চাঁদপুর

চাঁদপুরে ইউপি সচিব ও উদ্যোক্তাদের এমআইএস প্রশিক্ষণ

চাঁদপুর জেলা প্রশাসনের আয়োজনে দ্বিতীয় লোকাল গভন্যান্স সাপোর্ট প্রজেক্টের আওতায় ইউনিয়ন পরিষদ সচিব ও উদ্যোক্তাদের জন্য ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) এর ওপর ৩ দিনব্যাপি প্রশিক্ষণের ২য় দিনে বুধবার (৩১ আগস্ট) সকাল ১২টায় সার্কিট হাউজে অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণে চাঁদপুর জেলার ৮ উপজেলার ইউনিয়ন পরিষদের সচিব ও উদ্যোক্তাদের ১১টি গ্রুপে প্রশিক্ষণ দেয়া হয়। প্রতি গ্রুপে ৮ জন সচিব ও ১৬ জন উদ্যোক্তাদের প্রশিক্ষণে অংশগ্রহণ করে ৫ গ্রুপে প্রশিক্ষণ চলছে ।

স্থানীয় সরকারের উপ-পরিচালক ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে ও প্রশিক্ষক এস. এম শাহরিয়ার পরিচালনায় প্রধান অতিথির হিসেবে বক্তব্যে রাখেন জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল।

তিনি বলেন, ‘ইউনিয়ন পরিষদের সচিবরা ইউনিয়ন পর্যায়ে বিশেষ দায়িত্ব পালন করে। সচিবরা সরকারের আইনের বাহিরে কোন ধরণের কাজ করতে পারে না। তারা ইউনিয়নের কার্যক্রমে মধ্যে দিয়ে দেশ উন্নয়নের ভূমিকা পালন করেন। জনগণের সেবার লক্ষ্যে সরকার সচিবদের দায়িত্ব দেয়। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী সচিব ও উদ্যোক্তাদের নিয়ে বিভিন্ন প্রশিক্ষণের ব্যাবস্থা গ্রহণ করেছেন। এই প্রশিক্ষণের করণ হচ্ছে তারা কি ভাবে জনগনের মধ্যে সেবা নিশ্চিত করতে পারে সে লক্ষ্যে আইনকানুন ও আই টি সম্পর্কে দক্ষতা অর্জন করে জনগনের মাঝে সেবা পৌছে দেওয়া। এখানে যারা প্রশিক্ষণ নিচ্ছেন তারা হাতে কলমে শিখে জনগনের কাছে সেবা পৌছে দিতে হবে। জনগণ জনসেবা পায় সেদিকে সকলের লক্ষ্য রাখতে হবে। পরিষদের কাজ সুচারুরূপে সম্পন্ন করতে হলে প্রত্যেককে দক্ষতা অর্জন করতে হবে। তাহলে ম্যানুয়েল পদ্ধতি বাদ দিয়ে ডিজিটালাইজড পদ্ধতিতে এমআইএস সিস্টেমে পরিষদের সকল কাজ অতি সহজেই সম্পন্ন করা যাবে। বর্তমান সরকারের নিরলস প্রচেষ্টায় দেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে। আমরা নি¤œমধ্যম আয়ের থেকে মধ্যম আয়ের দেশে পৌঁছে যাচ্ছি। সরকারের উন্নয়নের ধারা অব্যাহত থাকলে ২০২১ সালের আগেই এদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হবে। ২০৪১ সালের আগে বাংলাদেশ বিশ্বের মধ্যে একটি উন্নত রাষ্ট্রে পরিণত হবে।

প্রশিক্ষক হিসেবে ছিলেন হাজীগঞ্জ উপজেলার সহকারী পোগ্রামার পার্থ প্রতিম ঘোষ, বালিয়া ইউনিয়নের এস এম কুদ্দুস রোকন ।

আনোয়ারুল হক : আপডেট, বাংলাদেশ সময় ১০:৪০ পিএম, ৩১ আগস্ট ২০১৬, বুধবার
ডিএইচ

Share