Home / আন্তর্জাতিক / প্রবাস / মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসে গোল টেবিল বৈঠক
মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসে গোল টেবিল বৈঠক

মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসে গোল টেবিল বৈঠক

প্রবাসীদের রেমিটেন্স বৈধ পথে পাঠাতে প্রণোদনা দেয়ার পরামর্শ দিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রদূত মুহ: শহিদুল ইসলাম। তিনি পাশাপাশি মোবাইল ব্যাংকিংয়ের গাইডলাইনের প্রয়োজন রয়েছে বলে মনে করেন।

বৃহস্পতিবার (৯ মার্চ )মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসে সকাল ১১ টায় অনুষ্টিত গোল টেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন। গোলটেবিল বৈঠকের আয়োজন করে বাংলাদেশের তিন রেমিটেন্স হাউস অগ্রণী, ন্যাশনাল ও সিটি ব্যাংক । প্রবাসীরা অনেক কষ্ট করে টাকা উপার্জন করে। তাই তাদের পাঠানো রেমিটেন্সের ওপর নগদ প্রণোদনা দেয়া উচিত। ৫ থেকে ৭ শতাংশ পর্যন্ত নগদ প্রণোদনা দেয়া যেতে পারে। এতে প্রবাসীরা বৈধপথে রেমিটেন্স পাঠাতে উৎসাহিত হবেন।

ব্যাংকিং চ্যানেলে রেমিটেন্স পাঠাতে মালয়েশিয়াস্থ বাংলাদেশের তিন রেমিটেন্স হাউস অগ্রণী, ন্যাশনাল ও সিটি ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তাদের সচেতনতা বাড়ানোর তাগিদ দিয়েছেন রাষ্ট্রদূত।

দেশের বাইরে বিকাশের কোনো এজেন্ট নেই। একটি ব্যানারে লেখা রয়েছে- ‘এখানে বিকাশের মাধ্যমে টাকা পাঠানো হয়।’ এসব কারণে ব্যাংকিং চ্যানেলে রেমিটেন্স কমছে। হুন্ডি ও অপব্যবহার রোধে মোবাইল ব্যাংকিং সম্পর্কে বাংলাদেশ ব্যাংককে খুব দ্রুত একটি কার্যকরী উদ্যোগ নিতে হবে বলে জানালেন বাংলাদেশের তিন রেমিটেন্স হাউসের কর্মকর্তারা।

গোল টেবিল বৈঠকে উপস্থিত ছিলেন দূতাবাসের ডিফেন্স উইং হুমায়ন আহমেদ, লেবার কাউন্সিলর সায়েদুল ইসলাম, মিনিষ্টার রইছ হাসান সারোয়ার, কমার্শিয়াল উইং ধনঞ্জয় কুমার দাস, সেন্ট্রাল ব্যাংক অব মালয়েশিয়ার ম্যানেজার ওথমান জুপরি, বাংলাদেশ ব্যাংকের জেনারেল ম্যানেজার মো: হাবিবুর রহমান, বাংলাদেশ ব্যাংকের মহাব্যবপস্থাপক মাহফুজা আক্তার, বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মূদ্রানীতি বিভাগের যুগ্ন-পরিচালক মুহাম্মদ শফিউল আলম, মালয়েশিয়ান এসোসিয়েশন অব মানি সার্ভিস বিজনেসের প্রেসিডেন্ট রামসাসি কে ভিরান ও চীফ একসিকিউটিভ অফিসার শালিনী পাবিত্রাণ, মালয়েশিয়াস্থ অগ্রণী রেমিটেন্স হাউসের মহা-ব্যাবস্থাপক মো: ওয়ালিউল্লাহ, ন্যাশনাল মানি ট্রান্সফারের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শেখ আখতার উদ্দিন আহমেদ ও সিবিএল মানি ট্রান্সফারের প্রধান নির্বাহী পরিচালক সাইদুর রহমান ফারাজি।

প্রতিবেদক : বশির আহমেদ ফারুক, মালয়েশিয়া থেকে /এজি

Leave a Reply