Home / চাঁদপুর / চাঁদপুরের জল সীমানায় ইলিশ দেখা না পেয়ে জেলেরা হতাশ
চাঁদপুরের জল সীমানায় ইলিশ দেখা না পেয়ে জেলেরা হতাশ

চাঁদপুরের জল সীমানায় ইলিশ দেখা না পেয়ে জেলেরা হতাশ

বৈশ্বিক মহামারি করোনার মাঝে ও স্থানীয় জেলেরা চাঁদপুরের জলসী মানায় ইলিশের দেখা না পাওয়ায় গভীর সমুদ্রে ইলিশ আহরণে ছুটে যাচ্ছে। এর মধ্যে সুপার সাইক্লোন আস্ফান সমুদ্রে আঘাত হানায় ট্রলার নিয়ে জেলেরা নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছুটে আসছে।

২০ মে বুধবার সকালে চাঁদপুর বড় স্টেশন মাছ ঘাটে গিয়ে দেখা যায়, গত দু’দিন ধরে কিছুটা ইলিশের আমদানি বৃদ্ধি পেয়েছে। ছোট বড় সব ধরনের ইলিশ মাছ আমদানি হচ্ছে।

চাঁদপুর মৎস্য সমবায় সমিতির সাবেক সভাপতি ও জেলা যুবলীগের আহ্বায়ক আলহ্বাজ মিজানুর রহমান ভূইয়া কালু জানান, ২ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত সমুদ্রে সব ধরনের মাছ আহরন নিষিদ্ধ করেছে সরকার।তাছাড়া ঘুর্নিঝড় আস্ফানের কারণে জেলেরা নিরাপদ আশ্রয়ে ছুটে চলছে।গত দু দিন ধরে চাঁদপুর মাছ ঘাটে গভীর সমুদ্রে আহরন করা ইলিশ মাছ গুলো এনে জেলেরা তুলছে।তবে আমাদের স্হানীয় নদীর কোনো ইলিশ ঘাটে নেই বললেই চলে।

তিনি আরো বলেন, ইলিশের সৃজন মাত্র শুরু হচ্ছে। সাগরে মাছ ধরা নিষেদ থাকায় জেলেরা ট্রলার নিয়ে উঠে আসতে শুরু করেছে।যার কারণে চাঁদপুর মাছ ঘাটে কিছু ইলিশ আমদানি শুরু হয়েছে।

তিনি জানান,গভীর সমুদ্র থেকে আসা ৪শ থেকে ৬শ গ্রাম সাইজের ইলিশ মাছের মণ ১৫ হাজার টাকা, ৩শ থেকে ৫শ গ্রাম সাইজের ইলিশের মণ ৯ থেকে ১০হাজার টাকা, ৬শ গ্রাম থেকে ১কেজি সাইজের ইলিশের মণ ৩২ থেকে ৩৫হাজার টাকা মণ দরে বিক্রি হচ্ছে।তবে চাঁদপুরের জল সীমানায় ইলিশ মাছ না পেয়ে জেলেরা হতাশ।

প্রতিবেদক:আশিক বিন রহিম,২০ মে ২০২০