Home / চাঁদপুর / এইচএসসি: চাঁদপুরে ৫৪ কেন্দ্রে ১৯ হাজার ৭৩১ পরীক্ষার্থী অংশ নেবে
এইচএসসি
পুরনো ছবি

এইচএসসি: চাঁদপুরে ৫৪ কেন্দ্রে ১৯ হাজার ৭৩১ পরীক্ষার্থী অংশ নেবে

সারাদেশের ন্যায় চাঁদপুরেও আগামি ৩০ একযোগে শুরু হচ্ছে এইচএসসি,মাদ্রাসা বোর্ডের আলিম ও ব্যবসায় ব্যবস্থাপনা ও ভোকেশনাল পরীক্ষা। সারাদেশের ন্যায় এক-অভিন্ন সময় ও নিয়ম নীতিতে সকাল ১০ টায় এ পরীক্ষা শুরু হবে। চাঁদপুরে এবার ২০২৪ শিক্ষাবর্ষের এইচ এসসি ও সমমানের ৫৪ কেন্দ্রে অংশ নিচ্ছে ১৯ হাজার ৭শ ৩১ জন পরীক্ষার্থী।

সুষ্ঠ ও সুন্দরভাবে সম্পন্ন করার লক্ষ্যে ইতোমধ্যেই প্রস্তুতি ও সরকারি দিকনিদের্শনা মতে অর্ধ-শত টি নীতিমাল অনুসরণ বা মেনে চলার জন্যে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে ২০ জুন অতিরিক্ত জেলা প্রশাসক এর সভাপতিত্বে সভা হয়।

সংশ্লিষ্ঠ সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রতিষ্ঠান প্রধানগণের উপস্থিতিতে আসন্ন এইচ এসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করার লক্ষ্যে প্রস্তুতি ও সরকারি দিকনিদের্শনা জানানোর জন্যে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এ গুরুত্বপূর্ণ সভাটি হয়। এ বছর চাঁদপুর জেলার ৮ উপজেলায় পরীক্ষার্থীর সংখ্যা এইচএসসিতে ৫৪ কেন্দ্রে এইচএসসি,আলিম,বিএম ও এইচ এস সি ভোকেশনালে ২০২৪ পরীক্ষা শুরু হচ্ছে।

চাঁদপুর জেলা প্রশাসনের শিক্ষা শাখার সূত্র মতে, জেলায় এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১৬ হাজার ১শ ২০ জন এবং কেন্দ্র ৩৪টি, মাদ্রাসা বোডের্র আলিম পরীক্ষার্থীর সংখ্যা ২ হাজার ৫ শ’ ৭৮ এবং কেন্দ্র ১১ টি । ব্যবসা ব্যবস্থাপনা পরীক্ষার্থীর সংখ্যা ৯ শ’১৭ জন ও কেন্দ্র ৭টি এবং ভোকেশনাল পরীক্ষার্থীর সংখ্যা ১১৬ জন ও কেন্দ্র ২টি।

এইচএসসি পরীক্ষা সুষ্ঠ ও সুন্দরভাবে পরিচালনার জন্যে জেলা প্রশাসন কর্তৃক অনেকগুলো প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। জেলা প্রশাসনের শিক্ষা শাখা কর্তৃক সরকারি নির্দেশিকা পাঠ করে উপস্থিত সকলকে অবহিত করা হয়। নকলমুক্ত ও শান্তিপ্রিয় পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে জেলা প্রশাসন থেকে সকল প্রকার প্রস্তুতি নেয়া হয়েছে।

পরীক্ষার হলে সকল ধরনের অসাধু উপায় বর্জনের জন্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে কড়া হুঁশিয়ারি রয়েছে। শিক্ষার্থীদের পাশাপাশি যদি কোনো শিক্ষক অসাধু উপায় অবলম্বন করে এবং তা প্রমাণিত হয় তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানা যায় । শিক্ষামন্ত্রণালয় সূত্র জানা যায়,শিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ থেকে সার্বক্ষণিকভাবে সারাদেশের এইচএসসি ও সমমানের সকল পরীক্ষা তদারকি করা হবে।

পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীদেরকে অবশ্যই পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে। পরীক্ষা শুরুর পূর্বে ভারপ্রাপ্ত কর্মকর্তার মোবাইল ফোন নম্বরে সেট কোড ব্যবহারের নির্দেশনার এসএমএস যাওয়ার পর প্রশ্নপত্রের প্যাকেট খোলা যাবে। কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ব্যতীত অন্য কেউ মোবাইলফোন বা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছবি তোলা যায় না এমন মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন।

আসন্ন উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা কেন্দ্রের ২শ’ গজের ভেতর পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। সরকারি নিদের্শনায় টিকা ব্যতীত কোনো পরীক্ষার্থী এইচএসসি,মাদ্রাসা বোর্ডের আলিম ও ব্যবসায় ব্যবস্থাপনা ও ভোকেশনাল পরীক্ষায় অঙশগ্রহণ করতে পারবেনা। তাদের টিকা গ্রহণে সকল ব্যবস্থা ইতোমধ্যেই নেয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা গ্রহণ করতে হবে। পরীক্ষা কক্ষে কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না। সরকারি প্রতিটি নিদের্শনা মেনে পরীক্ষা গ্রহণ করতে হবে।

প্রসঙ্গত , সারাদেশব্যপি ৩০ জুন এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবার আসন্ন এইচএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের গুজব ও নকল মুক্ত পরিবেশে সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা গ্রহণের লক্ষ্যে ২৯ জুন-১১ আগস্ট পর্যন্ত সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে।

সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এ তথ্য জানান। এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড,কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের এইচএসসি/আলিম/এইচএসসি (বিএমবিএমটি)এইচএসসি(ভোকেশনাল)/ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭শ ৯০ জন।

এরমধ্যে ছাত্র সংখা ৭ লাখ ৫০ হাজার ২শ ৮১ জন এবং ছাত্রী সংখা ৭ লাখ ৫শ ৯ জন। এবার কেন্দ্র ২ হাজার ৭ শ ২৫ টি ও শিক্ষাপ্রতিষ্ঠান ৯ হাজার ৪ শ ৬৩ টি। এবার ৯ টি সাধারণ শিক্ষা বোর্ডের পরিসংখ্যানে দেখা গেছে, পরীক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ২৮ হাজার ২ শ ৮১ জন। এরমধ্যে ছাত্র সংখা ৫ লাখ ৩৩ হাজার ৬ শ ৮০ জন এবং ছাত্রী সংখা ৫ লাখ ৯৪ হাজার ৬শ ১ জন। কেন্দ্র ১ হাজার ৫ শ ৬৬ টি এবং মোট শিক্ষাপ্রতিষ্ঠান ৪ হাজার ৮ শ ৭০টি। আলিম পরীক্ষায় এবার পরীক্ষার্থীর সংখ্যা ৮৮ হাজার ৭৬ জন। এরমধ্যে ছাত্র ৪৭ হাজার ৫শ ৯২ জন এবং ছাত্রী সংখা ৪০ হাজার ৪৮৪ জন। মোট কেন্দ্র ৪ শ ৫২ টি এবং মোট শিক্ষা প্রতিষ্ঠান ২ হাজার ৬ শ ৮৫ টি।

এইচএসসি (বিএম/বিএমটি) এইচএসসি (ভোকেশনাল) /ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষা (কারিগরি) বোর্ডে চলতি বছরে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৩৪ হাজার ৪৩৩ জন। এরমধ্যে ছাত্র সংখ্যা ১ লাখ ৬৯ হাজার ৯ জন এবং ছাত্রী সংখ্যা ৬৫ হাজার ৪ শ ২৪ জন। কেন্দ্র ৭শ ৭ টি এবং শিক্ষাপ্রতিষ্ঠান ১ হাজার ৯শ ৮ টি। ৯৪ টি কেন্দ্র বেড়েছে ৬৭ টি।

সাধারণ শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ৩০ জুন হতে শুরু হয়ে ১১ আগস্ট শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ১২ আগস্ট হতে শুরু হয়ে ২১ আগস্ট শেষ হবে। মাদ্রাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ৩০ জুন হতে শুরু হয়ে ১১ আগস্ট শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ১২ আগস্ট হতে শুরু হয়ে ২১ আগস্ট শেষ হবে। কারিগরি বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ৩০ জুন শুরু হয়ে ১৮ জুলাই শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ১৯ জুলাই হতে শুরু হয়ে ৪ আগস্ট শেষ হবে।

সংবাদ সম্মেলন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন,‘ সিলেটে যে বন্যা হচ্ছে এরফলে সেখানকার এইচএসসি পরীক্ষা বন্ধ রাখার মত পরিস্থিতি এখনও হয়নি,সেখানেও পরীক্ষা অনুষ্ঠিত হবে। যদি বন্যা পরিস্থিতির অবনতি হয়,সেক্ষেত্রে পরীক্ষার্থীদের সুবিধার কথা চিন্তা করে তখন সিদ্ধান্ত নেয়া হবে।’ শিক্ষামন্ত্রী বলেন,‘এসএসসি ও সমমানের পরীক্ষায় দুই বিষয়ে ফেল করলেও এইচএসসিতে ভর্তি হওয়া যাবে। তবে পূর্ণ সনদ পাবে না; তারা মাকর্শিট পাবে। পূর্ণ সনদ পেতে দু’ বিষয়ে পরবর্তীকালে পরীক্ষা দিয়ে পাশ করতে হবে বলে জানান তিনি ‘

স্টাফ করেসপন্ডেট, ২৬ জুন ২০২৪