Home / চাঁদপুর / ৭৬ কোটি টাকা ব্যয়ে চাঁদপুরে গণপূর্ত বিভাগের ২১ প্রকল্প
PWD Ghonpurto
চাঁদপুর গণপূর্ত বিভাগ

৭৬ কোটি টাকা ব্যয়ে চাঁদপুরে গণপূর্ত বিভাগের ২১ প্রকল্প

চাঁদপুর গণপূর্ত বিভাগ ২০১৯-২০ অর্থবছরের জুন পর্যন্ত ৭৬ কোটি ২৬ লাখ ২৬ হাজার টাকায় ২১ টি প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়াধীন রয়েছে। এর মধ্যে কোনো কোনো প্রকল্প সম্পন্ন হয়েছে আবার কোনো কোনো প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়ায় রয়েছে যা ২০২০-২১ অর্থবছরে বাস্তবায়ন করা হবে বলে গণপূর্ত বিভাগের এক প্রতিবেদনে জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে,২১টির মধ্যে রয়েছে চাঁদপুর সাব রেজিস্ট্রার অফিস ভবন নির্মাণ,মতলব উত্তর উপজেলা ভবন নির্মাণ, বাংলাদেশের মহিলা পুলিশ ব্যারাক নির্মাণ প্রকল্পের আওতায় চাঁদপুর জেলায় পুলিশ লাইন্সে নারী পুলিশ ব্যারাক নির্মাণ ও এ প্রকল্পের আওতায় চাঁদপুর জেলার পুলিশ লাইন্সে মহিলা পুলিশ ব্যারাকের ৬ তলা ভীতে সম্প্রসারণ কাজ।

দেশের সকল জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমপ্লেক্স ভবন প্রথম পর্যায়ে প্রকল্পের আওতায় চাঁদপুর জেলায় একটি নির্মাণ, চাঁদপুরে বিটাক অটোমোবাইল এর নির্মাণ, চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলায় এএসপি সার্কেল অফিস ভবন নির্মাণ।

৪০ টি উপজেলায় ৪০ টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও চট্টগ্রামে ১টি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি স্থাপন প্রকল্পের আওতায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ, বাংলাদেশের ১৪টি নদীবন্দরে প্রথম শ্রেণীর আবহাওয়া পর্যবেক্ষণাগার শক্তিশালীকরণ দ্বিতীয় সংশোধিত শীর্ষক প্রকল্পের আওতায় চাঁদপুর জেলায় একটি ডরমেটরি ভবন নির্মাণ, গণগ্রন্থাগার অধিদপ্তরের অধীন পাবলিক লাইব্রেরি উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় চাঁদপুর সরকারি গণগ্রন্থাগার ভবন নির্মাণ নির্মাণ।

জেলা আনসার ও ভিডিপি ব্যারাক ভৌত সুবিধাদি সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের আওতায় চাঁদপুর আনসার-ভিডিপির জেলা ও ব্যাটালিয়ন সদরে এম এস ব্যারাক নির্মাণ, ১৯টি নৌ-পুলিশ ফাঁড়ি ও ব্যারাক নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় চাঁদপুর সদরের আলুর বাজার ও মতলবের মহনপুর নৌ-পুলিশ ফাঁড়ি নির্মাণ।

চাঁদপুর জেলার এনএসআই কার্যালয় ভবন নির্মাণ, উপজেলা পর্যায়ে প্রযুক্তি হস্তান্তরের জন্য তৃতীয় পর্যায়ে প্রকল্পের আওতায় চাঁদপুর জেলার শাহরাস্তি উপজেলায় কৃষক প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ ইত্যাদি ।

এ ১৫টি প্রকল্প বাস্তবায়নে ব্যয় হচ্ছে ৭২ কোটি ১৭ লাখ ৪৮ হাজার টাকা। এসব ভূমি প্রকল্পগুলোর শতভাগ কাজ সম্পন্ন হয়েছে।

উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ প্রকল্পের অধীনে চাঁদপুর জেলার মতলব উপজেলায় ফতেপুর ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ, ফরিদগঞ্জ উপজেলার পাইকপাড়া ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ, হাইমচর উপজেলা ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ,মতলব দক্ষিণ উপজেলা দুর্গাপুর পশ্চিম ইউনিয়ন অফিস নির্মাণ, হাজিগঞ্জ বাকিলা ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ ও শাহরাস্তি পৌর ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ।

প্রতিটি ভূমি অফিস নির্মাণ বাবদ নির্ধারণ করা হয়েছে ৬৮ লাখ ১৩ হাজার টাকা।

ফলে এ ৬টি প্রকল্প বাবদ ব্যয় হচ্ছে ৪ কোটি ৮লাখ ৭৮ হাজার টাকা। এসব ভূমি অফিসগুলোর শতভাগ কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে বলে জানা যায় ।

আবদুল গনি , ২২ আগস্ট ২০২০