Home / চাঁদপুর / তৃতীয় ধাপে চাঁদপুরের ৭ উপজেলা নির্বাচনের তারিখ ঘোষণা
Election upzella

তৃতীয় ধাপে চাঁদপুরের ৭ উপজেলা নির্বাচনের তারিখ ঘোষণা

তৃতীয় ধাপে চাঁদপুরের ৭ উপজেলাসহ দেশের ১২৭টি উপজেলায় ২৪ মার্চ ভোট গ্রহণের দিন নির্ধারণ করে তফসিল ঘোষণা করেছেন নির্বাচন কমিশন (ইসি)।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৬ ফেব্রুয়ারি, যাচাই-বাছাই ২৮ ফেব্রুয়ারি ও প্রত্যাহারের শেষ দিন ৭ মার্চ। বৃহস্পতিবার ইসি এ তফসিল ঘোষণা করেছেন।

এর আগে ইসিতে এক অনুষ্ঠানে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, উপজেলা পরিষদ নির্বাচনে পদে থেকে নির্বাচন করতে পারবেন উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান। নির্বাচন অংশ নিতে হলে তাদের পদত্যাগ করতে হবে না।

যে উপজেলায় ভোট হবে:

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট, গোমস্তাপুর, নাচোল ও শিবগঞ্জ; রংপুরের সদর ও মিঠাপুকুর। চুয়াডাঙ্গার সদর, আলমডাঙ্গা, দামুড়হুদা ও জীবননগর; মাগুরার সদর, শ্রীপুর, শালিখা ও মোহাম্মদপুর; নড়াইলের সদর, কালিয়া ও লোহাগড়া; সাতক্ষীরার সদর, আশাশুনি, শ্যামনগর, কালিগঞ্জ, কলারোয়া, তালা ও দেবহাটা; কুষ্টিয়ার সদর, ভেড়ামারা, কুমারখালী, মিরপুর, খোকসা ও দৌলতপুর; মেহেরপুরের সদর, মুজিবনগর ও গাংনী; ঝিনাইদহের সদর, শৈলকুপা, হরিণাকুণ্ডু ও কালীগঞ্জ।

বরিশালের সদর, বাকেরগঞ্জ, বাবুগঞ্জ, বানারীপাড়া, উজিরপুর, গৌরনদী, আগৈলঝাড়া, মুলাদি ও হিজলা; ঝালকাঠির সদর, নলছিটি, রাজাপুর ও কাঠালিয়া; ভোলার বোরহানউদ্দিন।

শেরপুরের নালিতাবাড়ী, শ্রীবর্দী ও ঝিনাইগাতী; মাদারীপুরের শিবচর, কালকিনি ও রাজৈর; শরিয়তপুরের সদর, জাজিরা, নড়িয়া, ভেদরগঞ্জ, ডামুড্যা ও গোসাইরহাট; গোপালগঞ্জের সদর, কোটালিপাড়া, টুঙ্গিপাড়া, কাশিয়ানী ও মকসুদপুর; রাজবাড়ীর সদর, গোয়ালন্দ, পাংশা ও বালিয়াকান্দি; মানিকগঞ্জের সদর, দৌলতপুর, ঘিওর, শিবালয়, সিঙ্গাইর, হরিরামপুর ও সাটুরিয়া।

গাজীপুরের কাপাসিয়া, কালিয়াকৈর, শ্রীপুর ও কালিগঞ্জ; নরসিংদীর সদর, পলাশ, শিবপুর, মনোহরদী, বেলাব ও রায়পুরা; কিশোরগঞ্জের সদর, হোসেনপুর, কটিয়াদী, পাকুন্দিয়া, তাড়াইল, করিমগঞ্জ, ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম, নিকলী, বাজিতপুর, কুলিয়ারচর ও ভৈরব।

চাঁদপুরের সদর, কচুয়া, মতলব উত্তর, মতলব দক্ষিণ, ফরিদগঞ্জ, হাজিগঞ্জ ও শাহরাস্তি।

লক্ষ্মীপুরের সদর, রামগঞ্জ, রায়পুর, কমলনগর ও রামগতি; চট্টগ্রামের বোয়ালখালী, পটিয়া, আনোয়ারা, চন্দনাইশ, লোহাগাড়া ও বাঁশখালী; কক্সবাজারের সদর, পেকুয়া, কুতুবদিয়া, মহেশখালী, রামু, উখিয়া ও টেকনাফ।

পদত্যাগ করতে হবে না উপজেলা চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যানদের : বৃহস্পতিবার নির্বাচন ভবনে দ্বিতীয় পর্যায়ের উপজেলা নির্বাচনের রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশে ইসি সচিব বলেন, উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের নির্বাচন করতে পদত্যাগ করতে হবে না। তারা পদে থেকেই নির্বাচন করতে পারবেন- এ রকম সিদ্ধান্ত হয়েছে।

সচিব বলেন, তবে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান-মেম্বার, জেলা পরিষদের সদস্য, পৌরসভার মেয়র-কাউন্সিলরদের পদত্যাগ করতে হবে। এছাড়া অনেক কলেজ সরকারি হয়েছে কিন্তু সেখানে যারা চাকরি করেন, তারা এখনো সরকারি হননি। তাদেরও উপজেলা পরিষদে নির্বাচন করতে হলে চাকরি থেকে পদত্যাগ করতে হবে।
(প্রথম আলো)

বার্তা কক্ষ
১৫ ফেব্রুয়ারি,২০১৯