Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / গ্রেফতার আতঙ্ক : ফরিদগঞ্জে বিএনপি জামায়াতের

গ্রেফতার আতঙ্ক : ফরিদগঞ্জে বিএনপি জামায়াতের

04 Mar 2015 @ 06 : 05 PM

Sanaul Haque, Faridgonj Corespondent:

গ্রেফতার আতঙ্কে ফরিদগঞ্জ উপজেলায় বিএনপি জামায়াতের প্রায় কয়েকশ নেতাকর্মী ঘরছাড়া। ছাত্রদল ও যুবদল নেতাকর্মীদের অভিযোগ পুলিশ বেপোরয়া গ্রেফতার বানিজ্য করছে।

কয়েক দিনের গ্রেফতার অভিযানে ফরিদগঞ্জ উপজেলা থেকে পুলিশ এ পর্যন্ত শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করেছে।
গত ৫ই জানুয়ারী থেকে বিএনপি তথা ২০ দলীয় জোটের ডাকা অনির্দিষ্টকালের টানা অবরোধ শুরু হলে পুলিশের গ্রেফতারী তৎপরতাও শুরু হয়। ওই দিন ২০ দলীয় জোটের ডাকা দলীয় কর্মসূচীর অংশ হিসেবে ফরিদগঞ্জ উপজেলায় বিক্ষোভ মিছিলে পুলিশ আওয়ামী লীগের ত্রিমুখী সংঘর্ষে গুলিবিদ্ধ হয় কমপক্ষে ৭জন এবং আহত হয় অর্ধ শতাধিক।

এছাড়া খ- খ- কয়েকটি ঘটনায় বিএনপি ও জামায়াতের নেতাকর্মীদের বিরুদ্ধে একাধিক মামলা করা হয় । এসব মামলায় নামে বেনামে ও অজ্ঞাতনামা দিয়ে আসামী করা হয় অনেককে। এরপর শুরু হয় দফায় দফায় গ্রেফতার অভিযান।

৫ই জানুয়ারীর পর উল্লেখযোগ্য কয়েকটি ঘটনার মধ্যে রয়েছে ফরিদগঞ্জ পৌরসভার চতুরা এলাকায় রাতের আধারে একটি যাত্রীবাহী বাসে আগুন। এর কিছু দিন পর আবার একই স্থানে ভোর রাতে কে বা কারা একটি তেল বাহী ট্রেঙ্কারে আগুন দেয়, ভাগ্যক্রমে তেমন ক্ষতির কবলে পড়তে হয়নি ট্যাঙ্কার চালক কিংবা হেলপারকে। এছাড়াও বিভিন্ন স্থানে সিএনজি স্কুটার ভাংচুর ও রাস্তায় টায়ার জালিয়ে আগুন দিয়ে বিক্ষোভ করে অবরোধ সমর্থকরা। বর্তমানে পুলিশি গ্রেফতার এড়াতে বিএনপি, যুবদল, ছাত্রদল, জামায়াত-শিবির সহ, ২০ দলীয় জোটের শতাধিক নেতা কর্র্মী গা ঢাকা দিয়ে ঘর ছেড়ে আতœগোপনে রয়েছেন। এ সকল নেতা কর্মিদের মধ্যে আবার অনেকে আছেন বিভিন্ন ব্যাবসায়ী। হরতাল অবরোধে কবলে পড়ে ঠিকভাবে ব্যাবসায় আসতে পারেনি এ সব নেতা কর্মিরা। ফরিদগঞ্জ উপজেলা ছাত্রদল ও যুবদলের সিনিয়র নেতা কর্র্মীদের অভিযোগ, গণতান্ত্রিক দেশে সভা সমাবেশ করার অধিকার সকলেরই আছে, কিন্তু ভোটার বিহীন অবৈধ সরকার আমাদের সেই অধিকার হরণ করছে। আমাদের নেতাকর্মীদের অন্যায়ভাবে গ্রেফতার করছে, এছাড়া ঘর বাড়ি ছাড়া করা হচ্ছে সহস্্রাধিক নেতাকর্মীকে। প্রতিনিয়ত ৪-৫জন করে নেতাকর্মী পুলিশের অভিযানে গ্রেফতার হচ্ছে।

ফরিদগঞ্জ উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি মোঃ মহসিন মোল্লা জানান, আমরা শান্তিপূর্নভাবে সভা-সমাবেশ করতেছি, আমাদের প্রতিটি সভা সমাবেশে বাধা প্রদান করে প্রশাসন। তা সত্ত্বেও আমাদের বিশ দলীয় জোটের কোন সমাবেশকে বিনষ্ট করতে পারেনি। আমরা জনগণের অধিকার বাস্তবায়ন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাবো না। আমাদের আন্দোলন সফলতার মধ্যেই আছে ইনশাআল্লাহ।

এ ব্যাপারে ফরিদগঞ্জ থানা অফিসার ইনচার্জ নাজমুল হোসেন চাঁদপুর টামসকে জানান, সন্দেহজনক ভাবে আটকের পর প্রাথমিক ভাবে জিজ্ঞাসাবাদ করে দোষী প্রমাণিত না হলে তাদের ছেড়ে দেওয়া হয়।

থানায় আটক হয়ে সাধারন মানুষ হয়রানীর স্বীকার হয় এবং আটকের পর মোটা অঙ্কের টাকা না দিলে বিভিন্ন মামলায় জাড়িয়ে তাদেরকে আটক দেখানো হয়, এ অভিযোগের বিষয়ে তাকে প্রশ্ন করা হলে, চাঁদপুর টাইমসকে তিনি জানান, এটা পুলিশের বিরুদ্ধে ষড়যন্ত্র এ ধরনের কোন চাঁদাবাজির সাথে পুলিশ জড়িত নয়।