Home / চাঁদপুর / চাঁদপুরে চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা ৩,১৯২ মে.টন : ক্রয় ২,৬০০ মে.টন
চাল আমদানির অনুমতি
ফাইল ছবি

চাঁদপুরে চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা ৩,১৯২ মে.টন : ক্রয় ২,৬০০ মে.টন

চাঁদপুরে চলতি অর্থবছরের বোরো মৌসুমের চাল ক্রয় লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ১ শ’ ৯২ মে.টন। জুন ২০১৭ পর্যন্ত ক্রয় হয়েছে ২ হাজার ৬ শ’ মে.টন।

দেশের খাদ্য নিরাপত্তা জোরদার করা লক্ষ্যে সরকারের এ পদক্ষেপ বলে জানা গেছে। চাঁদপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের অনুমোদিত এবার ১৬ জন মিল মালিকগকে চাল সংগ্রহ করার নির্দেশ দেয়া হয়েছে।

চাঁদপুরে এবার সরকারিভাবে কেজি প্রতি বোরো চাল ৩৮ টাকা করে চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা রয়েছে ৩ হাজার ১ শ’৯২ মে.টন। জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়ের দেয়া তথ্য মতে, জেলায় মে থেকে চাল ক্রয় শুরু করা হয়েছে যা ৩১ আগস্ট পর্যন্ত চাল ক্রয় করা হবে।

প্রধানমন্ত্রী কৃষকদের আপতকালীন মজুতকরারও নির্দেশ দিয়েছেন। ফলে ইতোমধ্যেই চাল ক্রয়ের সরকারি নির্দেশে মতে ২ হাজার ৬ শ’ মে.টন চাল ক্রয় করা হয়েছে বলে একজন কর্মকর্তা জানান।

সভায় প্রাপ্ত তথ্য মতে এবার বোরো মৌসুমে ৯ লাখ মেট্রিক টন চাল এবং দেড় লাখ মেট্রিক টন ধান কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২৬ টাকা ধরে ধান এবং ৩৮ টাকা দরে চাল সংগ্রহ করা হবে। ২ মে থেকে শুরু হয়ে সংগ্রহ অভিযান চলবে ৩১ আগস্ট পর্যন্ত ।

খাদ্য বিভাগের সূত্রে জানা গেছে , চলতি বছরের ২ মে ২০১৮ থেকে সারা দেশসহ চাঁদপুরের সকল উপজেলায় কৃষকদের কাছ থেকে মিলারগণ বোরো ধান ক্রয় করবে । সংশ্লিষ্ঠ চাঁদপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের অনুমোদিত ডিলারগণের কাছ থেকে চাঁদপুরের চাল ক্রয় করবে।

এক প্রশ্নের খাদ্য বিভাগের কর্মকর্ত জবাবে বলেন,‘অসময়ের বৃষ্টির কারণে রোরোর কোনোই ক্ষতি হয়নি । তবে বর্তমানে ধান ঘরে তুলতে বৃষ্টি ও প্রয়োজনীয় জনবল পাওয়া যাচ্ছে না । তাই কিছু সমস্যা হচ্ছে।’ চাঁদপুর সেচ ও মেঘনা ধনাগোদা সেচ প্রকল্প, মতলব দক্ষিণ ও হাজীগঞ্জে ব্যাপক ইরি-বোরোর চাষাবাদ হয়। যাকে বাম্পার ফলন বলা যায়।

চাঁদপুরে ২০১৭-২০১৮ অর্থবছরে ইরি-বোরো চাষাবাদ ও উৎপাদন লক্ষ্যমাত্রা দু’লাখ ৪৫ হাজার মে. টন নির্ধারণ করা হয়েছে বলে চাঁদপুর খামার বাড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ তথ্য জানিয়েছেন। হাইব্রিড,স্থানীয় ও উন্নত ফলনশীল এ ৩ জাতের ইরি-বোরোর চাষাবাদ করে থাকে চাঁদপুরের কৃষকরা। কম-বেশি সব উপজেলাই ইরি-বোরোর চাষাবাদ হয়ে থাকে ।

কৃষি বিভাগের একজন কর্মকর্তা জানান,হাইব্রিড,স্থানীয় ও উন্নত ফলনশীল জাতের ইরি-বোরোর চাষাবাদের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে।

প্রসঙ্গত, চাঁদপুর খামার বাড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্রে জানা যায়, চলতি বছরে চাঁদপুর জেলায় ৬১ হাজার ২ শ’ ৬৬ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ২ লাখ ৪৫ হাজার ৪ শ’ ৫৩ মে.টন চাল। যা গেলো বছরের চেয়ে ১ হাজার ৩ শ ’৩০ হেক্টর জমি কম চাষাবাদ হচ্ছে।

প্রাপ্ত তথ্য মতে, চাঁদপুর সদরে ৫ হাজার ৫ শ’ ১৪ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ২১ হাজার ৪ শ’ ৩০ মে.টন। মতলব উত্তরে ৯ হাজার ১ শ’ ৪০ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ৩৫ হাজার ৮ শ’ ২৯ মে.টন।

মতলব দক্ষিণে ৪ হাজার ৭ শ’ ২৫ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ১৮ হাজার ৫ শ’ ৪৭ মে.টন। হাজীগঞ্জে ৯ হাজার ৭ শ’ ২০ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ৩৯ হাজার ৫ শ’ ৪৪ মে.টন । শাহারাস্তিতে ৯ হাজার ৪ শ’ ১৭ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ৪০ হাজার ৪৬ মে.টন।

কচুয়ায় ১২ হাজার ১ শ’ ৫০ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ৪৭ হাজার ৮শ’৯৪ মে.টন। ফরিদগঞ্জে ৯ হাজার ৯ শ’ ৭০ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ৩৯ হাজার ৭ শ’ ৭৯ মে.টন এবং হাইমচরে ৬ শ’ ৩০ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ২ হাজার ৩ শ’ ৮৪ মে.টন চাল।

চাঁদপুররে ৮ উপজলোয় ৪ রাষ্ট্রায়ত্ত ব্যাংকে ২০১৭-২০১৮ র্অথবছরে ১ শ’৭১ কোটি ৫৪ লাখ টাকা কৃষি ঋণ বিতরণের লক্ষ্যে সোনালী,অগ্রণী,জনতা ও বাংলাদেশ কৃষি ব্যাংকে বরাদ্দ দেয়া হয়েছে ১ শ’৭১ কোটি টাকা ।
চাঁদপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের একজন কর্মকর্তা চাঁদপুর টাইমসকে বলেন, ‘ সরকারি হিসেব মতে ৩১ আগস্ট পর্যন্ত চাল ক্রয়ের সময়সীমা রয়েছে। সে পর্যন্ত মিলারগণ চাল সংগ্রহ করে জেলা বিভাগকে সরবরাহ করতে পারবে।’

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সরকারি নির্দেশ মতে চাঁদপুরের জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন ওই চাল জিআর,টিআর,ভিজিটি,ভিজিএফ, আপতকালীন সময়ে ১০ টাকা কেজি ধরে ও জাটকা সংরক্ষণে ভিজিফ ইত্যাদি প্রকল্পের মাধ্যমে বরাদ্দ দিয়ে থাকেন। যা স্বস্ব ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধি
কর্তৃক বিতরণ করা হয়ে থাকে ।’

প্রতিবেদক : আবদুল গনি
আপডেট,বাংলাদেশ সময় ৫:৩৫ পিএম, ৫ জৃলাই ২০১৮ ,বৃহস্পতিবার
এ এস

Leave a Reply