Home / চাঁদপুর / চাঁদপুরকে নিয়ে ব্যাপক উন্নয়ন পরিকল্পনা রয়েছে : জেলা প্রশাসক
চাঁদপুরকে নিয়ে ব্যাপক উন্নয়ন পরিকল্পনা রয়েছে : জেলা প্রশাসক

চাঁদপুরকে নিয়ে ব্যাপক উন্নয়ন পরিকল্পনা রয়েছে : জেলা প্রশাসক

চাঁদপুরের জেলা প্রশাসক মো. আবদুস সবুর মন্ডল বলেছেন, “চাঁদপুরকে নিয়ে আমার ব্যাপক উন্নয়ন পরিকল্পনার চিন্তা রয়েছে। এর মধ্যে আমরা মা ইলিশ রক্ষায় ব্যাপকভাবে সফল হয়েছি। গত বারের তুলনায় এবার বেশি জেলে গ্রেফতার, শাস্তি দেওয়া, জেলে প্রেরণ, জেলে নৌকা আটক করে ফুটো করে দেয়া, জেলেদের পুনর্বাসন সম্পন্ন হয়েছে। এছাড়াও মা ইলিশ না ধরা সংক্রান্ত ব্যাপক প্রচার-প্রচারণা, সভা, মতবিনিময় ইত্যাদি করায় জেলেদের মাঝে গণসচেতনতা সৃষ্টি হয়েছে। ফলে গতবারের তুলনায় এবার আমরা আরো সফল হয়েছি। এবার দু’একটা বিছিন্ন ঘটনা ছাড়া তেমন একটা নদীতে জেলেদেরকে মাছ ধরতে দেখা যায়নি। তবে নিষেধাজ্ঞা অমান্য করে যারাই নদীতে নেমেছে আমরা তাদেরকে আইনের আওতায় নিয়ে এসেছি।”

তিনি আরো বলেন, “শুধু জেলেদের গ্রেফতার, শাস্তি বা জেলে নৌকা ধরাই আমাদের উদ্দেশ্যে ছিলো না, সাধারণ মানুষ থেকে জেলেদের মাঝে গণসচেতনতা সৃষ্টিই ছিলো আমাদের উদ্দেশ্য। এ ক্ষেত্রে আমরা পুরোপুরি সফল না বললেও অন্তত ৯৯ভাগ সফল হয়েছি।”

chandpur

তিনি বলেন, “আমি এ জেলায় যতদিনই থাকি না কেনো এ জেলার মানুষের জন্যে কিছু করে যেতে চাই, যাতে মানুষ আমাকে মনে রাখে। শুধু ঘোষণা দেয়া নয় বা শুধু বলে যাওয়া নয়, আমি এর মধ্যে অনেক কাজও করেছি, যা হয়তো সরাসরি আমার ঝুলিতে এর প্রাপ্য জমা না হলেও মূলত পরিকল্পনা আমারই ছিলো। এর মধ্যে আমি কিছু কিছু কাজ করেছি, যা আপনারা সহসাই জানতে পারবেন। তবে এখন থেকে যদি চাঁদপুর শহরকে বা জেলাকে নিয়ে সুষ্ঠু পরিকল্পনা বাস্তবায়নের প্রকল্প হাতে নেয়া না হয়, তাহলে একুশ সালের মধ্যে চাঁদপুর শহরের প্রকৃত উন্নয়ন হবে না।”

তিনি হতাশা ব্যক্ত করে বলেন, “চাঁদপুরে ফুটপাতে হাঁটার যায়গা নেই, এটা ভাবতে অবাক লাগে, এসব বিষয় নিয়ে আমাদের ভাবতে হবে। চাঁদপুর পুরো দেশে তথা বিশ্বে বেশিরভাগ ক্ষেত্রে ইলিশের জন্যেই বিখ্যাত। সেই শহরকে আমরা যুগোপযোগী উন্নয়নের মডেল হিসেবে গড়ে তুলতে পারবো না, এটা ভাবতে কষ্ট লাগে। তাই আমি যতদিনই থাকি, এর মধ্যেই কিছু কিছু প্রকল্প বাস্তবায়ন করে যেতে চাই।”

মা ইলিশ রক্ষায় গত পনের দিনের সফলতা নিয়ে প্রেসব্রিফিংয়ে চাঁদপুরের জেলা প্রশাসকের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন পুলিশ সুপার সামছুন্নাহার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবু আলী মো. সাজ্জাদ হোসেন, এডিসি (সার্বিক) লুৎফুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার নূরুজ্জামান, কোস্টগার্ড কমান্ডার লে. নূরুজ্জামান শেখ, ইলিশ গবেষক আনিসুর রহমান, জেলা মৎস্য কর্মকর্তা সফিকুর রহমান, প্রেসক্লাবের সভাপতি শহীদ পাটোয়ারী, সাধারণ সম্পাদক রহিম বাদশা, প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকরাম চৌধুরী, গোলাম কিবরিয়া জীবন, সাবেক সাধারণ সম্পাদক ইকবাল পাটোয়ারী, গিয়াসউদ্দিন মিলন, শরীফ চৌধুরী, চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক জিএম শাহীন, প্রথম আলোর চাঁদপুর প্রতিনিধি আলম পলাশ, জেলা মৎস্য সমিতির সভাপতি আবদুল মালেক দেওয়ান প্রমুখ।

প্রেসব্রিফিংয়ে চাঁদপুরের সিনিয়র সাংবাদিকগণসহ প্রশাসনের বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

||   আপডেট: ১০:১৯ পিএম, ১১ অক্টোবর ২০১৫, রোববার

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫

চাঁদপুরকে নিয়ে ব্যাপক উন্নয়ন পরিকল্পনা রয়েছে : জেলা প্রশাসক

About The Author

মিজানুর রহমান রানা