিনব্যাপি এবং এর ৫ টি উপকেন্দ্রে ৩ দিনব্যাপি মৎস্য প্রযুক্তি মেলা অনুষ্ঠিত হবে। এদিন দেশব্যাপি মৎস্য খাতের উন্নয়ন বিষয়ক তথ্য ও ভিডিও চিত্রের প্রদর্শন করা হবে।

২১ জুলাই বঙ্গভবনের লেকে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং ২২ জুলাই সংসদ ভবনের লেকে জাতীয় সংসদের স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরী পোনামাছ অবমুক্ত করবেন।

২৩ জুলাই ‘ইধহমষধফবংয ঋরংযবৎরবং ধহফ অয়ঁধপঁষঃঁৎব : চড়ঃবহঃরধষং ধহফ ঈযধষষবহমবং ভড়ৎ উবাবষড়ঢ়সবহঃ ধহফ ঊীঢ়ড়ৎঃং.’ শীর্ষক সেমিনার ছাড়াও ময়মনসিংহ বিশ্ববিদ্যালয়ে র‌্যালি ও পোনামাছ অবমুক্তকরণসহ সেমিনার অনুষ্ঠিত হবে।

২৪ জুলাই সমাপনি দিনে মৎস্যখাতে অবদানের জন্যে কৃষিবিদ ইনস্টিটিউশনে মৎস্য মন্ত্রী নির্বাচিত ব্যাক্তি ও প্রতিষ্ঠানকে ‘জাতীয় মৎস্য পুরস্কার ২০১৮ প্রদান করা হবে।’

(বার্তা কক্ষ)

Leave a Reply