চাঁদপুর

চাঁদপুরে জাতীয় অধ্যাপক প্রফেসর ইব্রাহিমের মৃত্যুবার্ষিকী পালন

সারাদেশে ডায়াবেটিক চিকিৎসা সেবার দ্বার উন্মোচনের পথিকৃৎ জাতীয় অধ্যাপক প্রফেসর ইব্রাহিমের ২৭তম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) চাঁদপুর ডায়াবেটিক সমিতির আয়োজনে ডায়াবেটিক হাসপাতালের সম্মেলন কক্ষে স্মরণসভা ও দোয়া অনুষ্ঠিত হয়।

এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘শৃঙ্খলাই জীবন’ এই মূলমন্ত্র হৃদয়ে ধারণ করে জাতীয় অধ্যাপক প্রফেসর মোহাম্মদ ইব্রাহিম প্রতিষ্ঠা করেছেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতি। আর ডায়াবেটিক চিকিৎসা সেবা সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছানোর লক্ষ্যে দেশের প্রায় প্রতিটি জেলায় বাংলাদেশ ডায়াবেটিক সমিতির অধিভুক্ত সমিতি হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে ডায়াবেটিক সমিতি। চাঁদপুর ডায়াবেটিক সমিতিও প্রতিষ্ঠার পর থেকে চাঁদপুর ও পার্শ্ববর্তী জেলার মানুষের চিকিৎসার জন্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

সমিতির অবৈতনিক সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. জাহাঙ্গীর আখন্দ সেলিমের সভাপতিত্বে ও হাসপাতালের জুনিয়র সিস্টেম এনালিস্ট উজ্জ্বল হোসাইনের সঞ্চালনায় এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর ডায়াবেটিক সমিতির সভাপতি ও জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল।

প্রধান অতিথি অধ্যাপক প্রফেসর ইব্রাহিমের জীবনীর উপর প্রামাণ্য চিত্র প্রদর্শনী করার আহ্বান জানিয়ে বলেন, ‘সেবা দিবসে তাঁকে স্মরণ করা হলে মানুষ জানতে পারবে প্রফেসর ইব্রাহিম কে ছিলেন? এবং তাঁর মহৎ কর্মের বিষয়ে মানুষ অবগত হবেন।’

স্বাগত বক্তব্যে সমিতির সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. জাহাঙ্গীর আখন্দ সেলিম বলেন, ‘জাতীয় অধ্যাপক ইব্রাহিমের জন্ম না হলে ডায়াবেটিক সমিতি প্রতিষ্ঠিত হতো না। তিনি জীবিত থাকলে ডায়াবেটিস গবেষণার উপর নোবেল প্রাইজ পেতেন। বক্তব্য রাখেন হাসপাতালের সিনিয়র মেডিকেল অফিসার ডা. ছাবেরা ইসলাম।’

প্রফেসর ইব্রাহিমের জীবনীর উপর আরো বক্তব্য রাখেন সমিতির পরিচালনা পর্ষদের অন্যতম সদস্য ডাঃ মোঃ একিউ রুহুল আমিন।

এসময় উপস্থিত ছিলেন সমিতির পরিচালনা পর্ষদের সদস্য সুভাষ চন্দ্র রায়, আলহাজ্ব এমএ বারী খান, পরেশ চন্দ্র সাহা; আজীবন সদস্য ডাঃ মোস্তাফিজুর রহমান, হাসপাতালের ডাক্তার, কর্মকর্তা ও কর্মচারীসহ ও সেবা গ্রহিতাগণ।

এর আগে অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন হাসপাতালের স্বাস্থ্য প্রশিক্ষক মুহাম্মদ জাকির হুসাইন।

সবশেষে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন হাসপাতালের ইমাম মাও. মুহাঃ কামরুজ্জামান।

প্রেস বিজ্ঞপ্তি : আপডেট, বাংলাদেশ সময় ১০:২৫ পিএম, ৬ সেপ্টেম্বর ২০১৬, মঙ্গলবার
ডিএইচ

Share