Home / চাঁদপুর / চাঁদপুরে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদযাপন
DC Office Chandpur..

চাঁদপুরে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদযাপন

আজ ২৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস । দিবসটির এ বছরের প্রতিপাদ্য বিষয় হলো -‘ সংকটকালে তথ্য পেলে জনগণের মুক্তি মেলে’। বিশ্বের অন্যান্য দেশের মতো আমাদের দেশেও আজ আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হচ্ছে ।

চাঁদপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদযাপন উপলক্ষে আজ সকাল ১১ টায় এক ভার্চূয়াল সভা অনুষ্ঠিত হয় । এতে প্রধান অতিথি ছিলেন চাঁদপুরের মান্যবর জেলা প্রশাসক মো.মাজেদুর রহমান খান ।

সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক ও আইসিটি দাউদ হোসেন চৌধুরী । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ও আলোচনায় অংশ নেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক আবদুল্লাহ আল মাহমুদ জামান । প্রোগ্রাম উপস্থাপনা ও পরিচালনায় ছিলেন সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মেহেদী হাসান ।

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসের এ ভার্চুযাল সভায় চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের তথ্য প্রদান ইউনিটের সকল কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

তথ্য জানার অধিকারের বিষয়ে সচেতনতা বাড়াতে প্রতিবছর দিবসটি পালন করা হয়। ২০১৫ সালে ইউনেস্কোর নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী ২০১৬ সালের ২৮ সেপ্টেম্বর প্রথম তথ্য অধিকার দিবস পালন করা হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সেবা বিস্তৃত হওয়ায় ডিজিটাল বৈষম্যের কারণে কেউ যেন পিছিয়ে না থাকে, এবছর সে বিষয়ে গুরুত্ব দিচ্ছে ইউনেস্কো। দিবস পালন উপলক্ষে সরকারি ও বেসরকারিভাবে নানা কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

আবদুল গনি , ২৮ সেপেটম্বর ২০২০