চাঁদপুর

চাঁদপুরে আত্মকর্মসংস্থানে ভাগ্য ও সমাজকে পাল্টাতে চান ৪ বন্ধু

পড়াশোনা শেষ করে বেশিরভাগ শিক্ষার্থী গতানুগতিক চাকরি বা ব্যবসার আশায় বসে থাকে। এসব চাকরি বা ব্যবসার আশায় না থেকে ৪ বন্ধু মিলে নিজেরাই আত্মকর্মসংস্থানের জন্য কিছু গঠনমূলক কাজ করার পরিকল্পনা করে। এরই ধারবাহিকতায় ৪ বন্ধু সিদ্ধান্ত তৈরি করে গরু-ছাগলের ফার্ম। এগিয়ে যাওয়ার লক্ষ নিয়ে ফার্মের নাম দিয়ে তারা আল হুলমুন ক্যাটেল ফার্ম।

চাঁদপুর শহরের বিষ্ণুদী মাদ্রাসা রোডে নিজেদের খালি জমিতে গড়ে তোলা হয় গরু-ছাগলের ফার্ম। বর্তামানে এ ফার্মে ১১টি গরু ও ৬টি ছাগল রয়েছে। সব মিলিয়ে প্রায় ১৪-১৫ লাখ টাকার পশু রয়েছে। কোরবানির ঈদকে সামনে রেখে ফার্মের প্রত্যেকটি পশু প্রস্তুত রয়েছে বলে জানান ফার্মের উদ্যোক্তা সারওয়াত আদনান সিয়াম, আবু নাছের চয়ন, আব্দুল্লাহ আল জাবের হেলাল ও মোকাম্মেল হোসেন পয়েল।

ফার্মের ৪ বন্ধু জানায়, ৬ মাস পূর্বে আমরা ৪ বন্ধু মিলে এ উদ্যোগ গ্রহণ করি। এত প্রথমে খরচ হয়েছে ৮-১০ লাখ টাকা। বর্তামনে প্রতিটি গরুর মূল্য রয়েছে এখন ৮০ হাজার থেকে দেড় লাখ টাকা। এছাড়া ছাগলের মূল্য রয়েছে ৮ থেকে ১৫ হাজার টাকা। করনো পরিস্থিতি স্বাভাবিক হলে আমরা পশুগুলো বিক্রি করে লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে। আমাদের ফার্মে স্বাস্থ্যসম্মত ভাবে পশু লালন-পালন করা হয়। এছাড়া আমরা অনলাইন ভিত্তিক বিক্রির পরিকল্পনা নিয়েছে। এ থেকে অনেকেই আমাদের পালিত পশু দেখতে আসেন।

তারা আরো জানান,ভাগ্যের সঙ্গে সঙ্গে সমাজকেও আমরা কিছু উপহার দিতে পারব। এজন্য দরকার আত্মবিশ্বাস এবং কঠোর পরিশ্রম ও নিষ্ঠা। সমাজে এমন অনেক ব্যতিক্রমী পেশা রয়েছে যেখানে একটু পরিশ্রম ও চিন্তা-ভাবনা নিয়ে কার্যক্রম পরিচালনা করলে সফলতা দরজায় এসে কড়া নাড়বে। আমরা চেষ্টা করি কিছু গঠনমূলক প্রজেক্টের ধারণা দিতে। আমাদের এই কার্যক্রম চলমান থাকবে। ঈদের পর আমরা সফল ভাবে ডেইরি ফার্ম মিল্কের ব্যবস্থা করা হবে। আমরা এখান থেকে শতভাগ হালাল দুধ দেওয়ার ব্যবস্থা করা হবে।

প্রতিবেদক:শরীফুল ইসলাম,১২ জুলাই ২০২০

Share