Home / চাঁদপুর / চাঁদপুরে গবেষণামূলক প্রশিক্ষণ সম্পন্ন
গবেষণামূলক

চাঁদপুরে গবেষণামূলক প্রশিক্ষণ সম্পন্ন

চাঁদপুরে পানিতে ডুবে শিশুর মৃত্যু ইস্যু ভিত্তিক দুই দিন ব্যাপী গবেষনামূলক প্রশিক্ষণ আজ রোববার শেষ হয়েছে। প্রশিক্ষণের দ্বিতীয় দিন মতলব দক্ষিণ ও উত্তর উপজেলায় প্রশিক্ষানার্থীরা সমষ্টির সরেজমিন পরিদর্শনের মাধ্যমে করেন।

শনিবার সকাল সাড়ে ১০ টায় চাঁদপুর সিভিল সার্জন মিলনায়তনে এই প্রশিক্ষনের উদ্বোধন করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

সোসাইটি ফর মিডিয়া (সমষ্টি) এবং উপযুক্ত মানব-যোগাযোগ কৌশল দ্বারা আয়োজিত গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটর আয়োজিত এই অনুষ্ঠানে সিভিল সার্জন অফিসের মেডিক্যাল অফিসার ডা.ইসা রুহুল্লার সভাপতিত্বে ও প্রথম আলোর চাঁদপুর প্রতিনিধি আলম পলাশের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মো.মিলন মাহমুদ, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল পাটোয়ারী । প্রথমদিন দুপুরে পানিতে যুবে যাওয়া শিশু সুরক্ষার কৌশল ও করণীয় বিষয়ে সমাপনি সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা.মো.শাহাদাৎ হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ তাঁর বাস্তব অভিজ্ঞতা থেকে বলেন, দেশে প্রতি বছর অনেক শিশু পানিতে ডুবে মারা যায়। আমি নিজেও শিশুকালে দুবার পানিতে ডুবে মরতে মরতে মৃত্যুর মুখ থেকে বেচে ফিরে এসেছি। এসব ঘটনার পর আমি সাঁতার শিখেছি। এ জন্য আমি মনে করি প্রতিটি মা বাবার উচিত তার সন্তানকে যেন সব সময় পানিতে না পরে সে জন্য নজরে রাখেন। এবং সময়মত সাাঁতার শেখান। বিশেষ করে বর্ষার মৌসুমে এই মৃত্যুর হার অনেক বেশি। এটি যেকোন পরিবারের জন্য অনেক কষ্টের । এই বিষয়ে এখন থেকে আমরাও কাজ করবো।

দুই দিনব্যাপী এই প্রশিক্ষণে চাঁদপুর ও লক্ষ্মীপুর জেলায় কর্মরত ২৪ জন সাংবাদিক অংশ নেন। এতে প্রশিক্ষণ দেন সমষ্টির গবেষণা ও যোগাযোগ পরিচালক রেজাউল হক ও সারোয়ার ই আলম।

স্টাফ করেসপন্ডেট