Home / চাঁদপুর / চাঁদপুরে উন্মেচিত হলো সম্ভাবনার নতুন দিগন্ত
চাঁদপুরে উন্মেচিত হলো সম্ভাবনার নতুন দিগন্ত

চাঁদপুরে উন্মেচিত হলো সম্ভাবনার নতুন দিগন্ত

চাঁদপুর সদর উপজেলা রাজরাজেস্বর ইউনিয়নে সপ্তাহব্যাপী পর্যটন মেলার উদ্বোধনের মধ্য দিয়ে বিশ্ববিখ্যাত ইলিশের রাজধানী চাঁদপুরে উন্মোচিত হলো সম্ভাবনার এক নতুন দিগন্ত। শনিবার পর্যটন মেলায় বেড়াতে এসে এমনটাই অভিমত প্রকাশ করলো ভ্রমণপিপাসু বিভিন্ন শ্রেণি-পেশার দর্শনার্থীরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সরকার ঘোষিত পর্যটন বর্ষ-২০১৬ উদযাপন উপলক্ষে সপ্তাহব্যাপী পর্যটন মেলাকে কেন্দ্র করে জেলা প্রশাসন ও উপজেলা পরিষদের উদ্যোগে ইউনিয়নের লগ্মিমারা চরকে ইতোমধ্যেই প্রাকৃতিক সৌন্দর্যের সাথে সামঞ্জস্য বজায় রেখে বর্ণিল সাজে সাজানো হয়েছে।

মেলার অনুষ্ঠানস্থলে তৈরি করা হয়েছে বিশালাকার মঞ্চ। এই মঞ্চে সপ্তহব্যাপী চলবে নৃত্য, সঙ্গীতসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। চরের চারপাশে স্থাপন করা হয়েছে হোগলা পাতার বেশ ক’টি দৃষ্টিনন্দন কুঁড়েঘর।

বসানো হয়েছে চমৎকার বাঁশের সাঁকো, স্থায়ী উন্নত টয়লেট, গভীর নলকুপসহ অন্যান্য স্থাপনা। এছাড়াও করা হয়েছে বেশ কয়েকটি ইলিশ-পোলাওসহ নানাবিধ খাবারের হোটেল, টি-স্টল, ফলের দোকান।

এতে সেই চিরচেনা লগ্মিমারা চরের পুরনো রূপ যেনো নতুনভাবে পূর্র্ণতা পেয়েছে। মেলায় আসা দশনার্থীরা বেশিরভাগ সময় কুঁড়েঘর, নদীর পাড়, সাঁকোতে বসে-দাঁড়িয়ে সেলফি তুলতে ব্যস্ত থাকেছে।

ওইখানে বেড়াতে আসা চাঁদপুর সরকারি কলেজের শিক্ষার্থী ও তরুণ লেখক রফিকুজ্জামান রণি বলেন, চাঁদপুর শহরটি বিভিন্ন দিক থেকেই একটি চমৎকার জেলা। অথচ এখানে এতোদিন যাবত একমাত্র বড়স্টেশন মোলহেড ছাড়া কোনো বিনোদনের স্থান ছিলো না। আজকে এখানে এসে সত্যি আমরা আনন্দিত। চেষ্টা করলে কি না সম্ভব সেটাই আমাদের সুযোগ্য জেলা প্রশাসন প্রমাণ করে দেখালো। এখানে এসে আমার মনে হয় আমি অন্য কোনো জেলায় বেড়াতে এসেছি। চাঁদপুর জেলা যে পর্যটনের অন্যতম জেরা হতে পারে সেটাই প্রমাণ করে দেখালেন আমাদের জেলা প্রশাসন।

সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী মধুরিমা আচার্যী বলেন, এতোদিনে আমরা সুন্দর একটি বিনোদনের স্থান পেলাম। বাবা-মা, ভাই-বোনদের সাথে বেড়ানোর মতো চাঁদপুরে কোনো স্থান ছিলো না। এখানে পরিবারের সাথে নিয়ে প্রাণভরে বেড়ানো যাবো।

চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার আবু সালেহ মো. আব্দুল্লাহ বলেন, নদীমাতৃক বাংলাদেশের নদীকেন্দ্রিক অত্যন্ত গুরুত্বপূর্ণ জনপদ চাঁদপুর। গোটা চাঁদপুর জুড়ে ছড়িয়ে আছে নদীর সৌন্দর্য। বৃহৎ পরিকল্পনার মাধ্যমে এখানে পর্যটনকেন্দ্র স্থাপিত হলে আলোকিত হবে নদীমাতৃক বাংলাদেশ, ফুটে উঠবে চাঁদপুরের অপার সৌন্দর্য।

প্রসঙ্গত, শনিবার সকাল সাড়ে ৯টায় সরকার ঘোষিত পর্যটন বর্ষ-২০১৬ উদযাপন সপ্তাহব্যাপী পর্যটন মেলা উপলক্ষে চাঁদপুর জেলা প্রশাসকের আয়োজনে শহরের মুখার্জি ঘাট থেকে প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, বিভিন্ন স্কুল, কলেজ, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রায় সহ¯্রাধিক ভ্রমণপিপাসু দর্শনার্থী নিয়ে ছেড়ে আসে এমভি আল বোরাক নামের একটি বিশাল লঞ্চ। দর্শনার্থীদের সাথেই লঞ্চে চড়ে আসেন মেলার উদ্বোধক সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি এমপি, সভাপতি চাঁদপুরের জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল, চাঁদপুর পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগ সভাপতি নাছির উদ্দিন আহমেদসহ অতিথিবৃন্দ।

আশিক বিন রহিম, চীফ করেসপন্ডেন্ট

|| আপডেট: ০৪:১০ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৬, সোমবার

এমআরআর