Home / চাঁদপুর / চাঁদপুরের প্রথম নারী পুলিশ সুপার শামসুন্নাহার
চাঁদপুরের প্রথম নারী পুলিশ সুপার শামসুন্নাহার

চাঁদপুরের প্রথম নারী পুলিশ সুপার শামসুন্নাহার

স্টাফ করেসপন্ডেন্ট :

চাঁদপুরের পুলিশ সুপার পদে এই প্রথম কোনো নারী যোগদান করলেন। তাঁর নাম শামসুন্নাহার। তিনি শুক্রবার মধ্যাহ্নে তাঁর পূবসূরি মোঃ আমির জাফরের কাছ থেকে পুলিশ সুপারের দায়িত্ব বুঝে নেন। এর পূর্বে তিনি ট্যুরিস্ট পুলিশে কর্মরত ছিলেন।

শামসুন্নাহার ফরিদপুর জেলার সন্তান। তিনি এ জেলার সদর উপজেলার চর মাধবদিয়া ইউনিয়নের ইসমাইল মুন্সীর ডাঙ্গীতে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৬ সালে বিএসএস ও ১৯৯৮ সালে এমএসএস ডিগ্রি লাভ করেন। ২০০১ সালে বিসিএস পাস করে সহকারী পুলিশ সুপার হিসেবে বাংলাদেশ পুলিশ সার্ভিসে যোগদান করেন। তাঁরই ব্যাচমেট বিদায়ী পুলিশ সুপার মোঃ আমির জাফর।

আমির জাফরের জন্মস্থান মানিকগঞ্জ হচ্ছে শামসুন্নাহারের প্রথম কর্মস্থল। তিনি মানিকগঞ্জ থেকে পরবর্তীতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ, পুলিশ সদর দপ্তর, ট্যুরিস্ট পুলিশসহ বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটে সফলতার সাথে দায়িত্ব পালন করেন।

শিক্ষাক্ষেত্রে মেধার পরিচয় দিয়েছেন শামসুন্নাহার। ২০০৫ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমফিল এবং ২০০৭ সালে Chevening Scholarship-এর মাধ্যমে যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি লাভ করেন।

বিদেশে চাকুরির অভিজ্ঞতায় ঋদ্ধ এক নারী শামসুন্নাহার। ২০০৯-২০১০ সালে জাতিসংঘ মিশনের মাধ্যমে পূর্ব তিমুর জাতীয় পুলিশের মানবসম্পদ উন্নয়ন কর্মকাণ্ডে দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন। ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত জাতিসংঘের শাখা অফিস ইতালীতে উচ্চ পদস্থ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালনে সাফল্যের পরিচয় দেন। তিনি জাতিসংঘে দীর্ঘদিন দায়িত্ব পালনের স্বীকৃতিস্বরূপ সাতবার জাতিসংঘ শান্তি পদক লাভ করেন। এছাড়া বাংলাদেশ পুলিশে দক্ষতার সাথে দায়িত্ব পালনের স্বীকৃতিস্বরূপ ২ বার আইজি ব্যাজপ্রাপ্ত হন।

পেশাগত ও ব্যক্তিগত প্রয়োজনে তিনি বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেন। এই দেশগুলো হচ্ছে : যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানী, ইতালী, ভ্যাটিকান সিটি, অস্ট্রেলিয়া, পূর্ব তিমুর, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সৌদি আরব, দুবাই ও কাতার।

ব্যক্তিগত জীবনে শামসুন্নাহার বিবাহিত। তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জননী। তাঁর অবসর বিনোদন হচ্ছে পরিবারের সদস্যদের সাথে সময় কাটানো, গান গাওয়া ও গান শোনা।

শনিবার, ১৩ জুন ২০১৫ ০২:৪৮ অপরাহ্ন

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫