Home / চাঁদপুর / চাঁদপুরে ঘুরে দাঁড়াচ্ছে বিএনপি
চাঁদপুরে ঘুরে দাঁড়াচ্ছে বিএনপি

চাঁদপুরে ঘুরে দাঁড়াচ্ছে বিএনপি

মামলা-হামলায় বিপর্যস্ত বিএনপি চাঁদপুরে ঘুরে দাঁড়াতে চায়। প্রায় এক দশক ক্ষমতার বাইরে থাকা দলটির নেতা-কর্মীরা সরকারি দল ও আইন-শৃঙ্খলা বাহিনীর হামলায় ক্লান্ত হয়ে পড়লেও যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাজপথে এসেছে। তাদের শান্তিপূর্ণ র‌্যালি ও সমাবেশ দলীয় নেতাকর্মীসহ সর্বসাধারণের নজর কেড়েছে। অনেকে বলছেন, দীর্ঘদিন পড়ে হলেও বিএনপি স্বমহিমায় আবির্ভূত হচ্ছে। সুষ্ঠু রাজনৈতিক ধারায় বিএনপি আপামর জনসাধারণের কাছে আবারো গ্রহণযোগ্যতা পাচ্ছে।

গত ৫ জানুয়ারি গণতন্ত্র পুনঃরুদ্ধারের দাবিতে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া সারাদেশে অবরোধের ডাক দিলে পুলিশের অজ¯্র মামলা-হামলায় ক্লান্ত হয়ে পড়ে চাঁদপুর জেলা বিএনপির নেতাকর্মীরা। ফলে এরপর কয়েক মাস তাদের রাজপথে তেমন একটা দেখা যায়নি। সম্প্রতি নেতাকর্মীরা জেল-জুলুম মোকাবেলা করে জামিনে থাকায় রাজপথে সরব উপস্থিত হতে চেষ্টা করছে। এমনকি জেলা বিএনপির শীর্ষ থেকে তৃণমূল সব স্থানেই নেতাকর্মীরা পুনঃরায় রাজপথে নিজেদের জানান দিতে সাংগঠনিক কর্মসূচির অপেক্ষায় রয়েছে।

এ কারণেই গত ২৭ অক্টোবর জাতীয়তাবাদী যুবদলের ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচিতে ৫ সহ¯্রাধিক নেতাকর্মী শ্লোগানে-শ্লোগানে মুখরিত করে তোলে চাঁদপুর শহরের রাজপথ। তাদের সাথে যোগ দেয় জেলার সব ক’টি উপজেলার নেতাকর্মী ও সমর্থকরা। ফলে প্রায় ১০ মাস পর রাজপথে নিজদের জানান দেয় বিএনপির নেতাকর্মীরা।

চাঁদপুর শহরে যুবদলের ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর বর্ণাঢ্য ও শান্তিপূর্ণ র‌্যালিটি অনেকটাই গণতন্ত্র ও সম্প্রীতির জন্য ইতিবাচক হিসেবেই দেখছেন রাজনৈতিক সচেতন মহল। এছাড়া আতঙ্কহীনভাবে নেতাকর্মীদের সরব উপস্থিতিতে বিএনপি নেতৃবৃন্দকেও অনেকটা উজ্জীবিত হতে দেখা গেছে। দলের শীর্ষ নেতারা কর্মী-সমর্থকদের মনোবল আরো চাঙা রাখতে আশার বাণী নিয়েই বক্তব্য দিয়েছে। আবার যুবদলের কয়েকজন নেতাও বলেছেন, ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকীর আগেই জনগণের ভোটাধিকার ও গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠা হবে।

প্রসঙ্গত, মামলা-হামলায় বিধ্বস্ত বিএনপি নেতাকর্মীরা ধারাবাহিকভাবে জেলহাজতে গেলেও পর্যায়ক্রমে অনেকেই জামিন লাভ করে। আবার শীর্ষ পর্যায়ের অনেকেই উচ্চ আদালত থেকে জামিন নিয়ে ঘরে ফিরে। তেমনি উচ্চ আদালত হতে জামিনে থাকা জেলা বিএনপির আহ্বায়ক গত ১৮ আগস্ট চাঁদপুর আদলতে জেলা আদালতে স্থায়ী জামিন প্রার্থনা করলে আদালত তাকে জেলহাজতে প্রেরণ করে। এসময় নেতাকর্মীরা অনেকটাই হতাশ হয়ে পড়ে। এমনকি তার মুক্তির জন্য একটি মিছিল করতে পারেনি দলটি।

অপরদিকে দলটির দাবি ৫ জানুয়ারি গণতন্ত্র পুনঃরুদ্ধারের দাবিতে টানা আনন্দোলনে থাকা চাঁদপুর জেলা বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে আইন-শৃঙ্খলা বাহিনী অনেকগুলো মামলা দায়ের করে। দলটির হিসাবমতে, চাঁদপুর সদরে ৬৯টি, ফরিদগঞ্জে ৬৯টি, কচুয়ায় ১শ’ ৫০টি, হাজীগঞ্জে ২৭টি, মতলব উত্তরে ১৬টি, মতলব দক্ষিণে ১টি এবং হাইমচরে ২টি মামলা দায়ের করা হয়। ফলে এসব মামলায় কয়েক হাজার নেতাকর্মী আটকসহ অনেকেই ফেরারি হয়ে যায়।

রেজাউল করিম

 

|| আপডেট: ০৮:৪০ পিএম,২৮ অক্টোবর ২০১৫, বুধবার

 এমআরআর