Home / চাঁদপুর / চাঁদপুরে ইসলামী আন্দোলনের মানববন্ধন
ইসলামী আন্দোলনের

চাঁদপুরে ইসলামী আন্দোলনের মানববন্ধন

কোমলমতি শিক্ষার্থীদের শিক্ষা জীবন রক্ষার্থে অবিলম্বে স্কুল-কলেজ, মাদরাসাসহ সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে চাঁদপুরে ইসলামী আন্দোলনের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ২ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল ১০ টায় শহরের শপথ চত্বর বাইতুল আমীন জামে মসজিদের সামনে ঘন্টাব্যাপী এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে সভাপতির বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশ চাঁদপুর জেলা সভাপতি শেখ মোঃ জয়নাল আবদিন। তিনি বক্তব্যে বলেন, দীর্ঘদিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখে দেশকে মেধাশুণ্য করার গভীর চক্রান্ত চলছে। এর ফলাফল হয়তো আমাদের সারা জীবন পরনির্ভর হয়ে বাঁচতে হবে। আমরা মেধাশূন্য পরজীবি জাতি চাইনা। আমরা চাই স্বনির্ভর হয়ে বাঁচতে। আমরা চাই আমাদের সন্তানদেরকে সু-নাগরিক হিসেবে গড়ে তুলতে। সচেতন শিক্ষার্থী ও অভিভাবকদেরকেও এ ব্যাপারে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

তিনি আরো বলেন, দীর্ঘদিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ফলে ছাত্রদের নৈতিক চরিত্র নষ্ট হয়ে যাচ্ছে। অনলাইন ক্লাসের অজুহাতে বাড়ছে মোবাইল ও ইন্টারনেট আসক্তি। বিপথগামী হয়ে চুরি, ছিনতাই, ধর্ষণ, মাদক, জুয়া ইত্যাদির মতো অনৈতিক কাজগুলোতে জড়িয়ে পড়েছে তারা। বিশ্বের বিভিন্ন দেশে যেখানে করোনায় অনেক বেশি মানুষ মারা গেছে সেখানেও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। কিন্তু আমাদের দেশে সব খোলা থাকলেও বন্ধ রাখা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান।

তিনি প্রশ্ন রেখে বলেন, দেশের প্রয়োজনে যদি সব ধরনের প্রতিষ্ঠান খুলে দেয়া যায় তাহলে জাতির ভবিষ্যৎ কান্ডারী শিক্ষার্থীদের আদর্শ সুনাগরিক হিসেবে গড়ে তোলার সূতিকাগার শিক্ষাপ্রতিষ্ঠান কেন খোলা হবেনা?।

তিনি শিক্ষিত সমাজ, শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, ঘরে খাবার না থাকলে, মার্কেট বন্ধ থাকলে সবাই হাহাকার করে কিন্তু জাতিকে আদর্শিক, চরিত্রবান, নৈতিকতা সম্পন্ন দক্ষ, যোগ্য, সু-নাগরিক হিসেবে গড়ে তোলার কারখানা শিক্ষাপ্রতিষ্ঠান দীর্ঘ প্রায় দের বছর বন্ধ থাকলেও আপনারা নিশ্চুপ থাকেন কি করে?।

সভাপতি বলেন, জাতির ভবিষ্যৎ ছাত্রসমাজের স্বার্থ বিবেচনায় দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান অবিলম্বে খুলে দেওয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি জানিয়ে বলেন, সবকিছু খোলা রেখে করোনার অজুহাতে শুধু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার কোনো যৌক্তিকতা নেই। তিনি প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে লক্ষ্য করে বলেন, দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিন। বারবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ বন্ধ খেলা বন্ধ করে এবার দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়ে শিক্ষার্থীদের ধ্বংস হওয়ার পথটি বন্ধ করুন। অন্যথায় ইসলামী আন্দোলন বাংলাদেশের মুহতারাম আমীর পীর সাহেব চরমোনাইর নির্দেশে দুর্বার গণ-আন্দোলন গড়ে তোলা হবে।

ইসলামী আন্দোলনের জেলা সেক্রেটারী কে.এম ইয়াসিন রাশেদসানীর সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা সহ সভাপতি মাওলানা গাজী মুহা হানিফ, অর্থ সম্পাদক মামুনুর রশীদ বেলাল, জেলা শ্রমিক আন্দোলন সভাপতি পীরজাদা মাওলানা আফসার উদ্দিন, জেলা যুব আন্দোলনের সভাপতি মাওলানা হেলাল আহমদ, পৌর ইসলামী আন্দোলন সভাপতি

মুফতী আবু নাঈম মুহাম্মদ তানভীর, জেলা ছাত্র আন্দোলন সভাপতি মুহাম্মদ সেলিম হোসাইন,সদর উপজেলা ইসলামী আন্দোলন সভাপতি ডাক্তার বেলাল হোসাইন, মাওলানা রাশেদুল ইসলাম রহমতপুরী প্রমুখ।

প্রতিবেদক: আশিক বিন রহিম