Home / চাঁদপুর / চাঁদপুরে এলজিইডি’তে বঙ্গবন্ধু ম্যুরাল নির্মাণ
moral--...-.
প্রতীকী ছবি

চাঁদপুরে এলজিইডি’তে বঙ্গবন্ধু ম্যুরাল নির্মাণ

স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ, চাঁদপুরের কার্যালয়ে মুজিব বর্ষকে স্মরণীয় করে রাখার জন্যে বঙ্গবন্ধু ম্যুরাল নির্মাণ করা হয়েছে ।
স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ চাঁদপুরের একজন প্রকৌশলী জানান, সরকারি নির্দেশনা মতে মূল, ছবি ও গঠন রং ঠিক রেখে বঙ্গবন্ধু ম্যুরাল নির্মাণ করা হয়েছে। বিভাগীয় নিজস্ব অর্থায়নে এতে ব্যয় হয়েছে প্রায় ২ লাখ টাকা। অফিসের মূল ভবনের ফটকে এটি নির্মাণ করা হয় ।

প্রসঙ্গত , চাঁদপুরের প্রতিটি উপজেলায় দর্শনীয় স্থানে প্রত্যেকটি উপজেলা কমপ্লেক্স ভবনের সম্মুখ্যে বঙ্গবন্ধু ম্যুরাল নির্মাণ করার একটি নির্দেশনা রয়েছে । এ ব্যাপারে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ প্রতিটি উপজেলা পরিষদের সামনে এ‘ বঙ্গবন্ধু ম্যুরাল নির্মাণ’ বাস্তবায়ন করছে। একই ডিজাইন ,উচ্চতায় ,একই রং ও বঙ্গবন্ধু’র ছবি সম্মলিত ম্যুরাল নির্মাণ করার জন্য একটি চিঠি ও নকশা উপজেলা প্রকৌশল বিভাগে দেয়া হয়েছে।

প্রাপ্ত তথ্য মতে জানা যায়, স্থানীয় সরকার বিভাগ উপজেলা পরিষদের সামনে প্রত্যেকটি বঙ্গবন্ধু ম্যুরাল নির্মাণ করার জন্যে দেশের প্রটি উপজেলায় ডিজাইনসহ একটি নির্দেশনামূলক চিঠি প্রেরণ করে। প্রতিটি ম্যুরালের জন্য বরাদ্দ দেয়া হয়েছে ৬ লাখ ৫০ হাজার টাকা ।

প্রতিটির উচ্চতা হবে ১৩ ফুট,প্রশস্ত ৫ ফিট এবং লম্বায় ১২ ফিট ৯ ইঞ্চি হতে হবে। সরকারি নির্দেশে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ নির্মাণ কাজ বাস্তবায়ন করছে। ইতিমধ্যে চাঁদপুর জেলা পরিষদ,চাঁদপুর সদর,ফরিদগঞ্জ, হাইমচর ও চাঁদপুর সরকারি কলেজ প্রাঙ্গনে বঙ্গবন্ধু ম্যুরাল নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে । তবে নান্দনিক বা দৃষ্টিনন্দন করার কাজ কোনো কোনোটির বাকি আছে।

মুজিব বর্ষকে স্মরণীয় রাখতে চাঁদপুর সদর উপজেলার সামনে এটি নির্মাণ করা হয়। ইতোমধ্যেই চাঁদপুর জেলা পরিষদ ও চাঁদপুর সরকারি কলেজেও বঙ্গবন্ধু মুরাল কাজ শেষ হয়েছে ।১৫ আগস্ট ২০২০ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম সাহাদাৎবার্ষিকীতে চাঁদপুর সদরে বঙ্গবন্ধু ম্যুরাল উদ্বোধন করা হয়েছে।

আবদুল গনি, ৩১ অক্টোবর ২০২০