চাঁদপুরে গ্রামীণ উন্নয়নে পর্যটন শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

বাংলাদেশ পর্যটন করর্পরেশনের যুগ্ম সচিব সাইফুল হাসান বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম ট্যুরিজমের শুরু করেন। ১৯৭২ তিনি পর্যটনের কাজ শুরু করেন। পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে ট্যুরিজম বোর্ড গঠন করেন। সরকার চায় শুধু পর্যটনের ব্যবস্থা করলে হবে না, মান সম্মত পর্যটন নিশ্চিত করতে হবে। এখানে গ্রামকে প্রাধান্য দিতে হবে। এছাড়া মানব সম্পদ উন্নয়নেও আমরা কাজ করে থাকি। পর্যটনকে এগিয়ে নিতে ফেইসবুক, টুইটারসহ বিভিন্ন মাধ্যমে আমরা প্রচার করে যাচ্ছি। পর্যটনের করোনাকালিন সময়ের ক্ষতি পুষিয়ে নিতেও কাজ করছে সরকার।

বৃহস্পতিবার দুপুরে চাঁদপুর সদর উপজেলা পরিষদের হলরুমে পর্যটন শীর্ষক কর্মশালায় ভিডিও কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, পর্যটন কেন গুরুত্বপূর্ণ, তা আগে জানতে হবে। বর্তমান সরকারের নির্বাচনী ইশতিহারে ছিল আমার গ্রাম আমার শহর।  ততা বাস্তবায়নে কাজ করছে সরকার। চাঁদপুর সদর উপজেলায় অনেক গ্রাম রয়েছে। যাচাই বাছাই করে পর্যটনের জন্য গ্রাম নির্ধারণ করতে হবে। কোন এলাকার কি পর্যটকদের আকৃষ্ট করতে পারে, তা নিশ্চিত করতে হবে। আপনারা পর্যটনের জন্য গ্রাম নির্ধারণ করে আমাদেরকে জানান, আমরা আপনাদের সাথে সমন্বয় করে কাজ করবো। 

যুগ্ম সচিব বলেন, চাঁদপুরের ইলিশেরর অনেক সুনাম রয়েছে। এছাড়া মিনি কক্সবাজারের সুনাম রয়েছে। সেখানে আবাসন ব্যবস্থা, তাজা ইলিশ ফ্রাইয়ের ব্যবস্থা করা যেতে পারে। পর্যটনের জন্য গ্রাম নির্ধারণ করা হলে অর্থনৈতিক কর্মকান্ড ও ব্যবসা বানিজ্য বাড়বে। নতুন কাজের সৃষ্টি হবে ও স্থানীয় জনগনের আয় রোজগার বাড়বে। জীবন যাত্রার মান উন্নত হবে। যোগাযোগসহ অন্যান্য অবকাঠামোর উন্নয়ন এবং এলাকার ব্র্যান্ডিং ও পরিচিতিসহ অন্যান্য সুযোগ সুবিধা বাড়বে।

সদর উপজেলা চেয়ারম্যান নূরুল ইসলাম নাজিম দেওয়ান এর সভাপতিত্বে ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজের পরিচালনায় চাঁদপুর সদর মডেল থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ আবদুর রশিদ, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী, মহিলা ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানা, সদর উপজেলা সহকারী কমিশনার হেদায়েত উল্লাহ, ইউপি চেয়ারম্যান নাছির উদ্দিন খান শামিম, মাসুদুর রহমান নান্টু, আল মামুন পাটওয়ারী, নূরুল ইসলাম পাটওয়ারী, সেলিম খান, কাশেম খান, খান জাহান আলী কালু, ছাত্তার রাঢ়ী, হযরত আলী বেপারীসহ উপজেলার বিভিন্ন দপ্তরের প্রধানরা উপস্থিত ছিলেন।

প্রতিবেদক: মাজহারুল ইসলাম অনিক,২২ জুন ২০২৩

Share