Home / চাঁদপুর / চাঁদপুরে আমন ধান-চাল ক্রয় লক্ষ্যমাত্রা অর্জিত
Rice
প্রতীকী ছবি

চাঁদপুরে আমন ধান-চাল ক্রয় লক্ষ্যমাত্রা অর্জিত

চাঁদপুর জেলার ৮ উপজেলায় আমন মৌসুমে ধান ও চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা ৪ হাজার ৬ শ ৬৭ মে. টন । এর মধ্যে আমন ধান ৩ হাজার ৬ শ ৬৮ মে.টন, সিদ্ধ চাল কেনার লক্ষ্যমাত্রা ১ হাজার ২ শ ১৪ মে.টন এবং আতপ চাল কেনার লক্ষ্যমাত্রা ছিল ৮৫ মে.টন ।

জেলা খাদ্য নিয়ন্ত্রক চাঁদপুর ১ মার্চ ২০২০ বিষয়টি চাঁদপুর টাইমসকে জানিয়েছে ।

কচুয়ায় ৫৪৮ মে.টন,মতলব উত্তর ১,১৩৮মে.টন ও চাঁদপুর সদরে ১,৪০৭ মে.টন , হাজীগঞ্জে ১ হাজার মে.টন,শাহরাস্তিতে ২২৮ মে.টন, মতলব দক্ষিণে ধান ১২ মে.টন ধান, সিদ্ধ ও আতব চাল ২০১৯-২০২০ অর্থবছরে ক্রয় করা হয়েছে ।

ধান ক্রয় করা হয়েছে। এসব ধান ও চাল কৃষকদেরকে লটারির মাধ্যমে নির্বাচন করে স্থানীয়বাবে সংগ্রহ করার সরকারি নির্দেশ রয়েছে্ । চাঁদপুর জেলায় ১৬ জন মিল মালিকদের কাছ থেকেই এ চাল ক্রয় করা হয়েছে বলে জেলা খাদ্য নিয়ন্ত্রক চাঁদপুরের কার্যলয় জানিয়েছে।

প্রাপ্ত তথ্য মতে, প্রতি কেজি ধান সরকারিভাবে ক্রয় করা হবে ২৬ টাকায়, সিদ্ধ চাল ৩৬ টাকায এবং আতপ চাল ক্রয় করা হবে ৩৫ টাকা কেজি দরে কেনা হয় । সারাদেশ থেকে সরকার ১৬ টি জেলা থেকে অ্যাপসের মাধ্যমে সরাসরি ধান কেনা হয় । স্থানীয় পর্যায়ের কমিটির সভাপতি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ।

চাঁদপুর জেলা খাদ্য বিভাগ কার্যালয়ের সূত্রে জানা গেছে , ২০ নভেম্বর থেকে ধান ক্রয় করা শুরু হয়েছে এবং ফেব্রুয়ারি ২৮ পর্যন্ত এ প্রক্রিয়া অব্যাহত ছিল ।

আবদুল গনি , ১ মার্চ ২০২০

Edit