Home / চাঁদপুর / চাঁদপুরে ছয় হাজারের অধিক ১০ টাকার স্কুল ব্যাংকিং নিস্ক্রিয়
Ten Taka Bank Accournt
প্রতীকী ছবি

চাঁদপুরে ছয় হাজারের অধিক ১০ টাকার স্কুল ব্যাংকিং নিস্ক্রিয়

চাঁদপুরের ৮ উপজেলায় সোনালী, অগ্রণী, জনতা ও কৃষি ব্যাংকের ৮০ টি শাখা রয়েছে। ওই সব ব্যাংক শাখাগুলিতে মার্চ ২০১৬ পর্যন্ত সংশ্লিষ্ট ব্যাংকের আঞ্চলিক কার্যালয়ের দেয়া সূত্র মতে, ৬ হাজার ৬শ’ ৭১ টি স্কুলের ১০ টাকায় ব্যাংকিং হিসাব রয়েছে।

বর্তমানে এসব শাখাগুলিতে প্রত্যাশিত স্কুল ব্যাংকিং কার্যক্রমে গতি নেই বলে ব্যাংক সূত্রে জানা যায় ।

সূত্রে জানা যায়, চাঁদপুরের অগ্রণী ব্যাংকের ১৭ টি শাখায় ১০ টাকায় খোলা ১ হাজার ৮শ’১৭ টি , বাংলাদেশ কৃষি ব্যাংকের ২৭ টি শাখায় ৩ হাজার ৭শ’ , জনতা ব্যাংকের ১৭ টি শাখায় ৩ শ’৭২ টি এবং সোনালী ব্যাংকের ২০ টি শাখায় ৭ শ’৮১ টি ব্যাংক হিসাব রয়েছে।

স্কুল ব্যাংকিং কার্যক্রম একটি সফল উদ্যোগ হলেও চাঁদপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে এর হাওয়া ভালোভাবে পৌঁছেনি। এতে ব্যাংক হিসাবগুলিতে আর্থিক তেমন লেন দেন হচ্ছে না।

বাংলাদেশ ব্যাংক ২০১০ সালে দেশের সব তফসিলি ব্যাংকগুলিতে স্কুলপড়–য়া শিক্ষার্থীদের ১০ টাকায় একটি ব্যাংক হিসাব খোলার নির্দেশ দেয়। শিক্ষার্থীদের সঞ্চয়ী মনোভাব গড়ে তুলতে এবং ব্যাংকিং ক্ষেত্রে সাধারণ ধারণা নিতে বাংলাদেশ ব্যাংক এ নির্দেশ দেয়।

প্রসঙ্গত, পৃথিবীর সর্বাধিক আর্থিক লেনদেনকারী প্রতিষ্ঠান হলো ব্যাংক। আর্থিক লেনদেন সহজ ও নিরাপদ করার লক্ষ্যই ব্যাংকিং কার্যক্রম চালু হয়। মানুষের ছোট ছোট অংকের অর্থ একত্র করা, বেকারত্ব গুচাতে ও বিপদে সহায়তা করাও ব্যাংকের কাজ।

যার ফলে শুরু হয় আধুনিক প্রযুক্তির এটিএম, ডেবিট-ক্রেডিট কার্ড, অনলাইন , ইন্টারনেট ও মোবাইল ব্যাংকিং ইত্যাদি।

ব্যাংকিং কার্যক্রম থেকে দেশের সব পেশার মানুষ সুবিধা গ্রহণ করে নিজদের অবস্থান করে নিলেও বাদ পড়ে যায় ১৮ বছরের ছেলে-মেয়েরা।

এ ছেলে- মেয়েদের ব্যাংকিং কার্যক্রমে সম্পৃক্ত করতে বাংলাদেশ ব্যাংক এ নির্দেশ দেয় । স্কুলগামী শিক্ষার্থীরা এ কার্যক্রমের আওতায় আনতে ১০ টাকা নির্ধারণ করা হয়।

]প্রতিবেদক- আবদুল গনি

: আপডেট, বাংলাদেশ সময় ০৫:১০ পিএম, ১০ জুন ২০১৬, শুক্রবার
ডিএইচ