চাঁদপুরে ইলিশ ধরায় আটক ৯

ইলিশ রক্ষায় চাঁদপুরের মেঘনা নদীতে নৌ পুলিশের বিশেষ অভিযান, মা ইলিশ ধরার অপরাধে ৯ জন আটক করা হয়েছে।

শুক্রবার ২৫ অক্টোবর বিকাল ৪ টায় চাঁদপুর জেলার বিভিন্ন নদী এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করেন চাঁদপুর নৌ পুলিশ অঞ্চল এর পুলিশ সুপার সৈয়দ মোশফিকুর রহমান।

অভিযানে উপস্থিত ছিলেন চাঁদপুর নৌ অঞ্চলের সহকারী পুলিশ সুপার ইমতিয়াজ আহম্মেদ, পিপিএম, চাঁদপুর নৌ থানার অফিসার ইনচার্জ এ.কে এম ইকবাল, মোহনপুর নৌ ফাঁড়ির ইনচার্জ জহির উদ্দিনসহ নৌ পুলিশের অন্যান্য সদস্যবৃন্দ।

এই অভিযানে চাঁদপুর আনন্দবাজার মেঘনা নদী এলাকা থেকে মোঃ সাগর বেপারী (২৮), মোঃ শরীফ হোসেন (২৬), মোঃ আল আমিন (২৬), মিঠুন মল্লিক (২২), মোঃ নাঈম কুরালী (১৪), এবং মোঃ ইয়াসিন খাঁন (১৬) সহ মোট ছয়জনকে নৌকাযোগে মাছ ধরার সময় আটক করা হয়। তাদের কাছ থেকে ৩১০০ মিটার কারেন্ট জাল ও একটি নৌকা জব্দ করা হয়। এ ঘটনায় মৎস্য আইনের ৫(১)/৫(২)(খ) ধারায় তিনটি মামলা দায়ের করা হয়েছে।

অপরদিকে, মতলব উত্তর থানার মোহনপুর নদী এলাকা থেকে জয়দেব (৩০), সুকুমার বর্মণ (২৫) এবং বিকাশ বর্মণ (৩০) নামে আরও তিনজনকে মাছ ধরার সময় আটক করা হয়। তাদের কাছ থেকে ১২০০ মিটার কারেন্ট জাল ও একটি নৌকা জব্দ করা হয়েছে। এ ঘটনায়ও মৎস্য আইনের ৫(১)/৫(২)(খ) ধারায় একটি মামলা দায়ের করা হয়েছে।

পরে পুলিশ সুপার স্থানীয় মৎস্যজীবী ও আড়তদারদের সাথে মতবিনিময় করেন। তিনি বলেন, “ইলিশ আমাদের জাতীয় সম্পদ। মা ইলিশকে রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব। মা ইলিশ সংরক্ষণে চাঁদপুর অঞ্চলে নৌ পুলিশ সার্বক্ষণিক নদীতে মোতায়েন থাকবে এবং সিভিল প্রশাসন ও কোস্টগার্ডের সমন্বয়ে যৌথ অভিযান পরিচালিত হবে। আগামী ৩ নভেম্বর পর্যন্ত ইলিশ মাছ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ।

তিনি সকলের প্রতি আহ্বান জানান, নিষেধাজ্ঞার সময় ইলিশ মাছ ধরার কার্যক্রম থেকে বিরত থাকার মাধ্যমে জাতীয় এই সম্পদ সংরক্ষণে সহযোগিতা করার জন্য।

প্রতিবেদক: মুহাম্মদ বাদশা ভূঁইয়া,২৫ অক্টোবর ২০২৪

Share