চাঁদপুর

চাঁদপুরে কবিতা ও আলোচনায় সওগাত সম্পাদক নাসিরউদ্দিনকে স্মরণ

উপমহাদেশের প্রখ্যাত সাংবাদিক ও সম্পাদক মোহাম্মদ নাছিরউদ্দিন-এর ১৩১ তম জন্মবার্ষিকী পালিত হয় চাঁদপুর সাহিত্য একাডেমির আয়োজনে।

এ উপলক্ষে ‘মোহাম্মদ নাসিরউদ্দীন: প্রগতির ধ্রুবতারা’ শীর্ষক সেমিনার ও সাহিত্য আড্ডার আয়োজন করা হয়। চাঁদপুর সাহিত্য একাডেমির মহাপরিচালক কাজী শাহাদাতের সভাপতিত্বে মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, একুশে পদকপ্রাপ্ত কবি অসীম সাহা।

এর আগে শুরুতে অনুষ্ঠানের উদ্বোধন করেন চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান। তিনি বলেন, চাঁদপুরবাসী ভাগ্যবান এমন একজন মানুষের জন্ম এ মাটিতে হয়েছে। এমন একটি মহতি ও মনমুগ্ধকর অনুষ্ঠানে আমি উপস্থিত থাকতে পেরে নিজেকে ধন্য মনে করছি।

সাহিত্য আড্ডায় সওগাত সম্পাদক মোহাম্মদ নাছিরউদ্দীন সম্পর্কে আলোচনা রাখেন, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ ড. এএসএম দেলোয়ার হোসেন, লেখক ও গ্রন্থাগারিক তৃপ্তি সাহা ও বিরুদ্ধ স্রোতের নাসিরউদ্দীন গ্রন্থের সম্পাদক মুহাম্মদ ফরিদ হাসান।

মূলপ্রবন্ধ উপস্থাপন করেণ চাঁদপুর সাহিত্য একাডেমির অধ্যক্ষ, কবি ও প্রান্ধিক ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া এবং মোহাম্মদ নাসিরউদ্দীনের জীবন পরিক্রমা পাঠ করেণ, চাঁদপুর বিতর্ক একাডেমির উপাধ্যক্ষ রাসেল হাসান।

গল্পকার ও সম্পাদক কাদের পলাশের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ও সাংস্কৃতিক সংগঠক শহীদ পাটওয়ারী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন্নাহার চৌধুরী।

শুভেচ্ছা বক্তব্য রাখেন, একাত্তরের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব জীবন কানাই চক্রবর্তী, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ অনুষ্ঠানের ফাঁকে সওগাত পত্রিকায় প্রকাশিত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কবিতা আবৃত্তি করেন, চাঁদপুর কণ্ঠ বিতর্ক ফাউন্ডেশনের সহ-সভাপতি শামীম আহমেদ, চাঁদপুর বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের সাংগঠণিক সম্পাদক আবু বকর সিদ্দিক।

স্টাফ করেসপন্ডেন্ট, ২০ নভেম্বর ২০১৯

Share