শীর্ষ সংবাদ

দু’দিনের বৃষ্টিতে চাঁদপুরের সড়কগুলোর বেহাল দশা

সারাদেশের ন্যায় চাঁদপুরে দু’দিনের গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতে শহরের প্রধান প্রাধান সড়কগুলোর বেহাল দশায় পরিণত হয়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছে বিভিন্ন স্কুটার, অটবাইকসহ বিভিন্ন যানবাহন। তবে বেশি দুর্ভোগে পড়েছে পথচারী, স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীরা।

গত দু’দিনের থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার কারণে বৃষ্টির পানি জমে কাঁদা মাটিতে একাকার হয়ে শহরের অধিকাংশ সড়কেরই নাজুক পরিস্থিতি সৃষ্টি হয়েছে। বিশেষ করে চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের ওয়্যারলেস হতে শুরু করে বাসস্ট্যান্ড ইলিশ চত্বর এবং শহরের বঙ্গবন্ধু সড়কের একই অবস্থায় পরিণত হয়েছে।

প্রায় এক দেড় মাস পূর্বে পুনঃসংস্কার কাজ ধরা হয়। কিন্তু ঠিকাদারী প্রতিষ্ঠান ওই সড়কটির পুনঃসংস্কার কাজ সম্পন্ন না করে সড়কের পিচঢালাই খুড়িয়ে উঠিয়ে ফেলে রাখেন। যার ফলে বৃষ্টির পানি এবং সড়কের মাটি মিশে গিয়ে কাঁদা মাটিতে একাকার হয়ে তা যেনো কাঁচা রাস্তায় পরিণত হয়েছে।

এদিকে যানবাহন চালকরা অভিযোগ করে বলেন, সড়ক সংস্কার কাজে ফাঁকি দিয়ে বালির সাথে পাথর কম থাকায় অল্পতেই সড়কের বেহাল দশায় পরিণত হয়েছে। যার পলে পথচারীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

এ কারণে ওই সকল সড়কগুলো দিয়ে বিভিন্ন যানবাহন চলাচল করতে গিয়ে প্রায় দেড় থেকে দু’ঘন্টার দীর্ঘ যানজটে পড়তে হয়। আর এ যানজটে ওয়্যারলেস থেকে বাসস্ট্যান্ড, মিশন রোড, ছায়াবানী, বিপনীবাগ ও চিত্রলেখা মোড়ের পথচারীরা দুর্ভোগ পোহায়।

চাঁদপুর শহরের প্রবেশের প্রধানতম সড়ক হচ্ছে চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়ক এবং শহরের বাইপাস সড়ক হলো বঙ্গবন্ধু সড়ক। অথচ এ দু’সড়কের এমন পরিস্থিতি দেখে অনেকেই মোবাইলে ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছবি আপলোড দিয়ে সড়কগুলোকে কৃষি জমি হিসেবে উল্লেখিত করেছেন। দেখাগেছে পোস্টের কমেন্টে সাধারণ মানুষ গাল মন্দ করছে।

তাই আগামী দিনগুলোতে যাতে এমন দুর্ভোগের শিকার না পোহাতে হয় সেজন্য সড়কগুলো দ্রæত মেরামত ও টেকসই মূলক কাজ সম্পন্ন করার জন্য কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করছেন শহরবাসি।

প্রসঙ্গত, গত দু’দিন ধরে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে অবহাওয়া অধিদপ্তর। যার কারণে দু’দিন ধরে থামছেনা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। যার পলে সড়কের অবস্থা নাজুক হেয়ে পরে।

আবহাওয়া কার্যালয় থেকে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ঢাকায় বৃষ্টিপাত হয়েছে ১৫ মিলিমিটার। দেশে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে চাঁদপুরে। সেখানে ২৪ ঘণ্টায় ৬২ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে।

প্রতিবেদক- কবির হোসেন মিজি
: আপডেট, বাংলাদেশ সময় ৪ : ০০ পিএম, ১০ ডিসেম্বর ২০১৭, রোববার
এইউ

Share