চাঁদপুর

চাঁদপুর-ঢাকা গামী একটি লঞ্চ হঠাৎ বন্ধ : দুর্ভোগে যাত্রীরা

চাঁদপুর-ঢাকা রুটে চলাচলকারী একটি যাত্রীবাহী লঞ্চ বিআইডাব্লিউটিএ কর্তৃপক্ষ হঠাৎ চলাচল বন্ধের নির্দেশ দিয়েছে। এর ফলে বৃহস্পতিবার(১৫ ডিসেম্বর) বিকেলে শতশত যাত্রীকে চরম দুর্ভোগে পড়তে হয়।

বিকেলে সরেজমিন চাঁদপুর লঞ্চঘাটে গিয়ে দেখা যায়, বিকেল ৫টায় চাঁদপুর থেকে ঢাকা গামী বোগদাদীয়া-৭ লঞ্চ না পেয়ে অনেক যাত্রী নিরুপায় হয়ে সড়ক পথে চলে যান। আবার কেউ কেউ বাড়ি ফিরে যান। রায়পুর,লক্ষ্মীপুরসহ দূর দরান্ত থেকে আসা অনেক যাত্রীকে পরবর্তী রাত ১২টার লঞ্চের জন্য ঘাটে বসে থাকতে দেখা যায়।

রায়পুর থেকে আসা আব্দুল কুদ্দুস(৬০) বলেন, এভাবে হঠাৎ লঞ্চটি বন্ধ করে দেয়ায় আমাকে রাত ১২টা পর্যন্ত ঘাটে অপেক্ষা করতে হচ্ছে।

চাঁদপুর শহরের ভূইয়া বাড়ি এলাকার ব্যবসায়ী এনামুল হক ভূইয়া(৫৩) বলেন, স্ত্রীকে নিয়ে জরুরী কাজে ঢাকায় যাবো। কিন্তু পূর্ব ঘোষণা ছাড়া লঞ্চটি চলাচল বন্ধ করে দেয়ায় বাধ্য হয়ে সড়ক পথে যেতে হচ্ছে। এভাবে বিকেল ৫টার লঞ্চ না পেয়ে শতশত যাত্রীকে চরম দুর্ভোগ পোহাতে হয়।

এদিকে হঠাৎ লঞ্চটি চলাচল বন্ধ করায় লঞ্চযাত্রীসহ লঞ্চের শ্রমিকরা বিকেলে লঞ্চঘাটে বিক্ষোভ করতে দেখা গেছে।

বোগদাদীয়া-৭ লঞ্চ মালিক পক্ষের জিয়া উদ্দিন জানান, আমরা হাইকোর্ট থেকে প্রায় দু’মাস আগে চাঁদপুর-ঢাকা রুটে চলাচলের জন্য এই সময়সূচি নিয়ে আসি। কিন্তু বিআইডাব্লিউটিএ কর্তৃপক্ষ কোনো পূর্ব ঘোষণা ছাড়া সরাসরি বৃহস্পতিবার বিকেলে বোগদাদীয়া-৭লঞ্চটি চলাচল বন্ধ করে দেয়।

বিআইডাব্লিউটিএর চাঁদপুর উপ-পরিচালক মোস্তাফিজুর রহমান বলেন, ‘সুপ্রিম কোর্টের ব্যাঞ্চ গত ১১ ডিসেম্বর হাইকোর্টের দেয়া সময় সূচির আদেশ স্থগিত করে দেয়। এর ফলে আমরা লঞ্চটি চলাচল বন্ধ করে দেই। তবে নতুন করে বিষয়টি নিয়ে সিদ্ধান্ত হলে লঞ্চটি চলাচল করতে পারবে।’

এদিকে লঞ্চ মালিক সমিতির একটি পক্ষ আদালতের সুযোগ নিয়ে বিকেল ৫টার বোগদাদীয়-৭ লঞ্চটি বন্ধ করে দেয়ার পায়তারা করায় চাঁদপুরে বিভিন্ন মহল ক্ষোভ প্রকাশ করেন।

এদের চাঁদপুর চেম্বার অব কমার্স, চাঁদপুর আইনজীবী সমিতি, চাঁদপুর প্রেসক্লাবসহ বিভিন্ন মহল পৃথক বিআইডাব্লিউটিএর চেয়াম্যানসহ কর্তৃপক্ষকের কাছে দাবি করেন যাতে করে চাঁদপুরবাসীর সুবিধার্থে চাঁদপুর-ঢাকা রুটে বোগদাদীয়-৭ লঞ্চটি বন্ধ না করা হয়।

বোগদাদীয়-৭ লঞ্চের সুপার ভাইজার আজগর আলী জানান, চাঁদপুর-ঢাকা রুটে অত্যাধুনিক এই লঞ্চটি অনুমতি পাওয়ার পর প্রতিদিন এক থেকে দেড় হাজার যাত্রী ঢাকা থেকে চাঁদপুর এসে এবং চাঁদপুর থেকে ঢাকা গিয়ে দিনে দিনে ফিরতে পারছেন। বিশেষ করে চাকুরী জীবী ও চিকিৎসকরা সকালে চাঁদপুরে আসার পর বিকেলে ফিরে যেতে পারছেন।

অনুরুপ চাঁদপুরের ব্যবসায়ীরা ঢাকায় গিয়ে কাজ সেরে রাতেই ফিরতে পারছেন।

চাঁদপুরের বস্ত্র ব্যবসায়ী সভাপতি আনোয়ার হোসেন বাবুল বলেন, চাঁদপুরবাসীর দীর্ঘ দিনের দাবি ছিলো বিকেলে চাঁদপুর থেকে ঢাকাগামী একটি ভালো লঞ্চের এবং সেটা পূরণ করেছে বোগদাদীয়-৭।’

করেসপন্ডেন্ট
: আপডেট, বাংলাদেশ সময় ১১ : ০০ পিএম, ১৫ ডিসেম্বর ২০১৬, বৃহস্পতিবার
ডিএইচ

Share