চাঁদপুরে আন্তর্জাতিক নারী দিবস পালিত

চাঁদপুরে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার চাঁদপুরে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে “নারীর সমঅধিকার; উন্নয়নের জন্য হোক নারীর প্রতি বিনিয়োগ” শীর্ষক এক মতবিনিময় সভায় দলে নারী নেতৃত্ব আরও এগিয়ে নিতে আলাদা করে দলীয় তহবিল বরাদ্দের দাবি জানিয়েছেন বক্তারা। সভায় অংশ নেন আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নারী নেতৃবৃন্দের পাশাপাশি নাগরিক সমাজ, সাংবাদিক ও মাল্টি পার্টি অ্যাডভোকেসি ফোরাম-এমএএফ এর প্রতিনিধিরা।

মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম (এমএএফ) চাঁদপুর জেলা শাখার দপ্তর সম্পাদক নাহিদা সুলতানা সেতু ও সদস্য শিপ্রা দাসের যৌথ পরিচালনায় বক্তব্য রাখেন চাঁদপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাড. সলিম উল্লাহ সেলিম,চাঁদপুর জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক ও এমএএফ এর উপদেষ্টা অ্যাড. জহিরুল ইসলাম,চাঁদপুর সদর মডেল থানার (ওসি) তদন্ত মীর আব্দুর রাজ্জাক, মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম (এমএএফ) চাঁদপুর জেলা শাখার সভাপতি ও জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মোঃ মুনির চৌধুরী, এমএএফ এর সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামীলীগের প্রচার-প্রকাশনা সম্পাদক আবু নাছের বাচ্চু পাটওয়ারী, এমএএফ এর সহ-সভাপতি রেবেকা সুলতানা বকুল, জেলা মহিলালীগের সভাপতি ও এমএএফ এর সহ-সভাপতি অধ্যাপিকা মাসুদা নূর খান, জেলা মহিলা দলের সভাপতি ও এমএএফ এর সহ-সভাপতি অ্যাড. মুনিরা চৌধুরী, চাঁদপুর জেলা বিএনপির আইন বিষয়ক সম্পাদক অ্যাড. কোহিনুর রশিদ, জেলা মহিলালীগের সদস্য নূরজাহান বেগম কুমকুম, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের কুমিল্লা জোনাল অফিসার আবুল বাশার।

বক্তারা বলেন, বাংলাদেশের অর্ধেক জনগোষ্ঠী নারী হলেও রাজনীতিতে নারীর অংশগ্রহণ পর্যাপ্ত নয়। কোন দলই এখন পর্যন্ত সকল কমিটিতে ৩৩ শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে পারেনি। যদিও গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী এর বাধ্যবাধকতা রয়েছে। শুধু অর্থ বরাদ্দই নয়, নেতৃত্বের দক্ষতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণেরও জরুরী। 

আলোচকরা সবচেয়ে বেশি গুরুত্ব দেন নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের উপর। তারা বলেন, অস্বচ্ছল কিন্তু যোগ্যতা সম্পন্ন নারী নেতৃবৃন্দ বর্তমান সময়ে নির্বাচন করতে আগ্রহ হারিয়ে ফেলেন, দলের মূল কমিটিতেও উপেক্ষিত থাকেন। ফলে প্রভাবশালীদের সাথে টিকতে না পেরে অধিকাংশ নারীই পিছিয়ে পড়ছেন। এজন্য তাদের সুরক্ষা ও নেতৃত্ব বিকাশে নিজ নিজ দলগুলোই দায়িত্ব নেয়ার আহ্বান জানান। তুলে ধরেন বেশ কিছু সুপারিশ। 

ইউএসএআইডি’র অর্থায়নে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশে এক যুগেরও বেশি সময় ধরে নারীর রাজনৈতিক ক্ষমতায়নে ‘নারীর জয়ে, সবার জয়’ ক্যাম্পেইন পরিচালনা করছে। স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ (এসপিএল) প্রকল্পের আওতায় রাজনৈতিক দলের মধ্যে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন বিষয়ক উপকমিটি নিজ নিজ দলে বিভিন্ন ইউনিটে কার্যকর। এছাড়া নিজ দলের পাশাপাশি অন্য দলের যোগ্য নারীদেরও নেতৃত্ব বিকাশে মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরামের সহায়তায় অ্যাডভোকেসি কর্মসূচী পালন করছে। অনুষ্ঠানে নাগরিক সমাজের প্রতিনিধিরা বলেন, গনমাধ্যম ও সুশীল সমাজেরও দায়িত্ব রয়েছে সকল যোগ্য নারী নেতৃবৃন্দের পক্ষে কথা বলা এবং সমাজে ও দলের কাছে তার ইতিবাচক ইমেজকে প্রচার করা। 

সিনিয়র স্টাফ রিপোর্টার,৫ মার্চ ২০২৪

Share