চাঁদপুরসহ ১৬ জেলায় যুব প্রশিক্ষণ প্রকল্প শুরু

দেশের ১৬ জেলায় যুবকদের মধ্যে বিনামূল্যে প্রযুক্তি প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থানের একটি প্রকল্প শুরু হয়েছে। আর এসব প্রশিক্ষণের মাধ্যমে গ্রামে গ্রামে নীরব বিপ্লব হয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি।

বৃহস্পতিবার (২ মার্চ) যুব উন্নয়ন অধিদপ্তরের ‘শিক্ষিত কর্মপ্রত্যাশী যুবদের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি প্রকল্প’-এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। রাজধানীর কল্যাণপুরে আয়োজিত এক অনুষ্ঠানে ১৬ জেলার এ প্রশিক্ষণের সূচনা করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, ’গ্রামে গ্রামে এখন বাড়ি তৈরি হচ্ছে। ছেলে-মেয়েরা ডলার আয় করছে। যুবসমাজ যেকোনো দেশের মূল্যবান সম্পদ। জাতীয় উন্নয়ন ও অগ্রগতি যুবসমাজের সক্রিয় অংশগ্রহণের ওপর অনেকাংশেই নির্ভরশীল। আমাদের যুবসমাজকে দক্ষ মানবসম্পদে রূপান্তরের লক্ষ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে চলেছে।

যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত প্রকল্পটির আওতায় প্রাথমিকভাবে দেশের ৮টি বিভাগের ১৬টি জেলায় প্রশিক্ষণ দেওয়া হবে। এসব জেলার মধ্যে রয়েছে, ঢাকা, গোপালগঞ্জ, গাজীপুর, শরীয়তপুর, মাদারীপুর, রাজবাড়ী, কুমিল্লা, লক্ষীপুর, চাঁদপুর, রাজশাহী, নড়াইল, ঠাকুরগাঁও, ভোলা ও শেরপুর জেলা। তিন মাস মেয়াদি প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ করা হয়েছে। প্রশিক্ষণে মোট ৬ হাজার ৪০০ জনকে অন্তর্ভুক্ত করা হবে। পর্যায়ক্রমে দেশের প্রতিটি জেলায় এ প্রকল্পের কাজ বাস্তবায়ন করা হবে।

প্রকল্পের প্রেক্ষাপট ব্যাখ্যা করতে গিয়ে প্রতিমন্ত্রী বলেন, ’বর্তমানে বাংলাদেশ উন্নয়নশীল অর্থনীতির দেশে পদার্পণ করেছে। দেশের জনসাধারণের মাথাপিছু আয় বাড়ছে। করোনার কারণে দেশে বেকারের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এ ছাড়া বিদেশ হতে কর্মচ্যুত হয়ে দেশে ফেরা প্রবাসীদের কারণে বেকারের সংখ্যা আরও বৃদ্ধি পেয়েছে। এসব শিক্ষিত যুবদের ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা করা সম্ভব হলে দেশে বেকারের সংখ্যা ও দারিদ্রতা উভয়ই হ্রাস পাবে। তাই শিক্ষিত যুবদের ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা এ প্রকল্পের উদ্দেশ্য।’

প্রশিক্ষণের ৬টি বিষয় হচ্ছে—ফ্রিল্যান্সিং, মাইক্রোসফট অফিস, নেটওয়ার্কিং, ডিজিটাল মার্কেটিং, সফট স্কিল এবং ইংরেজিভাষা প্রশিক্ষণে হাতে-কলমে কাজের পাশাপাশি প্রকল্পভিত্তিক কাজ করার সুযোগ অন্তর্ভুক্ত রয়েছে। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থী আউটসোর্সিংয়ের মাধ্যমে বৈদেশিক মুদ্রা উপার্জন করতে সক্ষম হবে। বিনামূল্যে তিন মাসের এ প্রশিক্ষণে শিক্ষার্থীদের দিনে ২০০ টাকা করে ভাতা প্রদান করা হবে।

প্রাথমিক অবস্থায় দেশের ১৬টি জেলায় ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ প্রদান করা হবে। এজন্য প্রতিটি জেলায় প্রতিবছর ৪টি ব্যাচে প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রতি ব্যাচে ৪০ জন যুবক ও নারীকে প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রশিক্ষণের মেয়াদ ৩ মাস বা ৬০০ঘন্টা। প্রশিক্ষণার্থীদের শিক্ষাগত যোগ্যতা এইচএসসি পাস এবং প্রশিক্ষণার্থীদের বয়স ১৮ থেকে ৩৫ বছর।

উল্লেখ্য, অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মো. আজহারুল ইসলাম খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি-বিষয়ক মুখ্য সমন্বয়ক মো.আখতার হোসেন, যুব ও ক্রীড়া সচিব ড. মহিউদ্দীন আহমেদ এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সাবেক সচিব মেজবাহ উদ্দিন। এ ছাড়া ও যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ও যুব উন্নয়ন অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

টাইমস ডেস্ক/ ২ মার্চ ২০২৩

Share