Home / চাঁদপুর / চাঁদপুরে জমে উঠেছে উদ্যমী নারী ক্ষুদ্র ও কুটির শিল্প মেলা
নারী

চাঁদপুরে জমে উঠেছে উদ্যমী নারী ক্ষুদ্র ও কুটির শিল্প মেলা

চাঁদপুর শহরের কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে মাসব্যাপী উদ্যমী নারী ক্ষুদ্র ও কুটির শিল্প মেলা চলছে। জেলার বিভিন্ন স্থান থেকে আগত ক্ষুদ্র ও কুটির শিল্পের নারী উদ্যোক্তারা তাদের রকমারি পণ্যের সমাহার নিয়ে মেলায় পসরা সাজিয়েছেন। নারী উদ্যোগতাদের উৎপাদিত পণ্য বিক্রয় ও প্রদর্শনের লক্ষ্যে চাঁদপুর উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এই মেলার আয়োজন করেছে। গত ১৯ জানুয়ারি ফিতা কেটে এবং শান্তির প্রতীক পায়রা উড়িয়ে আনুষ্ঠানিকভাবে এ মেলার উদ্বোধন করেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি এমপি। এবার মেলায় ৪০টি স্টল স্থান পেয়েছে। মেলায় স্টল সংখ্যা বৃদ্ধি এবং বৈতিত্র থাকায় প্রত্যাশা অনুযায়ী বিক্রিও বেড়েছে। এতে খুশি নাী উদ্যোক্তারা।

২৯ জানুয়ারি সোমবার মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, মাসব্যাপী ক্ষুদ্র ও কুটির শিল্প মেলা বেশ জমে উঠেছে।

প্রতিদিনই দর্শনার্থীদের ভিড় বাড়েছে। পরিবার-পরিজন নিয়ে কেউ এসেছেন কেনাকাটা করতে, আবার অনেকে এসেছেন ঘুরতে। মেলায় আগত দর্শনার্থীরা এক স্টল থেকে আর এক স্টল ঘুরে ঘুরে দেখছেন। পণ্যের দাম-দর করছেন। পছন্দ ও দামের সঙ্গে সঙ্গতি হলে কিনে নিচ্ছেন। কেউ বা আবার শুধু ঘুরে ঘুরে দেখছেন। নানা রকমের খাবারের পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা। পাশাপাশি বাচ্চাদের বিনোদনের জন্য রয়েছে বিভিন্ন রকমের রাইড। এতে দারুণ খুশি শিশু-কিশোররা।

মেলায় আসা দর্শনার্থীরা জানান, নারী উদ্যোগতাদের হাতে তৈরী প্রায় সব ধরনের পণ্যই আছে এ মেলায়। বিশেষ করে পাটজাত পণ্য, বাঁশ ও বেতের তৈরী ঘর সাজানোর বিরলসব আসবাবপত্র। যা সচরাচর মার্কেটের বিপনীবিতানগুলোতে পাওয়া যায় না। তাছাড়া শিশুদের জন্য বিভিন্ন রাইড থাকায় মেলায় এসে তারা অনেক খুশি।

মেলায় অংশ নিয়েছে নারী উদ্যোগতা জেসমিন আক্তারের প্রতিষ্ঠান গৃহাঙ্গন, সায়েরা কাকলি’র প্রতিষ্ঠান কাকলিস আইডিয়া, পাপড়ি বর্মণ, আনোয়ারা হিরা ও ফেরদৌসি বেগম আলোর সম্মিলিত প্রতিষ্ঠান নবাঙ্কুর। এসব প্রতিষ্ঠানের নারী উদ্যোগতারা জানান, আমাদের স্টলে মূলত পাটজাত পণ্য, বাঁশ ও বেতের তৈরী পণ্য, নকশি কাঁথাসহ হস্তশিল্পের বিভিন্ন পণ্য পাওয়া যায়। এমন বড় পরিসরে আমাদের তৈরী পণ্যগুলো প্রদর্শন এবং বিক্রয়ের সুযোগ সৃষ্টি করে দেয়ায় আমারা চাঁদপুর উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিকে ধন্যবাদ জানাই।

চাঁদপুর মহিলা সংস্থার নেত্রী আফরোজা আকন্দ বেবি, নারী উদ্যোক্তা কানন, তুসি, কাজল, ঝৃমু, বলেন, এবারের মেলায় অনেক স্টল স্থান পেয়েছে। তাছাড়া এবারের মেলায় বৈতিত্র আছে অনেক। তাই প্রত্যাশা অনুযায়ী বিক্রিও হচ্ছে। মেলায় অংশ নিয়ে আমরা খুশি।

মেলার আয়োজক চাঁদপুর উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মনিরা আক্তার বলেন, চাঁদপুরে অসংখ্য নারী উদ্যোগতা রয়েছে। যারা নিজেরা ক্ষুদ্র বিনিয়োগের মাধ্যমে অনেক প্রতিষ্ঠান গড়ে তুলেছে। নারী উদ্যোগতাদের উৎপাদিত পণ্য বিক্রি না হলে ঝুঁকির মধ্যে পরে। তাই এসব পণ্য বাজারজাত করা এবং ক্রেতার সাথে মেলবন্ধন তৈরী করার উদ্দেশ্যে নিয়েই আমরা উদ্যমী নারী ক্ষুদ্র ও কুঠির শিল্প মেলার আয়োজন করেছি।

তিনি বলেন, আমরা ৩ বছর ধরে এ মেলা করছি। মাঝে করোনার কারনে ক’বছর বন্ধ ছিলো। এবারে মেলায় আমরা অনেক সাড়া পেয়েছে। মেলায় অনেক বৈচিত্র আনা হয়েছে। তাই ক্রেতা এবং বিক্রেতাদের বেশ সাড়া পেয়েছি। উদ্যমী নারীদের মেলাকে সার্বিকভাবে সহযোগীতা করায় আমি মাননীয় সমাজকল্যাণ মন্ত্রী, চাঁদপুর জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং পৌর মেয়র মহোদয়সহ চাঁদপুরবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

প্রতিবেদক: আশিক বিন রহিম, ২৯ জানুয়ারি ২০২৪