Home / চাঁদপুর / চাঁদপুরে উচ্ছেদ অভিযানে পাল্টে গেল রেল-লাইনের দুপাশের চিত্র
চাঁদপুরে রেলওয়ের বিশাল, চাঁদপুরে রেলওয়ের বিশাল

চাঁদপুরে উচ্ছেদ অভিযানে পাল্টে গেল রেল-লাইনের দুপাশের চিত্র

চাঁদপুরে রেলওয়ের বিশাল অভিযানে রেললাইনের দু,পাশে থাকা দোকান, পাট, ঘর বাড়ি সহ সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

১১ নভেম্বর বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত চাঁদপুর শহরের বড় স্টেশন থেকে ছায়াবানী মোড় পর্যন্ত এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।

একই সাথে ছায়াবাণী মোড় এলাকা থেকে সিএসডি গোডাউনের দিকে যে রেললাইনটি রয়েছে তার পাশে থাকা অবৈধ স্থাপনাও উচ্ছেদ করা হয়। অভিযানের সময় শত শত উৎসুক জনতা ভিড় জমিয়ে উচ্ছেদ অভিযান উপভোগ করেন।

জানা যায়, চাঁদপুরে রেলওয়ের বড় একটি উচ্ছেদ অভিযানের লক্ষ্যে এবং চাঁদপুরে রেলওয়ে স্টেশন রক্ষনাবেক্ষন ঠিক আছে কিনা, পরিস্কার, পরিছন্ন, সরকারি রাজস্ব আয়, ব্যয়, এবং যাত্রীদের সেবার মান বৃদ্ধির লক্ষ্যে তা পরিদর্শনের জন্যে আজ চট্টগ্রাম থেকে রেলওয়ের উচ্চ পদস্থ কর্মকর্তাগণ চাঁদপুর আসবেন। এরই প্রেক্ষিতে বুধবার দিন সকালে বড় স্টেশন থেকে শুরু করে ছায়াবাণী এলাকা সহ চাঁদপুর শহরের বিভিন্নস্থানে রেললাইনের দু,পাশে থাকা অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। অভিযানের পর বড় স্টেশন থেকে ছায়াবাণী পর্যন্ত চাঁদপুর -লাকসাম প্রধান রেললাইনের দু,পাশে থাকা বিভিন্ন দোকানপাট ও বাড়িঘর উচ্ছেদ করার পরে তার চিত্র অনেকটা বদলে গেছে।

অভিযানে বাংলাদেশ রেলওয়ে লাকসামের কানুনগো কাওসার হোসেন ও রেলের সার্ভেয়ার (আমিন) এবং চাঁদপুর রেলওয়ে স্টেশন মাস্টার (ভারপ্রাপ্ত) সোয়াইবুল সিকদার এবং জিআরপি থানার ওসি সারোয়ার আলম সহ অন্যান্য রেলওয়ে পুলিশ সদস্য ও এল এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন।

চাঁদপুর রেলওয়ে স্টেশন মাস্টার সোয়াইবুল সিকদার জানান,চাঁদপুরে রেলওয়ের বড় একটি উচ্ছেদ অভিযানের লক্ষ্যে এবং চাঁদপুরে রেলওয়ে স্টেশন রক্ষনাবেক্ষন ঠিক আছে কিনা, পরিস্কার, পরিছন্ন, সরকারি রাজস্ব আয়, ব্যয়, এবং যাত্রীদের সেবার মান বৃদ্ধির লক্ষ্যে তা পরিদর্শনের জন্য আজ চট্রগ্রাম ও লাকসাম থেকে রেলওয়ের উচ্চ পদস্থ কর্মকর্তাগণ চাঁদপুর আসবেন। তারই প্রেক্ষিতে আমরা রেলের অবৈধ স্থাপনা উচ্ছেদের লক্ষ্যে গত ৫ দিন আগে এবং মাইকিং করে জানিয়ে দিয়েছি। মাইকিংয়ের পরেও যারা রেলের অবৈধ স্থাপনা সরিয়ে নেয়নি সেইসব অবৈধ স্থাপনা উচ্ছেদের করার জন্য আমরা জোড়ালো ভাবে এই উচ্ছেদ অভিযান পরিচালনা করেছি। আর এই উচ্ছেদ অভিযানটি পর্যায়ক্রমে ধারাবাহিক ভাবে চলবে বলে তিনি জানান।

চাঁদপুর রেলওয়ে থানার অফিসার ইনচার্জ সারোয়ার আলমও একই কথা জানান।

প্রতিবেদক:কবির হোসেন মিজি,১২ নভেম্বর ২০২০