Home / চাঁদপুর / চাঁদপুরের ইলিশ গোটা বিশ্বে পরিচিত : সাবেক ধর্ম ও পানি সম্পদ মন্ত্রী
ইলিশ

চাঁদপুরের ইলিশ গোটা বিশ্বে পরিচিত : সাবেক ধর্ম ও পানি সম্পদ মন্ত্রী

চাঁদপুরে ‘রাষ্ট্রের কল্যানে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা’ শীর্ষক মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ সাপোর্টার্স ফোরামের সহযোগীতায় এবং স্বনির্ভর সূচনা নারী উন্নয়ন প্রশিক্ষণ সংস্থার আয়োজনে ২৩ জুলাই শনিবার দুপুরে চাঁদপুর রোটারি ক্লাব মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ জাতীয় সংসদের সাবেক হুইপ, সাবেক ধর্মমন্ত্রী ও পানি সম্পদ মন্ত্রী এম নাজিম উদ্দিন আল আজাদ।

তিনি বলেন, বাংলাদেশ ভৌগলিকভাবেই প্রাকৃতিক দুর্যোগপূর্ণ একটি রাষ্ট্র। এখানকার মানুষ প্রাকৃতিক দুর্যোগের সাথে যুদ্ধ করে অভ্যস্ত তবে যে কোন প্রাকৃতিক দুর্যোগে এখানকার বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের মানুষরা এগিয়ে আসে। এটি একটি রাষ্ট্রের জন্য খুবই ভালো খবর। যে রাষ্ট্রের জনগণ নিজেদের দায় বোধ এবং মানবিকতার সম্পর্কে সচেতন সে রাষ্ট্রের উন্নয়ন অগ্রগতি সুনিশ্চিত।

সাবেক মন্ত্রী আরো বলেন, চাঁদপুর আমার খুব পরিচিত একটি জেলা। আমি ধর্মমন্ত্রী এবং পানি সম্পদ মন্ত্রী থাকাকালীন চাঁদপুরে বেশ কয়েকবার এসেছি। চাঁদপুরের নদী ভাঙ্গন প্রতিরোদে কাজ করেছি। চাঁদপুরের মানুষ নদী ভাঙ্গন, বন্যাসহ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের সাথে লড়াই করে বেঁচে থাকেন। এখানকার মানুষ যেমন মেধাবী, তেমনি পরিশ্রমি এবং অতিথি পরায়ন। চাঁদপুরের কৃতি সন্তান, সাবেক প্রধানমন্ত্রী মরহুম মিজানুর রহমান চৌধুরী আমার অত্যন্ত শ্রদ্ধাভাজন ছিলেন। আজকে চাঁদপুরে এসে প্রিয় মানুষটির কথা খুব বেশি মনে পড়ছে।

তিনি আরো বলেন, চাঁদপুরের ইলিশ গোটা বিশ্বে পরিচিত। এই ইলিশ মাছ নদীতে দলগতভাবে চলাচল করে। আমরা ইলিশ মাছ থেকেও দলগত এবং ঐক্যবদ্ধভাবে চলা ও কাজ করার শিক্ষা নিতে পারি। কারণ, যেকোনো ভালো কাজে ঐক্যবদ্ধ এবং দলগত থাকার কোন বিকল্প নেই। আজকে এখানে ‘রাষ্ট্রের কল্যানে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা’ শীর্ষক মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে। এমন সুন্দর আয়োজনের জন্য আমি বাংলাদেশ সাপোর্টার্স ফোরাম এবং স্বনির্ভর সূচনা নারী উন্নয়ন প্রশিক্ষণ সংস্থার সকলকে আন্তরিক ধন্যবাদ জানাই।

চাঁদপুর উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মুনিরা আক্তারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে প্রতিপদ্য বিষয়ের উপর আলোচনা রাখেন, বাংলাদেশ পুলিশের সাবেক ডিআইজি আনোয়ার হোসেন, চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল, শিক্ষাবিদ ও নজরুল গবেষক প্রফেসর শহীদ মঞ্জু।

চাঁদপুর উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সিনিয়র প্রশিক্ষক মাকসুদা নাসরিনের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন, জাতীয় ভোক্তা অধিকার রক্ষা আন্দোলন কমিটির আহ্বায়ক আতাউল্লা খান, নাগরীক ভাবনার আহ্বায়ক হাবিবুর রহমান, চাঁদপুর শিল্পচুড়ার আহ্বায়ক মাহাবুবুর রহমান সেলিম, চাঁদপুর ওয়াই ডব্লিউ সিএ -এর সাধারণ সম্পাদিকা পাপড়ি বর্মন প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন স্বনির্ভর সূচনা নারী উন্নয়ন প্রশিক্ষণ সংস্থার নির্বাহী পরিচালক শাহানা হক। সংগঠনের কার্য ও উদ্দেশ্য তুলে ধরেন, বাংলাদেশ সাপোর্টার্স ফোরামের সমাজ কল্যান বিষয়ক সম্পাদক মো. করিম।

এর আগে শান্তির পায়রা উড়িয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন অতিথিবৃন্দ। পরে সমবেত স্বরে জাতীয় সংগীত পরিবেশনের মধ্যদিয়ে মতবিনিময় সভার কার্যক্রম শুরু হয়।

প্রতিবেদক:আশিক বিন রহিম, ২৩ জুলাই ২০২২