Home / চাঁদপুর / ৩৬ কোটি টাকা ব্যয়ে চাঁদপুর বগার গুদাড়ায় নির্মিত হচ্ছে এমএ ওয়াদুদ সেতু
Bogar Gudara..
বগার গুদাড়া : ছবি- চাঁদপুর টাইমস

৩৬ কোটি টাকা ব্যয়ে চাঁদপুর বগার গুদাড়ায় নির্মিত হচ্ছে এমএ ওয়াদুদ সেতু

চাঁদপুর সদরের রামপুর ইউনিয়নের ছোটসুন্দর বাজারের অর্ধ-কিলোমিটার দক্ষিণে বগারগুদারায় ডাকাতিয়া নদীর ওপর ৩৬ কোটি টাকা ব্যয়ে নিমির্ত হচ্ছে ভাষাবীর এমএ ওয়াদুদ সেতু। এক পাড়ে চাদঁপুর সদরের রামপুর ইউনিয়নের অংশ। অপর পাড়ে ফরিদগঞ্জ উপজেলার বালিথুবা ইউনিয়নের অংশ।

গত বছরের ১১ ফেব্রুয়ারি ভাষাবীর এম এ ওয়াদুদেদের সুযোগ্য কন্যা সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি এমপি ও ফরিদগঞ্জ আসনের সাংসদ ড. শামছুল হক ভূঁইয়া এর ভিত্তিপ্রস্থর স্থাপন করেন।

২০১৬-১৭ অর্থবছরে এর কাজ শুরু হলেও বিগত বর্ষায় ও অসময়ের বৃষ্টিপাতের কারণে ডাকাতয়িার পানি বৃদ্ধি পাওয়ায় প্রায় ৫-৬ মাস যাবত ব্রিজটির কাজ বন্ধ ছিল। ব্রিজটির দৈর্ঘ্য ২শ’৭৪ মিটার ও প্রস্থ ৯ দশমিক ৬০ মিটার ।

৪ টি বড় ও ১০ টি ছোট আরসিসি পিলারের ওপর ব্রিজটি নির্মাণ হচ্ছে। এর উভয় এ্যাপ্রোস রোডের দৈর্ঘ্য ১৫০ মিটার করে। ইতোমধেই যেসকল বড় বড় ব্রিজ নির্মিত হয়েছে এটি হবে অন্যতম বৃহৎ ব্রিজ।

ব্রিজটি নির্মাণ হলে চাঁদপুর সদরের রামপুর ইউনিয়নের সাথে বালিথুবা ইউনিয়নের ইসলামপুরের সাথে চমৎকার সংযোগ সৃষ্টি হবে।

অনাদিকাল থেকেই এপারের লোকজন ওপার ও ওপারের লোকজন এপার সামাজিক আচার, অনুষ্ঠানের,হাট-বাজার,ব্যবসা-বাণিজ্য ও কৃষি পণ্য বাজার করতে ওপারে চলাচল করত।

এক সময় শত শত কলেজ শিক্ষার্থী দূর-দুরান্ত থেকে পাঁয়ে হেঁটে এ স্থান দিয়ে পার হয়ে চাঁদপুর কলেজে আসা-যাওয়া করতো এবং বিভিন্ন চাকুরিজীবীরা এসে ট্রেনে দেশের বিভিন্ন জেলায় যাতায়ত করত। কালক্রমে এর নাম বগারগুদারা হয়ে যায় ।

স্বাধীনতা যুদ্ধের সময় এ বগার গুদাড়া দিয়ে সন্ধ্যা হলে ওপারে গিয়ে সাধারণ মানুষ নিরাপদ আশ্রয় নিত এবং মুক্তিযোদ্ধাদের অন্যতম একটি চলাচলের নিরাপথ ছিল বগার গুদাড়া।

সুন্দরদিয়ার বাজারের অর্ধ-কিমি দক্ষিণে ডাকাতিয়া নদীর পূর্ব তীরে এ বগারগুদার অবস্থিত। ব্রিজটির নির্মাণ ব্যয় ও তত্ত্ববধানে আছেণ চাঁদপুরের স্থানীয় সরকার প্রকৗশলী বিভাগ। ঢাকার প্রথম শ্রেণীর ঠিকাদার নবারণ টেড্রার্স লি.এর বাস্তবায়ন করছে।

এ ব্যাপারে ফরিদগঞ্জের উপ-সহকারী প্রকৌশলী মো.আয়ূব খান চাঁদপুর টাইমসকে জানান, দু’পাশের এ্যাপ্রোস রোডের ভূমি অধিগ্রহণের সকল প্রকার কাগজ-পত্র সংশ্লিষ্ট বিভাগে অনেক আগেই প্রদান করা হয়েছে। অনুমোদন হলেই দু’পাশের কাজ শুরু হবে। তবে বর্তমানে মূল ব্রিজের কাজ চলছে।

চাঁদপুর-৪ আসনের এমপি ডা.দীপু মনির পিতা ভাষাসৈনিক মরহুম এম.এ ওয়াদুদের নামানুসারে ব্রিজটির নামকরণের প্রস্তাব রয়েছে।

প্রতিবেদক : আবদুল গনি
: আপডেট, বাংলাদেশ সময় ০৮:১৩ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০১৮, শনিবার
ডিএইচ