Home / চাঁদপুর / চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের ইলিশ উৎসবের চুড়ান্ত প্রস্তুতি সভা সম্পন্ন
চতুরঙ্গ

চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের ইলিশ উৎসবের চুড়ান্ত প্রস্তুতি সভা সম্পন্ন

ইলিশের বাড়ি চাঁদপুর নামে খ্যাত শহরের স্বনামধন্য সাংস্কৃতিক সংগঠন চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে ১৫ তম জাতীয় ইলিশ উৎসবের চুড়ান্ত প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। ১৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকালে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হয়। সংগঠনের চেয়ারম্যান অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদারের সভাপতিত্বে চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের মহা সচিব হারুন আল রশিদের পরিচালনায় বক্তব্য রাখেন ইলিশ উৎসবের আহ্বায়ক রোটাঃ কাজী শাহাদাত।

বক্তারা বলেন, চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের এ বছর ৪০ বছরে পদার্পন করেছে। সে জন্য এবছরের ইলিশ উৎসব ব্যাপক আকারে করা হচ্ছে। এ বছর ইলিশ উৎসবের ব্যয় প্রায় ১০ লাখ টাকা। এ ব্যয় আমরা নিজেরাই বহন করছি। এ বছর প্রন্সর ছাড়া উৎসবটি করা হচ্ছে। হারুন আল রশিদের পক্ষেই সম্ভব এমন বিশাল অর্থের ব্যয়ভার নিয়ে এমন উৎসব করা। সপ্তাহ ব্যাপী ইলিশ উৎসবে আলোকিত নারী সংগঠনের সদস্যরা অংশ গ্রহন করবে। আমাদের বড় ইচ্ছা ছিল চতুরঙ্গের ৪০ বছর আর ইলিশ উৎসবের ১৫ বছর দুটি মিলিয়ে আরো আনন্দ ঘন পরিবেশে উৎসব করার। এ উৎসব টি আরো এক সপ্তাহ পরে করার কথা ছিল। কিন্তু শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি উৎসবে থাকবেন বলেই উৎসবটি করছি। কিন্তু আমাদের দুর্ভাগ্য শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি প্রধানমন্ত্রীর সফর সঙ্গি হিসেবে ওই দিনই তিনি বিদেশ চলে যাচ্ছেন। তারপর ও তিনি ভার্চুয়ালি উৎসবের উদ্বোধন করবেন। এ বছর ইলিশ হিসেবে খ্যাতিমান সম্পন্ন অতিথিরা থাকবেন। থাকবেন ওপার বাংলার অসংখ্য শিল্পী। আমাদের পক্ষ থেকে অতিথি এবং শিল্পীদের রাখার ব্যাপারে কোন ঘাটতি নেই। ৭ দিনব্যাপী যেসব সংগঠন সাংস্কৃতিক অনুষ্ঠান করবে তাদের সাথে আমাদের যোগাযোগ এখনো অব্যাহত রয়েছে।

সভায় আরোও বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা শহীদ পাটোয়ারী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তপন সরকার, বর্নচোরা নাট্য গোষ্ঠীর সাধারন সম্পাদক শরীফ চৌধুরী, স্বরলিপি নাট্য গোষ্ঠীর প্রতিষ্ঠাতা এমআর ইসলাম বাবু, বাংলাদেশ ফটো জানালিস্ট এসোসিয়েশন চাঁদপুর জেলা শাখার সাধারণ সম্পাদক শাওন পাটোয়ারী, সাংবাদিক আব্দুল গণি, বঙ্গবন্ধু আবৃতি পরিষদের সাধারণ সম্পাদক মিঠুন বিশ্বাস, জেলে নেতা মানিক দেওয়ান প্রমুখ।

প্রতিবেদক: মাজহারুল ইসলাম অনিক, ১৪ সেপ্টেম্বর ২০২৩