চাঁদপুর

চাঁদপুরে করোনাকালে পেটের দায়ে লোকশূন্য ক্যানভাসার

মহামারী করোনা ভাইরাসের কারনে কর্মহীন ভাবে অসহায় হয়ে পড়েছে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। দেশের স্বাভাবিক সময়ে দেখা গেছে শহর এবং গ্রাম অঞ্চলের হাট বাজারে বিভিন্ন পর্যায়ের ক্যানভাসাররা লেকচার দিয়ে বিভিন্ন রোগের হারবাল ঔষধ, বনাজী শরবত, হালুয়া সহ তাবিজ তুমার, বিক্রি করে তাদের জীবিকা নির্বাহ করতেন।

বিশেষ করে গ্রাম অঞ্চলের হাট বাজারের দিনে এবং শহরে প্রায় দেখা মিলতো এমন ক্যাম্পাসারদের। গত কয়েক দিন ধরে চাঁদপুর শহরের রেলওয়ে কোট স্টেশন প্লাটফর্মে বেঁদে সম্প্রদায়ের মোতালেব খান (৪০) নামের একজন ক্যাম্পাসারকে এভাবেই লোকশূন্য পরিবেশে বিভিন্ন প্রজাতির বনাজী চিকিৎসা সামগ্রী সাজিয়ে রেখে লেকচার দিতে দেখা যায়।

যেখানে শোভা পাচ্ছে কট মাছের কাঁটা, হরিণের শিং, অশ্বগন্ধা গাছ, প্রীত্তিরাজ গাছ, নাগ মনিরাজ গাছ, পাহাড়ী ব্যাঙের মাথা সহ বিভিন্ন প্রজাতির গাছের শিকড় ও কাঁটা এবং হাঁড়। আর এসব দিয়ে মাজা ব্যাথা, শ্বাসকষ্ট এবং অশ্বরোগ সহ বিভিন্ন ধরনের রোগের উপকার হয়ে থাকে বলে তিনি জানান।

স্বাভাবিক সময়ে দেখা গেছে এমন ক্যানভাসারদের মুখের সুমিষ্ট, সুন্দর, সুন্দর কথা শুনে সাধারণ মানুষ তাদের কাছে ভিড় জমিয়ে কেউ না কেউ ঔষধ ক্রয় করতো। কিন্তু এই করোনাকালে তেমন কোন লোকজনকে তার কাছে ভিড়তে দেখা যায়নি।

মোতালেব খান জানান, যেখানে আগে প্রতিদিন ৫/৬,শ টাকা আয় হতো করোনার কারনে এখন রাস্তা ঘাটে তেমন কোন মানুষজন না থাকায় বর্তমানে ২/৩, শ টাকা আয় করাটাও অনেক কঠিন হয়ে পড়ে। তবুও পেটের তাগিদে দু,মুঠো অন্য যোগাতে মানুষ না থাকা সত্বেও লোকশূন্য ভাবেই ক্যানভাস করে চলেছেন। যদি ভাগ্যে কিছু জোটে।

প্রতিবেদক:কবির হোসেন মিজি,৫ জুলাই ২০২০

Share