চাঁদপুর

নতুন করারোপ ছাড়াই চাঁদপুর পৌরসভার ৭৯ কোটি টাকার বাজেট পেশ

কোনো প্রকার নতুন করারোপ ছাড়াই চাঁদপুর পৌরসভা ২০১৮-২০১৮ অর্থ বছরের ৭৯ কোটি ১লাখ ১শ’৪২ টাকার বাজেট উপস্থাপন করা হয়েছে।

বুধবার (৪জুন) চাঁদপুর প্রেসক্লাবের নিচ তলায় এ বাজেট পেশ করেন পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব নাছির উদ্দিন আহমেদ।

চাঁদপুরে কর্মরত প্রিন্ট ও ইলেক্টনিক মিডিয়ার সাংবাদিক, পৌরসভার কাউন্সিলর, কর্মকর্তা এবং বিশিষ্ট নাগরিকের উপস্থিতিতে পৌর মেয়র এ বাজেট ঘোষণা করেন।

বরাবরের মতো এবারের বাজেটকেও পৌরবাসীর সেবা, উন্নয়ন এবং শান্তির শৃঙ্খলার জন্য স্বচ্চতার মাধ্যমে করা হয়েছে বলে দাবি করেন পৌর মেয়র। সভাপতির বক্তব্যে তিনি এবারের বাজেট বাস্তবায়নে অতিথের ন্যায় নগরবাসীর সার্বিক সহযোগীতা ও সমর্থন কামনা করেন।

উন্মুক্ত আলোচনা ও প্রশ্নউত্তর পর্বে বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকবার চৌধুরী, কাজী শাহাদাত, গোলাম কিবরিয়া জীবন, শাহ্ মোহাম্মদ মাকসুদুল আলম, বিএম হান্নান, শহীদ পাটওয়ারী, শরীফ চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক রহিম বাদশা, দৈনিক মতলবের আলোর ভারপ্রাপ্ত সম্পাদক কেএম মাসুদ।

ধারাবাহিক নিয়ম অনুযায়ী বাজেটকে দু’ভাগে ভাগ করা হয়েছে। একটি হচ্ছে রাজস্ব বাজেট যা পৌরসভার নিজস্ব আয়ের উপর নির্ধারণ করা হয়েছে। আর অপরটি হচ্ছে উন্নয়ন বাজেট যা সরকারি সহায়তাসহ বিভিন্ন দাতা সংস্থা থেকে সহায়তার উপর নির্ধারণ করা হয়েছে। চলতি অর্থ বছরের ৭৯ কোটি ১ লাখ ১শ’ ৪২ টাকার বাজেটের মধ্যে রাজস্ব বাজেট ধরা হয়েছে ২৭ কোটি ৭৭ লাখ ৯০হাজার ৫শ ৫৭ টাকা এ খাতে ব্যয়ও সমপরিমাণ ধরা হয়েছে।

বাজেট উপলক্ষে চার রংয়ের একটি ম্যাগাজিন প্রকাশ করা হয়েছে। সেখানে বাজেটের উপাদানসহ বিস্তারিত বাজেট তুলে ধরা হয়েছে। এছাড়া বইটিতে পৌরসভার সংক্ষিপ্ত ইতিহাস এবং বিভিন্ন উন্নয়নমূলক কাজের সচিত্র প্রতিবেদন উল্লেখ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, চাঁদপুর পৌরসভার সচিব আবুল কালাম ভূইয়া, প্যানেল মেয়র ছিদ্দিকুর রুহমান ঢালী, নির্বাহী প্রকৌশলী এইচএম শামসুদ্দোহা, জেলা ক্যাব সভাপতি জীবন কানাই চক্রবর্তী, জেলা ন্যাপ সভাপতি আবুল কালাম পাটওয়ারী, জেলা দোকান মালিক সমিতির সভাপতি মোস্তাক হায়দার চৌধুরী, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মির্জা জাকির, সাবেক সাধারণ সম্পাদক জিএম শাহীন, চাঁদপুর চেম্বার এন্ড কমার্সের সহ-সভাপতি তমাল কুমার ঘোষ, চাঁদপুর পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রাধা গোবিন্দ গোপ,

সাধারণ সম্পাদক আমিনুর রহমান বাবুল, জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী অধ্যাপিক মাসুদা নূর খান, চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আল ইমরান শোভন, সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, ফাটোজার্নালিস্ট এসোসিয়েশন চাঁদপুর জেলা শাখার সভাপতি একে আজাদ, সাধারণ সম্পাদক তালহা জুবায়েরসহ চাঁদপুরে কর্মরত প্রিন্ট ও ইলেক্টনিক মিডিয়ার বিভিন্ন পর্যায়ের সাংবাদিক,

পৌরসভার প্যানেল মেয়র শাহনাজ রহমান, হুমায়ুন কবির খান, হিসাব রক্ষণ কর্মকর্তা মো. মশিউর রহমান, নগর পরিকল্পনাবিদ সাজ্জাদ ইসলাম, মহিলা কাউন্সিলর লায়লা হাসান চৌধুরী, ফরিদা ইলিয়াস, আয়েশা রহমান, শাহনাজ আলমগীর, ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ আলী মাঝি, লতিফ গাজী, মামুনুর রহমান দোলন, আলমগীর খথান, শাহ আলম বেপারী,

নাছির আহমেদ, বিল্লাল হোসেন মাঝি, দেওয়ান শাহজাহান, মাঈনুল ইসলাম, হাবিবুর রহমান, আলমগীর গাজী, খান বাহাদুর, ও মালেক বেপারীসহ পৌরসভার সকল কর্মকর্তা এবং বিশিষ্ট নাগরিকগণ উপস্থিত ছিলেন।

প্রতিবেদক : আশিক বিন রহিম

Share