Home / চাঁদপুর / ঘোষিত বাজেট বাস্তবসম্মত ও ব্যবসায়ীবান্ধব : চাঁদপুর চেম্বার
ঘোষিত বাজেট বাস্তবসম্মত ও ব্যবসায়ীবান্ধব : চাঁদপুর চেম্বার

ঘোষিত বাজেট বাস্তবসম্মত ও ব্যবসায়ীবান্ধব : চাঁদপুর চেম্বার

শনিবার ০৬ জুন ২০১৫ :  ০৯:১৮ অপরাহ্ন

আশিক বিন রহিম :
২০১৫-২০১৬ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটকে বাস্তবসম্মত ও ব্যবসায়ী বান্ধব হিসেবে আখ্যায়িত করেছে চাঁদপুর চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রি।

শনিবার বেলা ১২টায় চেম্বার ভবনে বাজেট সংক্রান্ত প্রতিক্রিয়া জানাতে চাঁদপুর চেম্বারের বোর্ড সভা অনুষ্ঠিত হয়।

সভা প্রধানের বক্তব্যে চেম্বার সভাপতি জাহাঙ্গির আখন্দ সেলিম বৃহস্পতিবার জাতীয় সংসদে ঘোষিত ২লাখ ৯৫ হাজার ১০ কোটি টাকার বাজেটকে স্বাগত জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, ‘জিডিপি প্রবৃদ্ধি ৬ শতাংশ থেকে ৭ শতাংশে উন্নীতকরণের টার্গেট অর্থমন্ত্রীর একটি সাহসী পদক্ষেপ। সরকারের স্থিতিশীলতা বজায় ও রাজনৈতিক অস্থিরতা না থাকলে লক্ষ্যমাত্রা এবং বাজেট বাস্তবায়ন সম্ভব হবে।’

চাঁদপুর চেম্বার বাজেট পর্যলোচনায় মনে করেন ঘোষিত বাজেট ব্যবসায়ীদের স্বার্থ সমুন্নত রয়েছে। বিনিয়োগ, ভৌত, সামাজিক ও গ্রামীন অবকাঠামো উন্নয়নের পাশাপাশি বিদুৎ, জ্বালানী, পরিবহন, যোগাযোগ, বন্দর উন্নয়ন প্রভূতি খাতকে অগ্রাধিকার দেয়া হয়েছে।’

তিনি আরো জানান, ‘বাজেটে ১৫ বছরের মধ্যে ১০০টি ইকোনোমিক জোন গড়ে তোলার কথা বলা হয়েছে। যা বাস্তবায়ন হলে কর্ম সংস্থানের সৃষ্টি হবে এবং তথ্য প্রযুক্তি খাত এগিয়ে যাবে। এতে বর্তমান সরকারের সুনাম বৃদ্ধি পাবে এবং অর্থনীতিক চাকা সচল হবে। নতুন বাজেটে আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২লাখ ৮হাজার ৩৩৩ কোটি টাকা। যা বাস্তবসম্মত এবং অর্জন সম্ভব। অর্থমন্ত্রী ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করার যে প্রস্তাব করেছেন, বাজেট বাস্তবায়িত হলে তা অর্জন সম্ভব।

চেম্বার সভাপতি আরো বলেন, ‘এই বাজেটে কিছু পণ্যের উপর সম্পূরক শুল্ক হ্রাস ও প্রত্যাহারের ঘোষণা দেয়ায় অনেক জিনিসের দাম কমে যাবে। যেমন দিয়াশলাইট, মশার কয়েল, অ্যারাসল, শিশুদের খেলনা, চকলেট, প্লাষ্টিক সামগ্রী, মিষ্টি বিস্কিুট, ক্যামেরা, লুব্রিকেটিং ওয়েল, চশমা, সাবান-ডিটারজেন্ট, টিস্যু পেপার, হাস-মুরগি ও গবাদিপশুর কাঁচামাল, গ্লুকোজ, বই, ছেলে মেয়েদের পোশাক, এলসিডি/এলইডি টেলিভিশনের ফ্রেম, টুথব্রাশ, ফটো নির্মাণের সামগ্রী, অগ্নিনির্বাপণ যন্ত্র ইত্যাদি।

এসব পণ্যগুলোর সম্পূরক শুল্ক হ্রাস ও প্রত্যাহার করে নেয়ায় মাননীয় অর্থমন্ত্রীকে চাঁদপুর চেম্বারের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানানো হয়।

তবে বাজেটে কিছু মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করে চেম্বার সভাপতি বলেন, টেক্সটাইল ও পোশাক খাত পৃথিবীর মধ্যে বাংলাদেশ দ্বিতীয় স্থানে। তা সত্ত্বেও বস্ত্রখাত বান্ধব বাজেটে হয়নি। উৎস কর প্রত্যাহার না করলে এই খাত সংকটে পড়বে।

একই সঙ্গে তিনি কিছু পণ্যের উপর আরোপিত কর ও শুল্ক পুনর্বিবেচনারও অনুরোধ জানান। তিনি বলেন, সিম কার্ড ও মোবাইল কলের উপর ব্যয় বাড়ানো সঠিক হয়নি।

বাজেট প্রতিক্রিয়ায় চেম্বারের বোর্ড সভায় বাজেট পর্যালোচনায় আরো বক্তব্য রাখেন চাঁদপুর চেম্বার অব কমার্সের সিনিয়র সহ-সভাপতি সুভাষ চন্দ্র রায়, পরিচালক তমাল কুমার ঘোষ, আলহাজ্ব আবুল কাশেম গাজী, আব্দুর রব মল্লিক, কালা চাঁদ বনিক ও শিমুল সাহা প্রমুখ।

 

চাঁদপুর টাইমস : এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।