Home / আন্তর্জাতিক / গাজা যুদ্ধ আরো ২ মাস স্থায়ী হতে পারে

গাজা যুদ্ধ আরো ২ মাস স্থায়ী হতে পারে

গাজায় যুদ্ধ আরো দু’মাস স্থায়ী হতে পারে বলে ইসরাইলি কর্মকর্তারা ইসরাইলের সম্প্রচার কর্তৃপক্ষকে বলেছেন। রোববার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সূত্র জানায়, এ সময়ের শেষে যুদ্ধবিরতি হবে এমনটি নয়। ইসরাইলি বাহিনীর স্পট কার্যকলাপ গাজায় চলমান থাকবেG তারা যোগ করেছে, এ সময়ের মধ্যে বাকি বন্দীদের মুক্তির জন্য অতিরিক্ত চুক্তি প্রচারের চেষ্টা করা হবে।

এদিকে, ফিলিস্তিনি কর্তৃপক্ষের সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, গাজা উপত্যকায় ইসরাইলি হামলায় কমপক্ষে ১৭ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে,যার মধ্যে ১০ হাজারেরও বেশি শিশু এবং নারী। আহত হয়েছে ২৮ হাজার ২শ জনেরও বেশি।

গত মাস থেকে অবরুদ্ধ ছিটমহলে ইসরাইলের অবিরত বিমান ও স্থল হামলায় হাসপাতাল, মসজিদ এবং গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে।

ইসরাইলি সরকারি পরিসংখ্যান অনুসারে, ইতোমধ্যে ১ হাজার ২শ ইসরাইলি নিহত হয়েছে।

উল্লেখ্য, গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে বলে ঘোষণা করেছে। এর প্রতিরোধে পাল্টা হামলা শুরু করেছে ইসরাইল।

এক বিবৃতিতে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ বলেন, শনিবার সকালে ইসরাইলে পাঁচ হাজার রকেট বর্ষণের মাধ্যমে ‘অপারেশন আল-আকসা স্ট্রম’ শুরু হয়েছে। ইসরাইল গাজা থেকে অনুপ্রবেশের কথা স্বীকার করেছে। সূত্র : আল-জাজিরা

১০ ডিসেম্বর ২০২৩
এজি