Home / কৃষি ও গবাদি / চাঁদপুরে এ বছর ভূট্টার উৎপাদন ১০ হাজার মে.টন
vutta

চাঁদপুরে এ বছর ভূট্টার উৎপাদন ১০ হাজার মে.টন

চাঁদপুরে ২০১৭- ২০১৮ বছর ভূট্টার চাষাবাদ ১ হাজার ৬ শ’ ৩০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ১০ হাজার মে.টন । চাঁদপুর দেশের অন্যতম নদীবিধৌত কৃষি প্রধান অঞ্চল। মেঘনা, পদ্মা, মেঘনা ধনাগোদা ও ডাকাতিয়া নদী এ জেলা ওপর দিয়ে বয়ে যাওযায় কৃষি উৎপাদনে নদী অববাহিকায় ও জেলার বিছিন্ন চরাঞ্চলেও ভূট্টার উৎপাদন হয়ে থাকে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি চাঁদপুরের সূত্র মতে, চাঁদপুরের ৮ উপজেলায় এবার ভূট্টার চাষাবাদের লক্ষ্যমাত্রা ১ হাজার ৬ শ’ ৩০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার মে.টন।

বিশেষ করে চাঁদপুরের চরাঞ্চলে ভূট্টার ব্যাপকভাবে চরবাসীরা চাষাবাদ করে থাকে। চাষিরা কৃষিপণ্য উৎপাদনে প্রধান ভূমিকা পালন করে থাকে । দিন রাত পরিশ্রম করেই তারা এ সব উৎপাদনে ব্যস্ত থাকে। কোনো কোনো এলাকায় বাণিজ্যিকভাবে তারা ব্যাপক চাষাবাদ করে আসছে। তাদের জীবিকার প্রধান বাহন কৃষি ,সবজি চাষাবাদ ও হাঁস ,মুরগি ইত্যাদি গবাদি পশু প্রতিপালন । এর মধ্যে ভূট্টার চাষও একটি।

আবহাওয়ার অনুকূল পরিবেশ,পরিবহনে সুবিধা, কৃষকদের শাক-সবজি চাষে আগ্রহ, কৃষি বিভাগের উৎপাদনের প্রযুক্তি প্রদান, যোগাযোগ ব্যবস্থার উন্নত, কৃষিউপকরণ পেতে সহজলভ্যতা, বীজ ,সার ও কীটনাশক ব্যবহারে কৃষিবিদদের পরামর্শ, ব্যাংক থেকে কৃষিঋণ প্রদান ইত্যাদি কারণে চাঁদপুরের চাষীরা ব্যাপক হারে চাষাবাদে ব্যস্ত থাকে ।

চরাঞ্চলগুলি হলো- মতলবের চরইলিয়ট, চর কাসিম, ষষ্ট খন্ড বোরোচর, চাঁদপুর সদরের রাজরাজেস্বর,জাহাজমারা, লগ্নিমারা, বাঁশগাড়ি, চিড়ারচর, ফতেজংগপুর, হাইমচরের ঈশানবালা, চরগাজীপুর, মনিপুর, মধ্যচর,মাঝিরবাজার, সাহেব বাজার ও চরভৈরবির বাবুরচর ইত্যাদি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি চাঁদপুরের সূত্র মতে, চাঁদপুর সদরে এবার ভূট্টার চাষাবাদের লক্ষ্যমাত্রা ৫ শ’ ৬০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৪ শ’ ১৬ মে.টন।

হাজীগঞ্জে চাষাবাদ ৩শ’হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৮ শ’ ৩০ মে.টন। শাহরাস্তিতে চাষাবাদ ৫ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫ মে.টন।

কচুয়ায় চাষাবাদ ৭শ’ ৫০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ হাজার ৫ শ’ ৭৬ মে.টন। ফরিদগঞ্জে চাষাবাদ ১৫ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৯২ মে.টন। মতলব উত্তরে, হাইমচরে ও মতলব দক্ষিণে এবার ভূট্টার চাষাবাদ নেই ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি চাঁদপুরের একজন কৃষিবিদ চাঁদপুর টাইমসকে বলেন , ‘চাঁদপুরে আলু চাষাবাদকৃত জমিতেই ভূট্টার চাষাবাদ হয়ে থাকে । ভূট্টা সাধারণত : মাছ ও গবাদি পশুর খাদ্য হিসেবে ব্যবহৃত হয়ে থাকে ।

প্রতিবেদক : আবদুল গনি
আপডেট,বাংলাদেশ সময় ৭:০০ পিএম,১৩ এপ্রিল ২০১৮,শুক্রবার
এ এস