চাঁদপুর

চাঁদপুরেও পাটজাত মোড়ক ব্যবহার বাধ্যতামূলক

সারাদেশের ন্যায় চাঁদপুরেও সোমবার (৩০ নভেম্বর) থেকে মোড়কী পণ্যে পাটজাত মোড়ক ব্যবহার বাধ্যতামূলক করেছে চাঁদপুর জেলা প্রশাসন। পাশাপাশি ব্যাপকহারে অভিযান থাকবে।

গত ২৬ নভেম্বর জেলা প্রশাসক কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সিদ্ধান্ত মতে, কোনো অবস্থাতেই প্লাষ্টিক মোড়কে কোনো পণ্য চাঁদপুর জেলা সদরে বা শহরে প্রবেশ করতে পারবেনা এবং জেলা সদর থেকে কোন যানবাহন বাহির হতে পারবে না। প্লাষ্টিকের মোড়কে কোনো প্রকার পণ্যবাহী যান আজ থেকে শহরে প্রবেশ অবৈধ। এ ব্যাপারে সাড়াঁশী অভিযান অব্যাহত থাকবে বলে পাট অধিদপ্তরের উপ-পরিচালকের কার্যলয় সূত্রে জানা গেছে।

ধান, চাল, সার, চিনি, গম, ভূট্টা প্রভৃতি এখন থেকে পাটজাত ব্যাগে মোড়ক করতে হবে। প্লাস্টিক মোড়কের পণ্যবাহী সকল প্রকার যানবাহন মোবাইল কোর্টের আইনে আনা হবে।

প্রসঙ্গত, পণ্য সরবরাহ ও বিতরণের কৃত্রিম মোড়কের ব্যবহার সৃষ্ট পরিবেশ দূষণ রোধকল্পে বাধ্যতামূলকভাবে পাটজাত মোড়ক ব্যবহার নিশ্চিত করণে পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন ২০১০ এবং পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার বিধিমালা ২০১৩ প্রণীত হয়েছে। ওই আইন অনুসারে ৬টি পণ্যে অর্থাৎ ধান, চাল, গম, ভূট্টা, সার ও চিনি মোড়কীকরণে পাটের ব্যাগের ব্যবহার সরকার বাধ্যতামূলক করেছে।

এদিকে এর কারণে হাটে-বাজারে পাটের মূল্য বৃদ্ধি পেয়েছে। এতে পাটজাত পণ্যে উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোতে প্রাণ সঞ্চার এবং শ্রমিকদের কর্মসংস্থান সৃষ্টি হবে বলে পাট অধিদপ্তর সূত্র জানিয়েছে।

আবদুল গনি
নিউজ ডেস্ক ।। ।। ০১:২৮ পিএম, ২৯ নভেম্বর ২০১৫, রোববার
ডিএইচ

Share