Home / চাঁদপুর / চাঁদপুরে কয়েক গুণ বেশি যাত্রী নিয়ে লঞ্চ ছাড়ছে
চাঁদপুরে কয়েক গুণ বেশি যাত্রী নিয়ে লঞ্চ ছাড়ছে
ফাইল ছবি।

চাঁদপুরে কয়েক গুণ বেশি যাত্রী নিয়ে লঞ্চ ছাড়ছে

চাঁদপুর হতে অধিকাংশ যাত্রী বাহী লঞ্চ গুলো ধারণ ক্ষমতার ৪গুন যাত্রী নিয়ে ঝুকির মধ্যে দিয়ে ঢাকা অভিমুখে যাত্রা করছে।

এতে করে যে কোন মুহুতে লঞ্চ গুলো নিয়ন্ত্রন হারিয়ে ¯্রােতের কবলে পড়ে বড় ধরনের দুর্ঘটনার সম্বাবনা বিরাজ করছে।

প্রশাসনের সামনে যাত্রী বোঝাই করলেও দেখার যেন কেউ নাই।

রোববার (২ জুলাই) চাঁদপুর নৌ-টামিনালে গিয়ে এমনই দৃশ্য দেখা যায়। পবিত্র ঈদুল ফিতরের ৭ দিন অতিবাহিত হলেও চাঁদপুর থেকে ঢাকা অভিমুখে সকাল থেকে বিকেল পর্যন্ত প্রতিটি যাত্রীবাহী লঞ্চ ধারণ ক্ষমতার তিন গুন থেকে চার গুন যাত্রী নিয়ে চাঁদপুর থেকে ছেড়ে ঢাকা যাচ্ছে।

ঈদের পূর্বে চাঁদপুর জেলা ছাড়া লক্ষ্মীপুর, নোয়াখালী, রায়পুর, রামগঞ্জ ও পাশর্^বতী জেলা শরিয়তপুরে শত-শত যাত্রী নাড়ির টানে প্রিয়জনদের সাথে ঈদ করতে এসেছেন।

এবার ঈদের ছুটির পর শুক্র ও শনিবার সামনে থাকায় যাত্রীরা ঈদের পর পর তাদের কর্মস্থলে যোগদান করতে বিলম্ব করেছে। যার ফলে কর্মস্থলে অফিস, আদালত, ব্যাংক, বীমাও গামেন্টেসে যোগদান করতে এক সাথে সকল যাত্রী নিয়স্ত্রন হারিয়ে ছুটছে।

শিশু, মহিলা, পুরুষ ও যুবকরা তাদের জীবনের দিক বিবেচনা না করে প্রতিটি লঞ্চে উপচে পড়া ভিড় থাকার পরও তারা ভীর উপেক্ষা করে হাজার হাজার যাত্রীর মধ্যে যাত্রী হয়ে জীবন বাজি রেখে লঞ্চে উঠছে, কর্মস্থলে যাওয়ার জন্য।

প্রতিটি লঞ্চে কেবিন, প্রথম শ্রেণিরর, ভিজনেছ শ্রেণি, ২য় শ্রেণি , তৃতীয় শ্রেণির আসন ভরপুর হয়ে যাওয়ার পরও ডেকে মেঝেতে ও ছাদের উপর উঠে যাত্রীরা গন্তব্যে যাত্রা করছে।

এসব যাত্রী চাঁদপুর ছাড়াও পাশর্^বতী জেলা নোয়াখালী, লক্ষ্মীপুর, রায়পুর, রামগঞ্জসহ বিভিন্ন স্থান থেকে চাঁদপুর এসে নৌ-পথে ঢাকা অভিমুখে যাত্রা করছে, সময় বাঁচানোর জন্য।

নৌ-পুলিশ, কোস্টগার্ড, কমিউনিটি পুলিশ ও বিআইডব্লিউ টিএ কর্তৃপক্ষের সামনে ধারন ক্ষমতার তিন, চার গুন যাত্রী নিয়ে লঞ্চ গুলো ঢেউ ও ¯্রােতের তোরে নদীর মাঝখানে আসলে যাত্রীর ভারে টলমল করতে থাকে।

এ ব্যাপারে চাঁদপুর নৌ-বন্দর কর্মকতা মো. মোস্তাফিজুর রহমান চাঁদপুর টাইমসকে জানান, ‘লঞ্চ গুলো ধারণ ক্ষমতার তিন-চার গুন যাত্রী যাচ্ছে ঠিক না। ওভার লোড হচ্ছে, কিছুটা যাত্রীর চাপের কারনে হচ্ছে। তবে সহনীয় পর্যায়ে রয়েছে।

তিনি আরো জানান, যাত্রীর চাপ বেশী থাকায় অতিরিক্ত যাত্রী ও যাচ্ছে। অতিরিক্ত তিনটি লঞ্চ দিয়ে যাত্রী পারা পার হচ্ছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট না থাকায় জরিমানা করা যাচ্ছেনা। তবে মোবাইল কোটের মাধ্যমে অতিরিক্ত যাত্রী নেওয়া লঞ্চকে জরিমানা করা হবে।

প্রতিবেদক : প্রতিবেদক : শরীফুল ইসলাম
আপডেট,বাংলাদেশ সময় ১২ : ৩৫ এএম, ৩ জুলাই ২০১৭, সোমবার
এইউ

Leave a Reply