চাঁদপুরে চলাচলের রাস্তায় দেয়াল নির্মাণে ১৩ পরিবার অবরুদ্ধ, আটক ১

চাঁদপুর শহরের প্রফেসর পাড়া মাঝি বাড়ি এলাকায় চলাচলের রাস্তায় দেয়াল নির্মাণ করে ১৩টি পরিবারকে অবরুদ্ধ করে রাখার অভিযোগ পাওয়া গেছে।

খবর পেয়ে চাঁদপুর মডেল থানা পুলিশ আবুল দেওয়ার নামে একজনকে আটক করেছে। পরে থানা পুলিশের হস্তক্ষেপে এলাকাবাসী চলাচলের রাস্তা বন্ধ করে দেয়া দেয়ালটি ভেঙে দিয়েছে। এই ঘটনায় বর্তমানে ওই এলাকার ১৩টি অসহায় পরিবার আতঙ্কে দিন কাটাচ্ছে।

স্থানীয়রা জানায়, ২০১০ সালে মাঝি বাড়ি এলাকার হক গাজীদের কাছ থেকে আলাদা আলাদাভাবে ১৩টি পরিবার জমি ক্রয় করে। তারা বাড়ি নির্মাণ করার সময় দুইপাশের বাসীন্দারা ৩ ফুট করে জায়গা ছেড়ে দিয়ে চলাচলের জন্য ৬ ফুটের একটি রাস্তা তৈরি করে। এরপর ১ যুগের বেশী সময় ধরে ১৩টি পরিবার সেখানে শান্তিপূর্ণভাবে বসবাস করে আসছে।

এদিকে হঠাৎ করে গত ৩-৪ মাস আগে স্থানীয় বাবু দেওয়ান নামের এক ব্যক্তি তাদের কাছে ওয়ারিশের জমি পাবে বলে ৪০ লক্ষ টাকা চাঁদা দাবী করে। এই টাকা না দেওয়ায় বাবু দেওয়ান এবং তার সহযোগীরা নানান ভাবে ওই পরিবারগুলোকে হয়রানী শুরু করে। সবশেষ চলাচলের রাস্তায় দেয়াল নির্মাণ করে।

আবু বকর সিদ্দিক নামে এক ভুক্তভোগী জানান, বাবু দেওয়ান গত ১৫ মে রাতের আধারে আমাদের চলাচলের রাস্তায় ইট দিয়ে দেয়াল নির্মাণ করে। শুধু তাই নয়, দেয়ালের চারপাশে ইটের স্তুপ রেখে এবং একটি অস্থায়ী ঝুঁপড়ি ঘর তৈরী করে। এতে করে আমাদের কেউ বাড়ি থেকে বের হতে পারছিল না। এমনকি ছেলে মেয়েরা স্কুলের যেতে পারছে না।
এক পর্যায়ে আমরা চাঁদপুর আদালতের সম্মুখীন হই।

এদিকে নিজ বাড়িতে অবরুদ্ধ পরিবারগুলো বাড়ি থেকে বের হতে না পেরে তাদের পক্ষ থেকে লাকী বেগম নামে এক নারী চাঁদপুর মডেল থানার একটি অভিযোগ করেরন। পরে ১৯ মে রাতে চাঁদপুর মোটর থানার পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন। এসময় পুলিশ
আবুল দেওয়ার নামে অভিযুক্ত ১জনকে আটক করে।

ভুক্তভোগী আসমা বেগম, সায়রা বেগম, লাকি বেগম, ফারহানা বেগমসহ বেশ কয়েকজন নারী জানান, আমাদের এখানকার বেশিরভাগ পুরুষ প্রবাসে থাকেন। এই সুযোগে বাবু দেওয়ান আমাদের কাছে ৪০ লাখ টাকা চাঁদা দাবি করছে। চাঁদার টাকা না পেয়ে সে আমাদেরকে নানান ভাবে হয়রানি করছে। সবশেষ আমাদের চলাচলের রাস্তায় দেয়াল নির্মাণ করেছে। গতকাল রাতে পুলিশ চলে যাওয়া পর আজকে ভোর সকালে আমাদের চলাচলের রাস্তায় প্রতিবন্ধকতা করে নির্মাণ করা অস্থায়ী একটি ঘর আগুন লাগিয়ে দেয়। সে আমাদের ফাঁসাতে পরিকল্পিতভাবে এই ঘটনা ঘটিয়েছে। আমরা বিষয় দেখে ফেলায় বড় ধরনের দুর্ঘটনা রক্ষা পেয়েছি। বর্তমানে আমরা নিরাপত্তহীনতা এবং আতঙ্কে দিন পার করছি।

এ বিষয়ে চাঁদপুর সদর মডেল থানার এসআই হালিম জানান, কয়েকটি পরিবারের চলাচলের রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টির বিষয়ে চাঁদপুর সদর মডেল থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছে। আমরা ঘটনাস্থলে গিয়েছি এবং একজন অভিযুক্তকে আটক করা হয়েছে। ঘটনার বিষয়ে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে। 

প্রতিবেদক: আশিক বিন রহিম,২০ মে ২০২৩

Share